হামলাকারীর বাড়িতে অভিযান শেষ: মামা আটক, বইপত্র-ল্যাপটপ-সিডি জব্দ

Send
সালমান তারেক শাকিল ও তুহিনুল হক তুহিন
প্রকাশিত : ০৩:১৪, মার্চ ০৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৮:১৫, মার্চ ০৫, ২০১৮


হামলাকারী ফয়জুলের বাড়িতে তল্লাশি চালান র‌্যাব সদস্যরাঅধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমান ফয়জুলের বাড়িতে অভিযান শেষ করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শনিবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে পুলিশ ও এর ২০ মিনিট আগে র‌্যাব অভিযান শেষে ঘটনাস্থল ত্যাগ করে। এ সময় তারা হামলাকারী ফয়জুলের মামা ফজলুল রহমানকে আটক করে নিয়ে যায়। একইসঙ্গে হামলাকারীর বাবা মাওলানা আতিকুর রহমানের বাড়ি থেকে বইপত্র ও সিডি নিয়ে যায় আইনশৃঙ্খলা বাহিনী।
শনিবার রাত ২টায় ঘটনাস্থল সিলেট জেলার টুকেরবাজার শেখপাড়া ওয়ার্ডের মেম্বার গিয়াস উদ্দিন বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানান।  তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনী হামলাকারী ফয়জুলের পাশের বাড়ি থেকে তার মামা ফজলুল রহমানকে আটক করেছে। তার বয়স আনুমানিক ৪২-৪৩।’
ফয়জুলদের বাড়িতে র‌্যাবের অভিযানএদিন বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রিপল-ই বিভাগের ফেস্টিভ্যালে ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করে ফয়জুর রহমান ফয়জুল। পরে শিক্ষার্থীদের হাতে ধরা পড়ে সে এখন আইনশৃঙ্খলা বাহিনীর তত্ত্বাবধানে আছে।

গিয়াস উদ্দিন বাংলা ট্রিবিউনকে জানান, পুলিশ হামলাকারীর মামা ফজলুলের ঘর থেকে একটি ল্যাপটপ জব্দ করেছে। আটকের পর ফজলুল পুলিশকে জানান, হামলাকারী ফয়জুলের একটি মোবাইলের দোকান আছে। দোকানটি সিলেট বন্দরবাজার করিম উল্লাহ মার্কেটে অবস্থিত।’

ফজলুল রহমান পুলিশকে আরও জানিয়েছেন, তার ভাই লন্ডনে আছেন। আর তার স্ত্রীর আত্মীয়স্বজন সবাই প্রবাসী। 

জানা গেছে, ফয়জুলের মামা আটক ফজলুল রহমান সুনামগঞ্জ জেলা কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক।
তবে তার রাজনৈতিক পরিচয়ের বিষয়ে শেখপাড়া ওয়ার্ডের মেম্বার গিয়াস উদ্দিন দাবি করেন, তিনি (ফজলুল) আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না।
গিয়াস উদ্দিনের ভাষ্য, ‘ইলা কোনও কিচ্ছু আমার জানা নাই। আওয়ামী লীগের সাইনবোর্ড এখন যে কেউ বেচতা পারে। এখন আওয়ামী লীগ ক্ষমতায় তো, যে কেউ আওয়ামী লীগার। এরা আমার গ্রামে থাকে ২০১৪ থেকে। কত প্রোগ্রাম হইছে। জেলার অনেক প্রোগ্রাম হইছে। কৃষক লীগ, যুবলীগ আজ অব্দি তাকে আমি কোনও কিছুতে দেখি নাই। তলেদা যদিনি, কোনও ভিসিটিং কার্ড বানাইলাই। বাস্তবে গিয়া দেখুইন সে আছে নাকি।’
গিয়াস উদ্দিন নিজের রাজনৈতিক আদর্শ হিসেবে আওয়ামী লীগের কর্মী হিসেবে আছেন বলে জানান।
শনিবার রাত তিনটার দিকে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলামের সঙ্গে এ বিষয়ে জানতে চেয়ে ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এর আগে রাত আটটার দিকে ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুর রহমান ফয়জুলের পিতা মাওলানা আতিকুর রহমানের বাড়িতে তল্লাশি শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। সিলেট-সুনামগঞ্জ রোডের টুকেরবাজার শেখপাড়ায় বসবাস করেন তিনি। রাত আটটা থেকে দেড়টা পর্যন্ত সিলেট র‌্যাব-৯ এর একটি দল ও সিলেট মহানগর পুলিশের (উত্তর) জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বিভূতি ভূষণের নেতৃত্বে পুলিশ ফয়জুলের ওই বাড়িতে অভিযান চালান। এ সময় তারা দেয়াল টপকে প্রথম দফায়ই বাড়ির চারদিক তল্লাশি করেন। এরপর তারা গেটের তালা ভেঙে ঘরে প্রবেশ করে ব্যাপকভাবে তল্লাশি অভিযান চালান।

র‌্যাব ও পুলিশ সদস্যরা বাড়ি ভেতরে প্রবেশ করে প্রতিটি কক্ষে তল্লাশি অভিযান চালান। এ সময় চারটি কক্ষ থেকে কয়েকজনের জাতীয় পরিচয়পত্র, জিহাদি বই, একটি ছোরাসহ বিভিন্ন ধরনের আলামত সংগ্রহ করেন তারা। কয়েকটি মোবাইল নম্বর পাওয়া গেছে। তবে ওই বাড়িতে কারও ছবি পাওয়া যায়নি।

টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান শহীদ আহমদ  জানান, রাত একটার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ফয়জুলদের ঘরে তল্লাশি চালিয়ে মাদ্রাসার বইসহ বিভিন্ন বই ও সিডি উদ্ধার করেছেন। এগুলো যাচাই-বাছাই করা হবে বলেও তারা জানিয়েছেন। তিনি বলেন, ‘মাওলানা আতিকুর রহমানের তিন ছেলে- আবুল, হাসান ও ফয়জুল। ফয়জুল সবার ছোট। হামলাকারীর পিতা টুকেরবাজারে মুখলেসিয়া মহিলা মাদ্রাসায় চাকরি করেন।’

ফয়জুলদের বাড়িতে র‌্যাব সদস্যদের তল্লাশিএর আগে রাত বারোটার দিকে ওই বাড়িতে তল্লাশি চলার কথা বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন শেখপাড়া ওয়ার্ডের ইউপি সদস্য গিয়াস উদ্দিন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গেই ছিলেন।  গিয়াস উদ্দিন জানান, ‘ফয়জুলের পিতা মাওলানা আতিকুর রহমানের ঘরটা বাইরের দিক থেকে তালা মারা। বাড়িটা ঘিরে রাখছে পুলিশ। বাড়ির ভেতরে কেউ নাই্।’

তিনি বলেন, ‘তারা বছর দেড়েক আগে টুকেরবাজার শেখপাড়ায় আসে। হামলাকারী ফয়জুলের বাবা মাওলানা আতিকুর রহমান তার পরিবার নিয়ে এখানে বসবাস শুরু করেন।’

সিলেট সদর উপজেলার কুমারগাঁওয়ের শেখপাড়ায় প্রায় তিন বছর থেকে বাবা-মা ও ভাইয়ের সঙ্গে বসবাস করে আসছে হামলাকারী ফয়জুল। শাবি ক্যাম্পাস থেকে ফয়জুলদের বাড়ি দেড় কিলোমিটার দূরে ছয় নম্বর টুকেরবারজার ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে।

স্থানীয়দের কাছে এই বাড়িটি ‘মোল্লা’ বাড়ি নামে পরিচিত। বাড়িটির কোনও নম্বর না থাকলেও  সামনের দেয়ালে ঠিকানাসহ একটি  নেমপ্লেট লাগানো রয়েছে। এতে লেখা আছে—আব্দুল মুতালিব ও কাচা মঞ্জিল। মালিকের নাম হাফিজ আতিকুর রহমান।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়—সুনামগঞ্জের দিরাই উপজেলার কালিয়াপন গ্রামের হাফিজ আতিকুর রহমান তার স্ত্রী, ছেলে হাসান, আবুল ও ফয়জুলকে নিয়ে শেখপাড়ার ওই বাড়িতেই থাকেন। তারা দুই বছর আগে প্রায় পাঁচ ডিসিমেল জায়গায় টিনশেডের একটি বাড়ি তৈরি করেন। হাফিজ আতিকুর রহমান সদর উপজেলার টুকেরবাজারের জামেয়া শাহ খুররম মুখলেসিয়া খাতুনে জান্নাত মহিলা টাইটেল মাদ্রাসায় শিক্ষকতা করে আসছেন। এলাকার মানুষের সঙ্গে তাদের একবারেই যোগাযোগ নেই। এমনকি বাড়ির ভেতরে যাতে কেউ প্রবেশ করতে না পারে, সেজন্য বিশাল আকারের একটি গেটও লাগানো হয়। আর গেটের সঙ্গে লাগানো হয় আলাদা কাপড়। এমনকি দিনের বেলায় বাড়িটির বেশিরভাগ জানালা বন্ধ থাকে।

‘মুতালিব ও কাচা মঞ্জিল’ হামলাকারী ফয়জুলদের বাড়িস্থানীয়রা আরও জানান—ফয়জুল মাদ্রাসা শিক্ষার্থী বলে এলাকায় পরিচয় দিতো। তবে কোন মাদ্রাসায় পড়ে, সে বিষয়ে এলাকার কেউ জানাতে পারেননি। ফয়জুল শেখপাড়া এলাকার মসজিদকে হানাফি মাজহাবের মসজিদ দাবি করে নিজে এই মসজিদে নামাজ পড়া থেকে বিরত থাকে।

শেখপাড়া এলাকার ব্যবসায়ী রুবেল মিয়া জানান, ফয়জুলসহ তার পরিবারের সঙ্গে এলাকার কারও যোগাযোগ ছিল না। তারা এলাকার দোকান থেকে কোনও সময় বাজার করতো না। যতটুকু জানি, এই বাড়িতে তারা তিন ভাই ও মা-বাবা বসবাস করে। তাদের পিতা হাফিজ  আতিকুর রহমান টুকেরবাজারের জামেয়া শাহ খুররম মাদ্রাসায় শিক্ষকতা করেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আব্দুল ওয়াহাব (গণমাধ্যম) জানান- হামলাকারী ফয়জুলের পরিবারের সন্ধানে পুলিশ ও র‌্যাব কাজ করে যাচ্ছে। তাদের বাড়িতে আইনশৃঙ্খলা বাহিনী অভিযানও চালিয়েছে। অভিযানের আগেই তারা বাড়িতে তালা লাগিয়ে পালিয়ে গেছে।

আরও পড়ুন:

ওটিতে ড. জাফর ইকবাল

‘ড. জাফর ইকবাল শঙ্কামুক্ত’

জাফর ইকবালের চিকিৎসায় বোর্ড গঠন

শাবিতে ড. জাফর ইকবালের মাথায় ছুরিকাঘাত

জাফর ইকবালকে দেখতে শিক্ষামন্ত্রী হাসপাতালে

জাফর ইকবালের ওপর হামলাকারীকে র‌্যাবে হস্তান্তর

জাফর ইকবালের পেছনেই দাঁড়িয়েছিল হামলাকারী যুবক

হামলাকারীকে জিজ্ঞাসাবাদ করতে সিলেট যাচ্ছে সিটিটিসি

অস্থিতিশীলতার ইঙ্গিত বলছে আ. লীগ, বিএনপি’র দাবি চক্রান্ত

জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ

জাফর ইকবালের ওপর হামলাকারীদের গ্রেফতারে প্রধানমন্ত্রীর নির্দেশ

জাফর ইকবালকে হত্যার টার্গেটে রাখা হয়েছিল সবসময়: গণজাগরণ মঞ্চ

‘নিরাপত্তার মধ্যে তাৎক্ষণিক সুযোগ পেয়ে জাফর ইকবালের ওপর হামলা করা হয়’

হামলাকারীর বাড়িতে অভিযান শেষ: মামা আটক, বইপত্র-ল্যাপটপ-সিডি জব্দ

প্রত্যক্ষদর্শীর বর্ণনায় জাফর ইকবালের ওপর হামলা

ফয়জুলের পরিবার দিরাই থেকে সিলেটে আসে ১৫ বছর আগে

‘জাফর ইকবাল ইসলামের শত্রু, তাই তাকে মেরেছি’

মুক্তমনা মানুষদের রাষ্ট্রীয় সুরক্ষার দাবি ঢাবির বর্তমান ও সাবেক ভিসির

‘হামলাকারী ফয়জুল মিশতো না কারও সঙ্গে’

জাফর ইকবালকে সিএমএইচ-এ ভর্তি

 

এসটিএস/এমএইচ/এপিএইচ/চেক-এমওএফ/

লাইভ

টপ