জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস শনিবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৫৪, জানুয়ারি ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:০৩, জানুয়ারি ১২, ২০১৮





জননীর জন্য পদযাত্রাদেশে প্রথমবারের মতো শনিবার (১৩ জানুয়ারি) পালিত হবে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস। ওই দিন সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বটতলায় এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হবে। এরপর ‘জননীর জন্য পদযাত্রা’ শিরোনামে পদযাত্রা বের হবে। পদযাত্রা থেকে জরায়ুমুখের ক্যান্সার বিষয়ে সহজ বাংলায় লেখা তথ্যসমৃদ্ধ একটি লিফলেট বিতরণ করবেন আয়োজকরা। বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান ও রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ এর গভর্নর এফ এইচ আরিফ এই র‌্যালিতে নেতৃত্ব দেবেন।

প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বাল্যবিবাহকে জোর না’।

দুপুর ১২টায় স্থানীয় উদ্যোগে মোহাম্মদপুরে জাপান গার্ডেন সিটি থেকে শ্যামলী পর্যন্ত জননীর জন্য পদযাত্রা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১১টায় উত্তরার মাস্কট প্লাজার সামনে অবস্থান ও লিফলেট বিতরণ কর্মসূচি নেওয়া হয়েছে। এছাড়া সারাদেশে রোটারিয়ান ও জরায়ু ক্যান্সার সচেতনতার সঙ্গে জড়িত বিভিন্ন সংগঠন এই পদযাত্রা করবে। আগামী ২৬ ও ২৭ জানুয়ারি যথাক্রমে রাজশাহী ও খুলনায় কেন্দ্রীয় নেতাদের অংশগ্রহণে জননীর জন্য পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পুরো জানুয়ারি মাসজুড়ে এই কার্যক্রম চলবে।
জননীর জন্য পদযাত্রা আয়োজনের প্রধান সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বাংলা ট্রিবিউনকে জানান, ক্যান্সারবিরোধী মোর্চা ‘মার্চ ফর মাদার’ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১, বাংলাদেশ যৌথভাবে প্রতি বছর জানুয়ারি মাসের দ্বিতীয় শনিবার এই দিবসটি পালন করবে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) বলছে, জরায়ু ক্যান্সারে নারী মৃত্যুর হারে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী সারা বিশ্বে প্রতিবছর ৫ লাখ ২৮ হাজার নারী জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন। এদের মধ্যে মৃত্যুবরণ করেন ২ লাখ ৬৬ হাজার জন। বাংলাদেশে এই রোগে আক্রান্ত নারীর হার ১৯ দশমিক ৩ শতাংশ, যা ১১ হাজার ৯শ’ ৫৬ জন। এরমধ্যে মারা যান ১৫ দশমিক ছয় শতাংশ, যা ৬ হাজার ৫শ’ ৮২ জন।
চিকিৎসকরা বলছেন, বাল্যবিবাহসহ কিছু ঝুঁকিপূর্ণ বিষয় ও আচরণ বর্জন এবং এইচপিভি ভ্যাক্সিনসহ কিছু ভালো অভ্যাস করলে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।

/টিওয়াই/এনআই/

লাইভ

টপ
x