X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রসিকে নৌকা হারলেও তিন বিষয়ে বিজয় দেখছে আ. লীগ

পাভেল হায়দার চৌধুরী
২২ ডিসেম্বর ২০১৭, ২২:০৮আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৭, ১৭:১৯

 

রসিকে নৌকা হারলেও তিন বিষয়ে বিজয় দেখছে আ. লীগ রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে নৌকার প্রার্থী হারলেও তিনটি বিষয়ে আওয়ামী লীগের বিজয় এসেছে বলে মনে করছেন দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা। এই তিন বিজয় হলো—প্রথমত, দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন হয় না বলে বিএনপির যে অভিযোগ, তা মিথ্যা প্রমাণিত হয়েছে; দ্বিতীয়ত, নির্বাচন কমিশনের (ইসি) ভূমিকা নিয়ে কোনও মহল প্রশ্ন তুলতে পারেনি এবং তৃতীয়ত, জাতীয় পার্টির সঙ্গে সম্পর্ক অটুট রাখতে পেরেছে। এই বিজয়গুলো ক্ষমতাসীন দলের ভবিষ্যৎ রাজনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলেও তারা মনে করেন। তারা এও মনে করেন,  রংপুরে আওয়ামী লীগের হারে জাতীয় নির্বাচনে কোনও প্রভাব ফেলবে না। তাই রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীর পরাজয়ের বিষয়টি নিয়ে এখনই ক্ষমতাসীন দলের নেতারা হিসাব কষতে চান না।  

ক্ষমতাসীন দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলেন, আওয়ামী লীগ সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচনের ধারা বাংলাদেশে ফিরিয়ে আনতে চায়। কুমিল্লা ও রংপুর নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সেই ধারা ফিরিয়ে আনতে পেরেছে। এ কারণেই এ নির্বাচনে পরাজিত হলেও কার্যত আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। নিজেদের পরাজয় হলেও এই নির্বাচনকে গণতন্ত্রের সুষ্ঠু লক্ষণ হিসেবে দেখছেন তারা। এদিকে নৌকার বড় ব্যবধানের পরাজয়কে অপ্রত্যাশিত মনে করছে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। তাদের মতে, এজন্য প্রথম কারণ রংপুরের অভ্যন্তরীণ কোন্দল। দ্বিতীয় রংপুর লাঙ্গলের ঘাঁটি। এই দুই কারণে নৌকার প্রার্থী ভরাডুবি হয়েছে বলে স্বীকার করছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, ‘রংপুর সিটি করপোরেশন নির্বাচন স্থানীয় সরকার নির্বাচন। এখানে চাওয়া-পাওয়ার নানা হিসাব-নিকাশ থাকে। প্রত্যাশা-প্রাপ্তি থাকে। এসব কারণে পরাজয় ঘটেছে নৌকার প্রার্থীর। তিনি বলেন, কিছুটা দলীয় কোন্দলও পরাজয়ের কারণ হতে পারে।’

দলের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, ‘রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী পরাজিত হলেও আমরা হ্যাপি। আমরা বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ধারা ফিরিয়ে আনতে চাই। সেই ধারায় রংপুর নির্বাচন হয়েছে। নৌকার প্রার্থী হারলেও আমরা মনে করি আওয়ামী লীগ বিজয়ী হয়েছে। এর কারণ হলো—সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন নিয়ে বিএনপির যে অভিযোগ, দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়, তা মিথ্যা প্রমাণিত হয়েছে।’ পরাজয় ঘটলেও ভোটের ব্যবধান প্রশ্নে তিনি বলেন, ‘বিএনপির নেতাকর্মীরা নিজেদের প্রার্থীর পরাজয় নিশ্চিত হয়ে লাঙ্গলের প্রার্থীকে ভোট দিয়েছেন।’

ফারুক খান বলেন, ‘তারপরও ভালো করে মূল্যায়ন করতে হবে পরাজয়ের কারণ। দলীয় কোন্দল দায়ী কিনা, তাও মূল্যায়ন করতে হবে।’

যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘রংপুরে নৌকার প্রার্থী সরফুদ্দিন ঝন্টু গত বারের মেয়র হিসাবে দায়িত্ব পালন করেছেন। এবারও তিনি নির্বাচন করায় সেখানে মানুষের প্রত্যাশা-প্রাপ্তির নানা বিষয় জয়-পরাজয়ে কাজ করেছে।’ তিনি বলেন, ‘স্থানীয় নির্বাচনে স্থানীয়ভাবে কিছু ইকুয়েশন থাকে। এসব কারণে হারলেও এই ফল জাতীয় নির্বাচনে কোনও প্রভাব ফেলবে না।’ তবে এই ব্যবধান অপ্রত্যাশিত বলেও তিনি মনে করেন।  

সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘রংপুরের মানুষ বিবেককে নয়, আবেগকে বেছে নিয়েছে। আর তাই আওয়ামী লীগ হেরেছে। রংপুর এরশাদের এলাকা। সেখানে গিয়ে তিনি নানা রকম আবেগতাড়িত কথাবার্তা বলেছেন। তার এসব বক্তব্যে রংপুরের মানুষ গা ভাসিয়েছে।’ তিনি বলেন, ‘জাতীয় পার্টি রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এমনও অপপ্রচার করেছে যে, জাতীয় পার্টির প্রার্থী মহাজোটের প্রার্থী। সেখানে লাঙ্গল জিতলেও শেখ হাসিনার প্রার্থীরই জেতা হবে। আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে বড় ধরনের অপপ্রচার হয়েছে। কিন্তু আওয়ামী লীগের শীর্ষ-পর্যায়ের নেতারা এমপি-মন্ত্রী হওয়ায় প্রচারণায় যেতে পারেননি। অপপ্রচারের জবাবও দিতে পারেননি। এগুলোও হারের কারণ।’ তবে এই স্থানীয় নির্বাচনে আওয়ামী লীগ হারলেও জাতীয় নির্বাচনে এই প্রভাব পড়বে না বলেও তিনি মন্তব্য করেন। 

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সংবিধানের পঞ্চদশ সংশোধনী অবৈধভাবে ক্ষমতা দখল বন্ধ করেছে: প্রধানমন্ত্রী
ভোট শেষ, কে হচ্ছেন রংপুরের মেয়র?
জাপা প্রার্থী মোস্তফার ক্ষোভ‘ইভিএমের সমস্যার বিষয়ে রাজনৈতিক দলগুলোর অভিযোগ সত্য মনে হচ্ছে’
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি আব্বাসের
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
টি-টোয়েন্টির পাওয়ার প্লেতে ১২৫ রান করে হায়দরাবাদের বিশ্ব রেকর্ড!
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
গরমে খান দইয়ের এই ৫ শরবত
গরমে খান দইয়ের এই ৫ শরবত
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও