X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যে কারণে নিউ মার্কেটের ব্যবসায়ীদের বিক্ষোভ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জানুয়ারি ২০১৮, ০১:৪০আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ০১:৫২

নিউ মার্কেট (ছবি-উইকিপিডিয়া) রাজধানীর ঐতিহ্যবাহী নিউ মার্কেটের মূল নকশা রক্ষাসহ নানা কারণে সোমবার সড়ক আটকে বিক্ষোভ করেন মার্কেটটির ব্যবসায়ীরা। তারা বলছেন, মার্কেটের মূল ভবনের ছাদে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন দোকান নির্মাণের যে উদ্যোগ নিয়েছে তাতে স্থাপনাটি ক্ষতিগ্রস্ত হবে। হারাবে সৌন্দর্য ও ঐতিহ্য। তাছাড়া আদালতের নির্দেশও অমান্য হবে। নতুন দোকান হলে মার্কেট অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়বে। এতে ক্ষতিগ্রস্ত হবে মার্কেটের পরিবেশ।

মার্কেটের ব্যবসায়ীদের অভিমত এমন হলেও সিটি করপোরেশন বলছে, ছাদে দোকান নির্মাণ করলেও তাতে মূল ভবনের কোনও ক্ষতি হবে না। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্টিল স্ট্রাকচারের মাধ্যমে মার্কেটটিকে একটি আধুনিক ও দৃষ্টিনন্দন মার্কেটে পরিণত করা হবে। 

নাম প্রকাশ না করার শর্তে করপোরেশনের সংশ্লিষ্ট শাখার একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, বিশাল এ মার্কেটটিতে যদি আরও কিছু দোকান নির্মাণ করে বরাদ্দ দেওয়া হয়, তাহলে বর্তমান ব্যবসায়ীদের ক্রেতারা নতুন বরাদ্দ পাওয়া ব্যবসায়ীদের মাঝে ভাগ হয়ে যাবে। তারা ক্রেতা হারাবেন। এতে ব্যবসায়িক প্রতিযোগিতা তীব্র হবে। মূলত সেজন্যই বর্তমান ব্যবসায়ীরা চান না নিউ মার্কেটে নতুন করে দোকান হোক।

অন্যদিকে নিউ মার্কেটের এক ব্যবসায়ী নেতা বলেন, নতুন দোকান বরাদ্দের উদ্যোগ নেওয়া হলে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার কয়েকজন কর্মকর্তার পকেট ভারি হবে। এজন্যই এই উদ্যোগ নেওয়া হয়।

সোমবার নিউ মার্কেট ব্যবসায়ীদের বিক্ষোভ সোমবার দুপুর থেকে সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তের প্রতিবাদে নীলক্ষেত মোড়ে সড়ক আটকে বিক্ষোভ করে নিউ মার্কেট ব্যবসায়ী সমিতি। বিকালে স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসের আশ্বাসে তা প্রত্যাহার করেন ব্যবসায়ীরা। এসময় সাংসদ মেয়রের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করবেন বলে আশ্বাস দেন ব্যবসায়ীদের। আদালতের নির্দেশ অমান্য করে নতুন করে দোকান নির্মাণের উদ্যোগ নেওয়ায় মার্কেট ব্যবসায়ীদের পক্ষ থেকে সিটি করপোরেশনকে একটি আইনি নোটিশও দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মার্কেট নির্মাণের পুরো ফাইল না দেখে আপাতত কিছুই বলা যাচ্ছে না।’ ১৯৫৪ সালে নির্মিত নিউ মার্কেটের এই ভবনটি ঢাকার ঐতিহ্য বহন করছে। মার্কেটের মূল ভবনটির ওপরে স্টিলের কাঠামো দিয়ে আরও একতলা বর্ধিত করে ১২৫টি দোকান নির্মাণের সিদ্ধান্ত নেয় সিটি করপোরেশন। এসব দোকান বরাদ্দের জন্য ২০ জানুয়ারি পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।

নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নিউ মার্কেট একটি আন্তর্জাতিক মানসম্পন্ন মার্কেট। এর একটা নিজস্ব ঐতিহ্য আছে। এটি ঢাকারও ঐতিহ্য। কেনাকাটার অনুকূল পরিবেশ থাকায় এখানে দেশি-বিদেশি বিভিন্ন শ্রেণির ক্রেতারা আসেন। কিন্তু সিটি করপোরেশন দেশের সেই ঐতিহ্য ধ্বংস করতে চায়।’

১৯৫২-৫৪ সালে তৎকালীন গণপূর্ত মন্ত্রণালয় মার্কেটটি নির্মাণ করে। নির্মাণকালীন নকশা অনুযায়ী, ৪২৬টি দোকান নিয়ে একতলা ভবনবিশিষ্ট গভর্নমেন্ট নিউ মার্কেটের দক্ষিণ-পূর্ব ও উত্তর পাশের বিশাল এলাকাজুড়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা ছিল। আশির দশকে এক সাময়িক আদেশ বলে মার্কেটের ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়া হয়। এরপর থেকেই শুরু হয় বিশৃঙ্খলা ও নৈরাজ্য। বর্তমানে মার্কেটটিতে অনুমোদিত ৪২৬টি দোকানের পাশাপাশি আরও দেড় শতাধিক দোকান রয়েছে। সেসব দোকানের কোনও বৈধতা নেই।

নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আরও জানান, জনস্বার্থে নিউ মার্কেটের ঐতিহ্য রক্ষায় আদালতে একটি রিট করা হয়। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রিট পিটিশনের রায় অমান্য করে মাস্টারপ্ল্যান ভেঙে মার্কেটের ছাদে দোকান নির্মাণ ও গেটে পিলার বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। রায়ে বলা হয়েছে, নিউ মার্কেটের মূল নকশার বাইরে কিছুই করা যাবে না। এছাড়া, মার্কেটের দক্ষিণ-পশ্চিম পাশের পার্কিংয়ের জায়গায় অবৈধভাব ময়লার ডাম্পিং স্টেশন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। বিষয়টি নিয়ে মার্কেটের ব্যবসীয়রা ক্ষুব্ধ। সিটি করপোরেশন তাদের সিদ্ধান্ত থেকে না সরলে ব্যবসায়ীদের আন্দোলন চলবে বলেও জানান তিনি।

তবে ব্যবসায়ীদের এমন অভিযোগ মানতে নারাজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। সংস্থার প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসূফ আলী সরদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সিটি করপোরেশন যে উদ্যোগ নিয়েছে তাতে নিউ র্মাকেটের মূল ভবনের ক্ষতি বা নকশার ব্যত্যয় ঘটবে না। আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্টিল স্ট্রাকচারের মাধ্যমে ওই মার্কেটের ওপরে আরও ১২৫টির মতো দোকান নির্মাণের উদ্যোগ নিয়েছি। মার্কেটের ব্যবসায়ী সমিতির সঙ্গে কথা বলেই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা পুরো মার্কেটটিকে একটি আধুনিক ও দৃষ্টিনন্দন মার্কেটে পরিণত করতে চাই। কিন্তু ব্যবসায়ীরা নিজেদের স্বার্থের জন্যই এখন আন্দোলন করছেন। তারা ওই মার্কেটে আর কোনও দোকানপাটের পক্ষে নন। তারা চাইলে তাদের দাবি-দাওয়া অফিসিয়ালি জানাতে পারতেন।’

আরও পড়ুন: নিউ মার্কেট দোতলা করার সিদ্ধান্তের প্রতিবাদে ব্যবসায়ীদের সড়ক অবরোধ

 

/এসএস/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা