X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আইএস ‘ফরেন ফাইটার’দের সঙ্গে যোগাযোগ ছিল সোমার

নুরুজ্জামান লাবু
১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৪৫আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:২৮

মোমেনা সোমা বাংলাদেশ থেকে আইএসে যোগ দেওয়া ‘ফরেন ফাইটার’দের সঙ্গে যোগাযোগ ছিল অস্ট্রেলিয়ায় গ্রেফতার হওয়া মোমেনা সোমার। সে নিজেও আইএসের হয়ে যুদ্ধ করতে তুরস্ক হয়ে সিরিয়ায় যেতে চেয়েছিল। এজন্য তুরস্কের আতিলিম ইউনির্ভাসিটি থেকে স্কলারশিপও জোগাড় করেছিল। কিন্তু ঢাকার টার্কিশ অ্যাম্বাসি তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানানোর কারণে তার আর যাওয়া হয়নি। এরপর অস্ট্রেলিয়ার একটি ইউনিভার্সিটি থেকে স্কলারশিপ নিয়ে সেখানে গিয়ে ‘সিঙ্গেল অ্যাটাক’ করে সে। ঢাকায় কাউন্টার টেরোরিজম (সিটিটিসি) ইউনিটের এক কর্মকর্তাকে হামলার পর গ্রেফতার হওয়া মোমেনা সোমার ছোট বোন আসমাউল হুসনা সুমনার কাছ থেকে এসব তথ্য পেয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘মোমেনা সোমা অনলাইনে আল-কায়েদা এবং আইএসের ভিডিও দেখে র‌্যাডিক্যালাইজড হয়েছে। তবে তার সঙ্গে নজিবুল্লাহ আনসারীর সম্পর্ক ছিল। তাদের দুজনের বিয়ে করার কথাও ছিল। কিন্তু পরিবারের অসম্মতির কারণে বিয়ে শেষ পর্যন্ত হয়নি।’ নজিবুল্লাহ আনসারী

নজিবুল্লাহ আনসারী একজন মেরিন ইঞ্জিনিয়ার। সে ২০১৫ সাল থেকে নিখোঁজ ছিল। পরবর্তী সময়ে সে আইএসের হয়ে যুদ্ধ করতে সিরিয়ায় চলে যায়। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে যে দশ নিখোঁজ তরুণের নাম ও ছবি প্রকাশ করা হয়েছিল, সেখানে চট্টগ্রামের বাসিন্দা নজিবুল্লাহও ছিল।

সিটিটিসি ইউনিটের এক কর্মকর্তা জানান, শুধু নজিবুল্লাহ আনসারীই নয়, আইএসের হয়ে যুদ্ধ করতে যাওয়া গাজী সোহান নামে আরেক তরুণের সঙ্গেও বন্ধুত্ব ছিল মোমেনা সোমার। গাজী সোহানই তাকে নজিবুল্লাহ আনসারীর সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিল। ২০১৪ সালে নর্থসাউথ ইউনিভার্সিটিতে মোমেনা সোমা যখন ইংরেজি ভাষা ও সাহিত্যে সম্মান শ্রেণিতে পড়ছিল, তখন তাদের মধ্যে এই যোগাযোগ ঘটে। গাজী সোহান ২০১৪ সালের ১১ ডিসেম্বর তুরস্ক হয়ে সিরিয়ায় গেলেও পরের বছরের মে মাসে সেখান থেকে পালিয়ে আসে। ঢাকায় ফিরে আসার পর গ্রেফতার হয়ে বর্তমানে সে কারাবন্দি রয়েছে।

মনিরুল ইসলাম বলেন, ‘ওই সময় (২০১৪ সাল) আমরা অনেক শিক্ষার্থীকে অ্যারেস্ট করেছিলাম। তাদের অন্য কারও সঙ্গে মোমেনা সোমার যোগাযোগ ছিল কিনা, তা এখনও নিশ্চিত নই। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। তদন্তের পর আরও তথ্য পাওয়া যেতে পারে।’ গাজী সোহান

বাংলাদেশে নতুনধারার জঙ্গিবাদের উত্থান হয় ২০১৪ সালেই। ওই সময় ইরাক ও সিরিয়ার নির্দিষ্ট এলাকাকে নিজেদের খিলাফত ঘোষণা করে আত্মপ্রকাশ করে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। বাংলাদেশে জন্ম নেওয়া নও মুসলিম সাইফুল্লাহ ওজাকি নামে এক জাপানি ঢাকায় তার ক্যাডেট কলেজের পুরনো সহপাঠীদের নিয়ে একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছিল আইএসের যোদ্ধা সংগ্রহের জন্য। অনলাইনভিত্তিক এই গ্রুপটির নাম ছিল ‘এক্স-ক্যাডেট ইসলামিক রিলিজিয়াস ফোরাম’। ২০১৫ সালের ২৪ মে আমিনুল ইসলাম বেগ ও সাকিব বিন কামাল নামে দুই তরুণকে গ্রেফতারের পর বিষয়টি জানতে পারেন গোয়েন্দারা। এই দুজনই ক্যাডেট কলেজের সাবেক ছাত্র এবং ওই গ্রুপের শীর্ষ নেতা ছিল।

কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তাদের ধারণা, ২০১৪ সালে আইএসের হয়ে যুদ্ধ করতে যাওয়া দুই তরুণের সঙ্গে মোমেনা সোমার যোগাযোগ থাকলে ওই গ্রুপের আরও অনেকের সঙ্গেই তার যোগাযোগ হতে পারে। বিষয়গুলো জানার জন্য সিটিটিসির কর্মকর্তারা অস্ট্রেলিয়ান পুলিশের সঙ্গে অফিসিয়ালি ও আন-অফিসিয়ালি যোগাযোগও করেছেন। পারস্পরিক তথ্য বিনিময়ের মাধ্যমে মোমেনা সোমার সহযোগীদের খুঁজে বের করার চেষ্টা করছেন।

এই প্রসঙ্গে সিটিটিসি ইউনিটের এক কর্মকর্তা বলেন, ২০১৪ সালে মোমেনা সোমা তার বিশ্ববিদ্যালয়ের মসজিদে আরও কয়েকজনের সঙ্গে নামাজ পড়তো। সিটিটিসি কর্মকর্তারা এমন অন্তত তিন-চারজনের খোঁজ পেয়েছেন, যাদের বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর করা হচ্ছে। তবে পাঁচ দিনের রিমান্ডে থাকা মোমেনা সোমার ছোট বোন আসমাউল হুসনা জানিয়েছে, অস্ট্রেলিয়া যাওয়ার আগেও তার বোন মাঝেমধ্যেই বসুন্ধরা এলাকার কোথাও যেত। কর্মকর্তারা সেই জায়গাগুলো শনাক্তের চেষ্টা করছেন। আসমাউল হুসনা সুমনা

সংশ্লিষ্টরা বলছেন, মোমেনা সোমা স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়া যাওয়ার নয় দিনের মাথায় হামলা করে বসে। সে পরিপূর্ণভাবেই র‌্যাডিক্যালাইজ হয়েছিল। এ কারণে সে পূর্ব পরিকল্পনার অংশ হিসেবেই এই হামলা করে। এমনকি তার ছোট বোনকে আগে থেকেই হামলার বিষয়টি জানিয়েও যায়। ছোট বোন সুমনাকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে মনিরুল ইসলাম বলেছেন, ‘মোমেনা তার ছোট বোনকে জানিয়েছিল সে অস্ট্রেলিয়ায় গিয়ে হামলা চালাবে। এরপর তার বাড়িতে পুলিশ আসলে সে যেন অন্তত একজন পুলিশ সদস্যকে হত্যা করে নিজেও শহীদ হয়।’

উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে রগার সিঙ্গারাভেলু নামে এক ব্যক্তির ওপর ছুরি নিয়ে হামলা চালায় মোমেনা সোমা। পরদিন গ্রেফতারের পর হামলাটি আইএসের অনুপ্রাণিত হামলা বলে জানায় অস্ট্রেলিয়ান পুলিশ। বিষয়টি জানতে পেরে ১১ ফেব্রুয়ারি রাতে মিরপুরে মোমেনা সোমাদের  ৩৫৫/১ পূর্ব কাজীপাড়ার বাসায় গিয়ে বাবা ও ছোট বোন সুমনাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সুমনাও ছুরি নিয়ে আক্রমণ চালায় সিটিটিসির এক কর্মকর্তার ওপর। পরে তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়েরের পর পাঁচ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে জঙ্গিবাদ প্রতিরোধের জন্য গঠিত বিশেষায়িত সিটিটিসি ইউনিট।

আরও পড়ুন- যেভাবে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে সোমা ও সুমনা

 

/এমএনএইচ/আপ-এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!