X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

হৃদরোগীর কষ্ট কমাতে হার্ট ফেইলিউর ডিভিশন চালু

তাসকিনা ইয়াসমিন
০৮ মার্চ ২০১৮, ২৩:০৪আপডেট : ০৮ মার্চ ২০১৮, ২৩:১৬

বিএসএমএমইউ-এ ডিভিশন অফ হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন অ্যান্ড প্রিভেনশন কার্ডিওলজি বিভাগ চালুর আনুষ্ঠানিকতা

হৃদরোগীদের কষ্ট কমাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’তে চালু হয়েছে ডিভিশন অফ হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেনশন কার্ডিওলজি। এই বিভাগ থেকে হার্ট ফেইলিউরের চিকিৎসা দেওয়াসহ হার্ট ফেইলিউরের কারণ অনুসন্ধানে গবেষণার পাশাপাশি রিহ্যাবিলিটেশনেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তবে, এ ব্যাপারে প্রকৃত জনবল, লজিস্টিক সাপোর্ট এবং প্রয়োজনীয় অর্থ বিশ্ববিদ্যালয় থেকে না দিলে তা রোগীদের তেমন উপকারে আসবে না বলছেন স্বাস্থ্য বিশ্লেষক ডা. রশীদ-ই-মাহবুব।

বিশ্ববিদ্যালয়ের নতুন এই বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করবেন বিশিষ্ট ক্লিনিক্যাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. হারিসুল হক। তিনি এ বিভাগ চালু করা প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হৃদরোগী তো বাংলাদেশে আছেই। তাদের পাম্পিং অ্যাকটিভিটি একদম কমে যায়। তাদের ভীষণ কষ্ট। ঘুমাতে পারেন না। গায়ে পায়ে পানি চলে আসে। সারারাত জেগে বসে থাকেন। তারা হৃদরোগের একটা পর্যায়ে পৌঁছে যান। এটা রিং লাগানোর পরেও হতে পারে। বাইপাসের পরেও হতে পারে। শুধুমাত্র চিকিৎসা চলছে এমন সময়েও হতে পারে। আবার বিভিন্ন রোগে ভাল্ব নষ্ট হয়ে গেলেও এই রোগ ডেভেলপ করতে পারে। কিংবা, ডায়াবেটিস আছে এমন রোগী বা বহুদিন থেকে আইসিইউতে ভর্তি আছে এমন রোগীর এটা ডেভেলপ করতে পারে। এই ধরনের রোগীদের বিশেষ চিকিৎসা খুবই প্রয়োজন। আমরা এখন যে যার মতো করে যাচ্ছি। কিন্তু, বিদেশে বিশেষায়িত চিকিৎসা শুরু হয়েছে। 
তিনি বলেন, ‘যারা এই রোগে আক্রান্ত হয়ে যান তাদের দৈনন্দিন কাজকর্ম, সাংসারিক কাজকর্ম বা অফিসিয়াল কাজকর্ম কষ্টকর হয়ে যায়। এজন্য এটার একটা অংশ হলো পুনর্বাসন। আরেকটা দিক হচ্ছে প্রিভেনটিভ কার্ডিওলজি, যেন রোগীরা হৃদরোগ থেকে বাঁচতে পারে। যেমন একজন রোগীর রোগ হলো, আমি বাইপাস করে দিলাম। এখানে তো তার রোগটা শেষ হলো না। আমি কোনোমতে তাকে ঠেকিয়ে দিলাম।  এরপর দরকার, যেন এই সমস্যাটা আর না হয় সেই কারণটা খোঁজা। রোগীকে নির্দিষ্ট করে বলা যে, আপনার এই সমস্যার কারণে এই রোগটা হচেছ। এটা যদি বন্ধ করে দেন তাহলে অনেকদিন বেঁচে থাকবেন।

ডা. হারিসুল হক আরও বলেন, বাংলাদেশে হৃদরোগের প্রধান কারণ খাবারে মাত্রাতিরিক্ত শর্করার উপস্থিতি। এই শর্করার সাইডাসাইড (SIDaSIDe) নামের একটি উপাদান ভাতে, চিনিতে বেশি থাকে। তাই ভাত, চিনি গ্রহণ কমানো উচিত। অসংক্রামক ব্যাধি এখন পৃথিবীব্যাপী মারণ ব্যাধিতে পরিণত হয়েছে। আমরা এটা অনেকটাই প্রিভেন্ট করতে পারি। আমরা যদি প্রচারণাগুলি ঠিকমতো চালাই তাহলে বিশাল সংখ্যক রোগীকে সুস্থ রাখতে পারবো।

প্রতিষ্ঠানটি (ডিভিশন অফ হার্ট ফেলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেনশন কার্ডিওলজি) সম্পর্কে তিনি বলেন, আমরা যদি এটা ভালোভাবে চালাতে পারি তাহলে সুযোগ পেলে এটা ভবিষ্যতে ইন্সটিটিউট হবে। কেন এই রোগ হচ্ছে এ ব্যাপারে রিসার্চ শুরু করবো।  জানার চেষ্টা করবো কেন বাংলাদেশের মানুষের হৃদরোগ বেশি হচ্ছে।
রোগীরা কীভাবে চিকিৎসক পর্যন্ত পৌঁছাবেন এ প্রসঙ্গে তিনি বলেন, এটার জন্য বঙ্গবন্ধুর  যে হৃদরোগ বিভাগ সেখানে রোগী আসলে আমরা আমাদের টিম নিয়ে রোগীর পাশে থাকবো। রোগীকে শান্তি দেওয়াসহ তার কষ্ট কমানোর চেষ্টা করবো।  তার কেন কষ্ট হচ্ছে তা জানার চেষ্টা করবো এবং তার প্রিভেনশনের জন্য কাজ করবো।

তিনি বলেন, ডিভিশন অফ হার্ট ফেইলিউর চালু হওয়ায় বিশ্ববিদ্যালয়ে হৃদরোগীদের চিকিৎসাসেবা, এ সংক্রান্ত গবেষণা, হৃদরোগের কারণ ও প্রতিকার বিশেষ করে হার্ট ফেইলিউরের কারণসমূহ উদঘাটন, প্রতিকার ও  প্রতিরোধের ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হলো।

আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি অফিস বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান তাঁর কার্যালয়ে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারিসুল হক-এর হাতে তুলে দেন।
এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে হেলথ রাইটস মুভমেন্ট ন্যাশনাল কমিটির প্রফেসর ডা. রশীদ-ই-মাহবুব বাংলা ট্রিবিউনকে মোবাইলে বলেন, হার্ট ফেইলিউরটা ভিন্ন জিনিস। এর জন্য সবসময় মনিটরিং লাগে। যদি কারও সঙ্গতি থাকে করতে পারে। এখন বিশ্ববিদ্যালয়ের আর্থিক সক্ষমতা আছে কিনা আমি জানি না।
দ্বিতীয়ত হচ্ছে, বর্তমানে হৃদরোগের ব্যাপারে আমরা বলছি প্রিভেনশন ইজ দ্য বেস্ট। প্রিভেনশনটা জীবনযাপনের সঙ্গে যুক্ত। আমাদের দরকার প্রকৃত জনবল, প্রকৃত লজিস্টিক এবং প্রকৃত অর্থ সহায়তা। কিন্তু কাউকে প্রমোশন দেওয়ার জন্য যদি কেউ নতুন কোনও বিভাগ করে দেয় তাহলে সেটি হবে আনভ্যালিড। যদি তাদের প্রকৃত জনবল, লজিস্টিক সাপোর্ট এবং অর্থ থাকে তাহলে তা রোগীর জন্য উপকারে আসবে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা