শিশু সুরক্ষায় ডিএসসিসি ও ইউনিসেফ সমঝোতা চুক্তি সই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩৮, ফেব্রুয়ারি ১৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৪০, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

শিশুদের স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ শিশু সুরক্ষা বিষয়ে সেবা প্রদানের উদ্দেশ্যে ইউনিসেফ বাংলাদেশ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)-এর মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে নগর ভবনে এ সমঝোতা স্মারক চুক্তি অনুষ্ঠিত হয়।

সমঝোতা অনুযায়ী ইউনিসেফ ডিএসসিসির অঞ্চল-৪ এ ‘বেসিক সার্ভিস ফর চাইল্ড ইন ঢাকা সাউথ সিটি করপোরেশন’ নামক একটি পাইলট প্রকল্প গ্রহণ করেছে। সমঝোতা স্মারকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল ও ইউনিসেফের পক্ষে ইউনিসেফ বাংলাদেশের প্রধান অ্যাডওয়ার্ড বেগবেডার সই করেন।

ডিএসসিসি সূত্র জানায়, প্রায় সাড়ে ৯ কোটি টাকা ব্যয়ে তিন বছর (২০১৮-২০২০) মেয়াদী প্রকল্পটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হবে। এ প্রকল্পের অভিজ্ঞতা নিয়ে পরবর্তীতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অন্যান্য অঞ্চলগুলোতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে ইউনিসেফ কর্মকর্তারা জানান, এ প্রকল্পের মাধ্যমে প্রধানত বস্তি এলাকায় কমিউনিটি টয়লেট ও বিশুদ্ধ পানীয় জলের সংযোগ স্থাপন, হাইজিন বিষয়ক সচেতনমূলক ক্যাম্পেইন, ঝরে পরা ও সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা প্রদানের ব্যবস্থা, শিশু অধিকার সুরক্ষা, কাউন্সিলর-কর্মকর্তাদের শিশু অধিকার ও শিশুদের নিরাপদ বেড়ে ওঠার বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করা, শিশু ও মায়েদের নিরাপদ স্বাস্থ্যের জন্য বিদ্যমান নগর স্বাস্থ্য কেন্দ্রসমূহের সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে একটি করে ছিন্নমূল শিশু আশ্রয়কেন্দ্র স্থাপন করা হবে। এসব কেন্দ্রে শিশুদের থাকা-খাওয়াসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

অনুষ্ঠানে ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের কাউন্সিলরসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব মো. শাহাবুদ্দিন খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেড়িয়ার জেনারেল ডা. শেখ সালাহউদ্দিন, ইউনিসেফের আরবান প্রোগ্রাম ম্যানেজার মি. থমাস জর্জসহ বিভিন্ন সেক্টরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

/এসএস/এএইচ/

লাইভ

টপ