ব্লগার আসাদ নূরের মুক্তি চাইলো পেন আমেরিকা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৮, জানুয়ারি ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:৫৮, জানুয়ারি ১২, ২০১৮

পেন আমেরিকাব্লগার আসাদ নূরের (আসাদুজ্জামান নূর) মুক্তির দাবি জানিয়েছে পেন আমেরিকা। একইসঙ্গে তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাহার ও ধর্মীয় গোষ্ঠীগুলোর হুমকির প্রেক্ষাপটে যথাযথ নিরাপত্তা দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বানও জানানো হয়। বৃহস্পতিবার এক বিবৃতিতে লেখকদের সংগঠনটি এ দাবি জানায়।

গত ২৬ ডিসেম্বর নেপালে যাওয়ার পথে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নূরকে গ্রেফতার করে পুলিশ। এর আগে ধর্মীয় একটি সংগঠনের একজন নেতা এই ব্লগারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে লেখালেখির অভিযোগে মামলা করেন। পুলিশ গত বছরের ১১ জানুয়ারি নূরের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের অধীনে ধর্ম অবমাননার অভিযোগ আনে। তারপর থেকেই নূর আত্মগোপনে ছিলেন।

বিবৃতিতে পেন আমেরিকার ফ্রি এক্সপ্রেশন অ্যাট রিস্ক প্রোগ্রামের পরিচালক কারিন ডয়েচ কারলেকার বলেন, ‘নূরের মতো ব্লগাররা বাংলাদেশে একদিকে ধর্মীয় উগ্রপন্থীদের হাতে শারীরিকভাবে আক্রান্ত বা প্রাণহানির; অন্যদিকে সরকারের শাস্তির মুখে পড়ার আশঙ্কার মধ্যে থাকেন। অথচ সরকারের তাদের সুরক্ষা দেওয়ার কথা।’ তিনি আরও বলেন, ‘আসাদ নূরের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করে তাকে মুক্তির জন্য আমরা বাংলাদেশ কর্তৃপক্ষকে আহ্বান জানাই। একইসঙ্গে মত প্রকাশের স্বাধীনতাকে দমন না করে সুরক্ষা দেওয়ার আহ্বান জানাই।’

/এএম/

লাইভ

টপ