X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঝুঁকি নিয়েই চলছে সিএনজিচালিত যানবাহন

জামাল উদ্দিন
২১ ডিসেম্বর ২০১৭, ২২:৪৪আপডেট : ২১ ডিসেম্বর ২০১৭, ২২:৪৮

শাহবাগে মিডওয়ে পরিবহনের একটি বাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায় (ছবি ফেসবুক থেকে সংগৃহীত) নির্ধারিত সময়ের মধ্যে সিএনজিচালিত যানবাহনের সিলিন্ডার পরীক্ষা করিয়ে নেওয়ার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই মালিকরা তা করেন না। ফলে ঝুঁকি নিয়েই চলছে সিএনজিচালিত যানবাহনগুলো। এতে করে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। অনেক চালকই সিএনজি সিলিন্ডারের ব্যবহার সম্পর্কে কোনও ধারণা রাখেন না। যাত্রীদের বড় ধরনের ক্ষতি না হলেও রাজধানীর শাহবাগে বুধবার (২০ ডিসেম্বর) যাত্রীবাহী বাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে পুরোবাসটি পুড়ে যায়। একইসঙ্গে দগ্ধ হয়েছেন বাসটির চালক আতিক হোসেন মোল্লা। তার হাত ও পাসহ শরীরের বেশ কিছু অংশ পুড়ে যায়।

সংশ্লিষ্টরা বলছেন, নিয়ম মেনে যানবাহনের গ্যাস সিলিন্ডার রক্ষণাবেক্ষণ করা না হলে যেকোনও সময় আরও বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

প্রায় দেড়যুগ আগে রাজধানীতে চালু করা হয়েছিল সিএনজিচালিত অটোরিকশা। এরপর পর্যায়ক্রমে ব্যক্তিগত গাড়ি ছাড়াও পাবলিক পরিবহনগুলোতে সিএনজির ব্যবহার শুরু হয়। তেলের চেয়ে খরচ কম হওয়ায় সিএনজি’র ব্যবহার শুরু করেন সাধারণ মানুষ। গড়ে ওঠে সিএনজিতে রূপান্তরের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান। যেসব যানবাহন সিএনজি ব্যবহার করছে, সেগুলোর মেয়াদ নিজেদের পরীক্ষা করিয়ে নেওয়ার কথা থাকলেও তারা সেটা করছেন না। মাঝে-মধ্যে ট্রাফিক পুলিশ গাড়ি তল্লাশি করতে গেলে কিংবা বিআরটিএ’র মোবাইল কোর্ট মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের কাগজপত্র পেলে তাদের জরিমানাসহ সতর্ক করে দেয়।

বুধবার (২০ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহবাগে মিডওয়ে পরিবহনের একটি বাসের সিলিন্ডার বিস্ফোরিত হলে পুরোবাসটিতে আগুন ধরে যায়। এ সময় যাত্রীরা হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত হন। বাসটির চালক আতিক হোসেন মোল্লা (৪২) নিজেই দগ্ধ হন আগুনে। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ’র মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সালাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ বিষয়ে যানবাহন কর্তৃপক্ষের সচেতনতার কোনও বিকল্প নেই।’ বিভিন্ন সময় মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ও নির্দিষ্টস্থানে সিলিন্ডার স্থাপন না করার জন্য তিনি নিজেই অনেক যানবাহনকে জরিমানাসহ সতর্ক করেছেন বলে জানান।

অনেক অ্যাম্বুলেন্সে পর্যন্ত রোগীর বেডের নিচে সিলিন্ডার স্থাপন করা হয়,যা একেবারেই ঠিক নয়। এগুলো কঠোর নজরদারিতে রাখা জরুরি বলেও মনে করেন তিনি। 

বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভারশন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মাসুদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের কারণে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে ফিলিং স্টেশনগুলোর। সেজন্য সমিতির পক্ষ থেকে প্রত্যেকটি ফিলিং স্টেশনেই এ ব্যাপারে সতর্কতামূলক নির্দেশনা দেওয়া রয়েছে। এছাড়া, বিভিন্ন সময় বিভিন্ন গণমাধ্যমেও এ বিষয়ে প্রচারণা চালানো হয়ে থাকে। নিজেদের স্বার্থেই প্রত্যেক যানবাহন মালিকের উচিত সিএনজি সিলিন্ডার সময়মতো চেক করিয়ে নেওয়া।’ 

তিনি বলেন, ‘এসব বিষয় তদারকি করার কথা আরপিজিসিএল ও বিআরটিএ’র।’ অথচ সেসব প্রতিষ্ঠান থেকে এ ব্যাপারে কোনও কার্যকর পদক্ষেপ নেওয়া হয় না বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

বাংলাদেশ বাস মালিক সমিতির চেয়ারম্যান ফারুক তালুকদার সোহেল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজধানীতে পাঁচ থেকে ১০ শতাংশ বাস সিএনজিতে চলে। বাকি বাসগুলো চলে ডিজেলে। কারণ, সিএনজি ও ডিজেলের মূল্যমান প্রায় সমান।’ যেগুলো এখনও সিএনজিতে চলছে সেগুলোও শিগগিরই ডিজেলে ফিরবে বলে মনে করেন তিনি। মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার বিষয়ে তিনি বলেন, ‘নিজেদের স্বার্থেই প্রত্যেকের উচিত সময় মতো সিলিন্ডারগুলো পুনঃপরীক্ষা করানো। অন্যথায় বিপদতো নিজেদেরই হবে।’

রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) ম্যানেজার (ওয়ার্কশপ) শুভ বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পাঁচ বছর পরপর যানবাহনের সিলিন্ডার পুনঃপরীক্ষা করাতে হয়। না করালে সেজন্য ব্যবস্থা নিতে আরও সংস্থা রয়েছে। আরপিজিসিএল কেবল ব্যবস্থা নিতে বলতে পারে। বৈধ কনভারশন সেন্টারগুলো থেকে সিএনজি সিলিন্ডার লাগানো হলে ঝুঁকি থাকে কম। এর বাইরে কেউ যদি সিলিন্ডার লাগিয়ে থাকে, তার দায়-দায়িত্ব সংশ্লিষ্টদেরই বহন করতে হবে।’

মেয়াদোত্তীর্ণ সিএনজি সিলিন্ডার প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যক্তিগত পরিবহনগুলোর ক্ষেত্রে সাধারণত এমনটি হয় না। পাবলিক পরিবহনে কেউ যদি মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার করে সেক্ষেত্রে ট্রাফিক পুলিশ অবশ্যই আইনগত ব্যবস্থা নিতে পারে। এছাড়া, দ্রুত পুরনোটা বদলে নতুন ও ভালো মানের সিলিন্ডার ব্যবহারের পরামর্শ দিতে পারে।’

আরও পড়ুন: 

যান্ত্রিক ত্রুটি: ফের বাসে আগুন

 

 

/জেইউ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া