X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এসএসসি পরীক্ষা: মানা হচ্ছে না মন্ত্রণালয়ের নির্দেশনা (ভিডিও)

রশিদ আল রুহানী ও সাদ্দিফ অভি
১৭ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৩৩আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৫৮

মোহাম্মদপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে এসএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা শুরুর আগেই বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে সেসবের একটিও এ পর্যন্ত সঠিকভাবে মানা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
সবশেষ গত ১১ ফেব্রুয়ারি এক নির্দেশনায় বলা হয়, পরীক্ষাকেন্দ্রের ভেতরে এবং কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোনসহ কাউকে পাওয়া গেলে সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করতে হবে।
পরীক্ষা শুরুর আগে এক নির্দেশনায় বলা হয়, সাড়ে ৯টার মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা শুরুর সাত দিন আগে থেকে কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে। কেন্দ্র সচিব ছাড়া বাকি কেউ মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। অথচ এসব নির্দেশনার কোনোটিরই তোয়াক্কা করছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
গত কয়েক দিন পরীক্ষা শুরুর আগে রাজধানীর কয়েকটি পরীক্ষাকেন্দ্রের সামনে এমন চিত্রই চোখে পড়েছে। রাজধানীর লালমাটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুল এবং আজিমপুর সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রের সামনে গিয়ে দেখা যায়, অনেক অভিভাবক ও পরীক্ষার্থীর হাতে মোবাইল ফোন। কেন্দ্রের আশপাশে নিরাপত্তার দায়িত্বে কোনও পুলিশ সদস্যকে দেখা যায়নি। কেবল তিনজন করে কনস্টেবলকে কেন্দ্রগুলোর মূল ফটকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। পরীক্ষার্থীদের কাছে কোনও মোবাইল ফোন অথবা ইলেকট্রনিক ডিভাইস আছে কিনা, তাও চেক করা হচ্ছে না।
গত ১০ ফেব্রুয়ারি (শনিবার) রাজধানীর মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় এবং মোহাম্মদপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে পরীক্ষা শুরুর আগে দেখা যায়, সকাল সাড়ে ৯টার পরেও অনেক পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ করছে। অন্যদিকে স্কুলের পাশের একটি গলিতে বেশ কয়েকজন পরীক্ষার্থীকে দেখা গেছে ভিন্ন কয়েকটি গ্রুপে জটলা বেঁধে মোবাইল ফোনে প্রশ্নপত্র দেখছে। পাশেই দাঁড়িয়ে ছিলেন কয়েকজন অভিভাবক।
অন্যদিকে ১১ ফেব্রুয়ারি (রবিবার) আজিমপুর সরকারি গার্লস স্কুলের সামনেও ছিল একই চিত্র। সেখানেও দেখা যায়, সকাল সাড়ে ৯টার পর কয়েকজন পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ করছে। স্কুলের সামনে প্রকাশ্যেই মোবাইলে প্রশ্নপত্র দেখা হচ্ছে।

লালমাটিয়া উচ্চ বিদ্যালয়ের সামনে আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাসিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের তো নির্দেশনা আছে সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। আমরা সেভাবেই করছি। কিন্তু দুয়েকজন অনেক দূর থেকে আসলে তাদের তো ফিরিয়ে দিতে পারি না। ফিরিয়ে দিলেও তো সমস্যা রয়েছে। কী করার আছে বলুন? তারপরও গেইটে পুলিশকে বলা আছে, যারা দেরি করে প্রবেশ করবে তাদের ভালো করে চেক করতে। এবং পরীক্ষার কক্ষেও তার ওপর নজর রাখার জন্য কর্তব্যরত শিক্ষককে বলা হয়।’

গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর লালমাটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে সকাল সাড়ে ৯টার পর রাস্তায় বেশ কয়েকজন পরীক্ষার্থীকে দাঁড়িয়ে মোবাইল ফোন ব্যবহার করতে দেখা যায়। বেশ কয়েকজনকে বই নিয়ে পড়াশোনা করতেও দেখা যায়। সাড়ে ৯টা বেজে গেলেও তারা কেন্দ্রে প্রবেশ করছে না কেন জানতে চাইলে অভিভাবক ও পরীক্ষার্থীদের কিছুটা তটস্থ হতে দেখা যায়। শিক্ষার্থীদের কেউ কেউ বলে, ‘এই তো এখনই যাবো’।
কেন্দ্রটির অন্য একটি পকেট গেট দিয়ে সাড়ে ৯টার পর অনেককেই প্রবেশ করতে দেখা গেছে। এছাড়া তাদের কাছে মোবাইল ফোন আছে কিনা, তাও চেক করার চিত্র চোখে পড়েনি। শুধু তা-ই নয়, দুজন পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশ করার পর তাদের দুই অভিভাবক সন্তানের কাছে সিকিউরিটি গার্ডের মাধ্যমে দুটি হাতঘড়ি পাঠায়। এ সময় ওই সিকিউরিটি গার্ডের কাছে রুম নম্বর ও রোল নম্বরও চিরকুটে লিখে দেওয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্র সচিব ও লালমাটিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ স্বপন কুমার সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা তো ওই ঘড়ি দুটি আটকে দিয়েছিলাম, কক্ষে যেতে দিইনি।’
কেন্দ্রে যেসব পরীক্ষার্থী প্রবেশ করছে তাদের কাছে মোবাইল ফোন আছে কিনা, তা চেক করা হচ্ছে না কেন জানতে চাইলে তিনি বলেন, ‘গেটে তো চেক অবশ্যই করার কথা। তবে গেটে চেক না করলেও কক্ষে ঢোকার সময় শিক্ষকরা চেক করেন। আর শিক্ষকরাও তাদের মোবাইল ফোন অফিস কক্ষে জমা দিয়ে তবেই কক্ষে প্রবেশ করেন। তারাও মোবাইল কক্ষে নিতে পারেন না।’
সাড়ে ৯টার পরে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের ব্যাপারে অধ্যক্ষ বলেন, ‘আসলে জ্যাম-যটের শহর। আমরা কী করে তাদের আটকে দেবো বলুন? যদি পরীক্ষা না দিতে দিই তাহলে এটা নিয়ে আবার সমস্যা তৈরি হবে। তবে যারা পরে প্রবেশ করে তাদের নজরদারিতে রাখি।’
কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে অভিভাবক ও পরীক্ষার্থীদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘কেন্দ্রের বাইরের বিষয়টি আমাদের দেখার কথা নয়। এটা স্থানীয় পুলিশ-প্রশাসন দেখবে।’
আজিমপুরের সজীব একাডেমি কোচিং সেন্টারে ক্লাস শুরুর আগে শিক্ষার্থীদের অপেক্ষা মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) জামাল উদ্দীন মীরের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এমন কোনও নির্দেশনা পাইনি, তবে শুনেছি।’ তাছাড়া মোবাইল ফোন ব্যবহার করে এমন কাউকে তো দেখাও যায় না।
বন্ধ নেই কোচিং সেন্টার
পরীক্ষার সাত দিন আগে থেকে রাজধানীসহ সারাদেশের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ‘কোচিং হাট’ নামে পরিচিত রাজধানীর ফার্মগেটসহ আজিমপুর ও মোহাম্মদপুর এলাকার প্রায় সব একাডেমিক কোচিং সেন্টার খোলা রেখেছেন কোচিং সেন্টার কর্তৃপক্ষ। খোলা রয়েছে ই-হক, ম্যাবস, ডিভাইন সায়েন্স একাডেমি, সমীকরণ কোচিং সেন্টার, সজীব একাডেমিক অ্যান্ড অ্যাডমিশন কেয়ার, মেধা বিকাশ কোচিং সেন্টার, প্রত্যাশা কোচিং সেন্টারসহ আরও অনেক।

মন্ত্রণালয়ের নির্দেশের ব্যাপারে সজীব একাডেমিক অ্যান্ড অ্যাডমিশন কেয়ারের মালিক ও পরিচালক এস কে সাহা সজীব বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেখুন, কিছুদিন পরই এইচএসসি পরীক্ষা। এক মাস যদি আমরা কোচিং বন্ধ রাখি তাহলে ওই পরীক্ষার্থীদের পরীক্ষা খারাপ হবে। তাছাড়া আমরা তো এসএসসি পরীক্ষার্থীদের এখন পড়াচ্ছি না। এখন তো ওরা পরীক্ষাই দিচ্ছে।’
উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসএসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, ইসলাম ও নৈতিক শিক্ষা, গণিত, আইসিটি, পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন এবং সবশেষ ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে।

 

<>

/এইচআই/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা