X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাজার জুড়ে পলিথিন, নাক ডেকে ঘুমাচ্ছে পরিবেশ অধিদফতর: পবা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জানুয়ারি ২০১৮, ১৮:০৮আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:২৩

পবাসহ পরিবেশবাদী সংগঠনগুলোর মানববন্ধন বাজার পলিথিনে সয়লাব। অথচ এর নিয়ন্ত্রণ সংস্থা পরিবেশ অধিদফতর নাক ডেকে ঘুমাচ্ছে বলে অভিযোগ করেছেন পরিবেশবাদীরা। তারা বলছেন, পরিবেশ, জীববৈচিত্র্য ও জনস্বাস্থ্যের ওপর পলিথিনের ক্ষতিকর প্রভাব বাড়ছেই। পরিবেশ অধিদফতরের নিষ্ক্রিয়তার কারণেই পলিথিন নিষিদ্ধের আইন কার্যকর হচ্ছে না।
শনিবার (২০ জানুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৭টি পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের উদ্যোগে পলিথিন ও শপিং ব্যাগ নিষিদ্ধের আইন কঠোরভাবে বাস্তবায়নের দাবিতে আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এ অভিযোগ করেন।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে পবা’র সাধারণ সম্পাদক ও পরিবেশ অধিদফতরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, ‘রাজধানীসহ সারাদেশে নিষিদ্ধ পলিথিন তৈরির প্রায় ১২শ কারখানা রয়েছে। এর মধ্যে পুরান ঢাকার অলিগলিতেই রয়েছে প্রায় ৩শ কারখানা। কেরানীগঞ্জ, জিঞ্জিরা, কামরাঙ্গীরচর, মিরপুর, কাওরান বাজার, তেজগাঁও, টঙ্গীতে ছোট-বড় বেশকিছু কারখানা রয়েছে। যাত্রাবাড়ী থেকে নারায়ণগঞ্জের ফতুল্লা পর্যন্ত বুড়িগঙ্গার পাড় ঘেঁষে গড়ে উঠেছে আরও শতাধিক কারখানা। এসব কারখানা থেকে ট্রাকে করে সারাদেশে পাঠানো হচ্ছে পলিথিন।’ একাধিক প্রভাবশালী সিন্ডিকেট ঢাকার পলিথিন ব্যবসা নিয়ন্ত্রণ করে বলে অভিযোগ করেন তিনি।
সংসদে পরিবেশ ও বনমন্ত্রীর দেওয়া বক্তব্যের প্রসঙ্গ টেনে আবদুস সোবহান বলেন, ‘২০০২ সালে আইনটি ভালো করে স্টাডি করা না হয়ে থাকলে গত ১৫ বছরে তিনি বা তার অধিদফতর আইনটি সংশোধনের কোনও উদ্যোগ গ্রহণ করেননি কেন? বিভিন্ন সময়ে পরিচালিত রুটিন ওয়ার্ক তথা বাজারে মোবাইল কোর্টের মাধ্যমে পলিথিন বন্ধ করা সম্ভব হবে না। প্রয়োজন পলিথিন উৎপাদান বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়া। তাদের এমন কোনও কার্যক্রম দৃশ্যমান নয়। এই আইন যতক্ষণ বলবৎ আছে, ততক্ষণ প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে তারা তা বাস্তবায়নে সক্রিয় ভূমিকা পালন করবেন— এটাই জনগণের প্রত্যাশা।’
মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পলিথিনের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রি, বিক্রির জন্য প্রদর্শন, মজুত, বিতরণ, বাণিজিক উদ্দেশ্যে পরিবহন বা বাণিজিক উদ্দেশ্যে ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। এই আইনের অধীন প্রদত্ত নির্দেশ লঙ্ঘনজনিত অপরাধের ক্ষেত্রে কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে। যথাযথভাবে এই আইন বাস্তবায়ন করতে হবে।
বক্তারা আরও বলেন, বাজারে নতুন পলিব্যাগের আমদানি ঘটেছে। কাপড়ের মতো দেখতে রঙিন পলিথিন টিস্যু ব্যাগে বাজার সয়লাব হয়ে গেছে। এটাও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। পরিবেশবান্ধব পাটজাত দ্রব্য, কাগজের ব্যাগ ও ঠোঙা, কাপড়ের ব্যাগ ইত্যাদি সহজলভ্য বিকল্প থাকা সত্ত্বেও আইন অমান্য করে নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগের উৎপাদন, মজুত, পরিবহন, বিপণন, বাজারজাত ও ব্যবহার করা হচ্ছে।
মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মডার্ন ক্লাবের সভাপতি আবুল হাসানাত, পবা’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, পবা’র সহ-সম্পাদক এম এ ওয়াহেদ, সদস্য মো. সেলিম, ক্যামেলিয়া চৌধুরী, স্থপতি জুবাইদা গুলশান আরা, নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, নোঙরের সভাপতি সুমন শামস, বানিপা’র সভাপতি প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, বিসিএইচআরডি’র নির্বাহী পরিচালক মাহবুল হক, বিডি ক্লিকের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, সচেতন নগরবাসী’র সভাপতি জি এম রোস্তম খান, নগরবাসী সংগঠনের সভাপতি হাজী শেখ আনসার আলী, শীতলক্ষ্যা নদী বাঁচাও আন্দোলনের আহবায়ক বোরহান মেহেদী প্রমুখ।

/এসএস/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া