ঢাবিতে তিন দিনব্যাপী কিবরিয়া আন্তর্জাতিক ছাপচিত্র মেলা শুরু

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ২২:৩৩, ফেব্রুয়ারি ১৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:৩৫, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

ঢাবিতে তিন দিনব্যাপী কিবরিয়া আন্তর্জাতিক ছাপচিত্র মেলা শুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে সপ্তম আন্তর্জাতিক কিবরিয়া ছাপচিত্র মেলা। তিন দিনব্যাপী আয়োজিত এ মেলা চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে চারুকলার লেকচার থিয়েটার ভবনে মেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

চারুকলা অনুষদের ডিন নিসার হোসেনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী রফিকুন নবী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কিবরিয়া ছাপচিত্র মেলা উদযাপন পরিষদ কমিটির আহ্বায়ক অধ্যাপক সৈয়দ আবুল বারাক আলভী।

উদ্বোধনী অনুষ্ঠানে ছাপচিত্র শিল্পী কালিদাস কর্মকারকে আজীবন সম্মাননা দেওয়া হয়। এসময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তার হাতে পঞ্চাশ হাজার টাকার চেক ও ক্রেস্ট তুলে দেন।

তরুণ ছাপচিত্রীদের কাজ নিয়ে দেশের সবগুলো বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগ এবং ছাপচিত্র স্টুডিওসমূহ এই মেলায় অংশ নিচ্ছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, জগন্নাথ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগ ও দেশের বাইরের স্পেন এবং অস্ট্রেলিয়ার দুইটি ইনস্টিটিউট, ভারতের  বিশ্বভারতী, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, মাল্টিপল এনকাউন্টারসহ দেশি-বিদেশি প্রায় বাইশটি প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিচ্ছে।  

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘অন্যান্য শিল্পকর্মের চেয়ে ছাপচিত্রের মধ্যে বেশি বৈচিত্র্য রয়েছে। বৈচিত্র্যের কারণেই এটি আলাদা গুরুত্ব বহন করে। এই শিল্পকর্মের আরেকটি দিক হলো স্বল্পমূল্যে সংগ্রহ করা যায়। ফলে জনমানুষের সঙ্গে ছাপচিত্র শিল্পীদের মেলবন্ধন ঘটে। দ্রুত এই শিল্পকর্ম আরও জনপ্রিয়তা পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

 

/এএইচ/

লাইভ

টপ