X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এক বছরে শিশুমৃত্যু বেড়েছে ৩৭ শতাংশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ মার্চ ২০১৮, ২১:০৩আপডেট : ১২ মার্চ ২০১৮, ২১:৩৬

মানুষের জন্য ফাউন্ডেশনের সংবাদ সম্মেলন ধর্ষণ, যৌন নির্যাতন, সড়ক দুর্ঘটনা, অন্যান্য ‍দুর্ঘটনা, হত্যা, হত্যাচেষ্টা, অপহরণ, বাল্যবিয়ে, নির্যাতন, আত্মহত্যা, নিখোঁজ, দায়িত্বে অবহেলা ও রাজনৈতিক অবহেলার কারণে ২০১৭ সালে এক হাজার ৫১১ শিশুর মৃত্যু হয়েছে। যা ২০১৬ সালের চেয়ে ৫৫৪ জন বা ৩৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৬ সালের এই সংখ্যা ছিল ৯৫৭ জন।

সোমবার (১২ মার্চ) বিকালে জাতীয় প্রেস ক্লাবে ‘শিশু পরিস্থিতি-২০১৭’ প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এ তথ্য তুলে ধরে মানুষের জন্য ফাউন্ডেশন। ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে প্রতিবেদন তৈরি করে বেসরকারি সংস্থাটি।

এতে বলা হয়, ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩৭৫টি শিশু, শুধু দুর্ঘটনায় মারা গেছে ৬৭৯ জন, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় মারা গেছে ২১ জন, যৌন নির্যাতনে একজন, ধর্ষণে ১৮ জন, হত্যা ও হত্যাচেষ্টার ফলে মৃত্যু ১৯৬ জন, অপহরণের পর মৃত্যু ১০ জন, বাল্যবিয়ের কারণে মৃত্যু একজন, নির্যাতনের কারণে মৃত্যু সাত জন এবং আত্মহত্যাজনিত মৃত্যু হয়েছে ২০৩ শিশুর।

প্রতিবেদনটি উপস্থাপন করেন ফাউন্ডেশনের প্রোগ্রাম সমন্বয়ক আব্দুল্লাহ আল মামুন, আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শাহনাজ হুদা। সভাপ্রধানের দায়িত্ব পালন করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম। 

প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে শারীরিকভাবে আহত হয়েছে পাঁচ হাজার শিশু। যা এর আগের বছরের চেয়ে তিন হাজার দুই জন বেশি। ২০১৬ সালে শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছিল এক হাজার ৯৯৮টি শিশু।

২০১৭ সালে আহত শিশুদের মধ্যে সড়ক দুর্ঘটনায় ৭৭ জন, অন্যান্য দুর্ঘটনায় ১২০ জন, স্বাস্থ্য সংক্রান্ত জটিলতায় তিন হাজার ৮৩৮ জন, যৌন নির্যাতনে ১০০ জন, ধর্ষণের কারণে ৪৫৪ জন, ধর্ষণ চেষ্টার কারণে ৪৫ জন, হত্যাচেষ্টার কারণে ২৮ জন, অপহরণের কারণে ৬২ জন, অপহরণ চেষ্টার কারণে ১৬ জন, বাল্যবিয়ের কারণে একজন, নির্যাতনের কারণে ২৫২ জন ও আত্মহত্যার চেষ্টার কারণে সাত জন আহত হয়েছে। 

২০১৭ সালে শিক্ষাসংক্রান্ত জটিলতায় ক্ষতিগ্রস্ত হয়েছে পাঁচ লাখ ৮৫ হাজার ২৫২টি শিশু। ২০১৬ সালের চেয়ে যা পাঁচ লাখ ৩২ হাজার ৯৫২ জন বেশি। ২০১৬ সালে এ সংখ্যা ছিল ৫২ হাজার ৩০০। প্রশ্নপত্র ফাঁস, শিক্ষক স্বল্পতা, ভবন ভাঙাসহ বিভিন্ন কারণে এই শিশুরা ক্ষতিগ্রস্ত হয়।

প্রতিবেদনে আরও জানানো হয়, দুর্ঘটনায় শিশু নিহতের হার ২০১৭ সালে সবচেয়ে বেশি ছিল। ২০১৬ সালের চেয়ে আহত হওয়ার সংখ্যাও বেড়েছে। ওইবছর আহত হয়েছিল দুই হাজার ৩০ জন। ২০১৭ সালে আহত হয় তিন হাজার ৩৬৪ জন। শুধুমাত্র সড়ক দুর্ঘটনায় ২০১৭ সালে শিশু নিহত হয়েছে ৩৭৫ জন।

২০১৭ সালে শিশু ধর্ষণের সংক্রান্ত ৪৫৬টি সংবাদ প্রকাশিত হয়েছে।  এসব সংবাদ বিশ্লেষণে দেখা গেছে, আক্রান্ত হওয়া শিশুর সংখ্যা ৪৭২ জন, এর মধ্যে মারা গেছে ১৮ জন এবং আহত হয়েছে ৪৫৪ জন। ২০১৬ সালে মোট সংবাদের সংখ্যা ছিল ২৮২। ক্ষতিগ্রস্তের সংখ্যা ছিল ৩০৪ জন। ২০১৭ সালে সর্বোচ্চসংখ্যক ধর্ষণের সংবাদ ও আক্রান্ত হওয়ার সংবাদ প্রকাশিত হয়েছে ঢাকা জেলায়। শিশুরা প্রতিবেশী, উত্ত্যক্তকারী, বন্ধু, আত্মীয়-স্বজন, অপরিচিত ব্যক্তি, জমির মালিক, শিক্ষকের দ্বারা ধর্ষণের শিকার হয়েছে। শিশুদের চকলেট বা খাবারের লোভ দেখিয়ে, ভয় দেখিয়ে, মেরে ফেলার হুমকি দিয়ে ও ঘরে একা পেয়ে ধর্ষণ করা হয়েছে।

২০১৭ সালে ধর্ষণ ছাড়াও বিভিন্নভাবে আরও যৌন নির্যাতনের শিকার হয়েছে ১০১ জন শিশু। মারা গেছে একজন এবং আহত হয়েছে ১০০ জন। ২০১৬ সালের তুলনায় এ অপরাধ বেড়েছে চার গুণ।

প্রতিবেদনে বিচার ব্যবস্থার দুর্বলতা, মনিটরিং না থাকা, সামাজিক মূল্যবোধের অভাব, তথ্য প্রযুক্তির অপব্যবহার বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে এসব ঘটনা ঘটেছে বলে জানানো হয়।

প্রতিবেদনে আলাদা শিশু অধিদফতর করা, শিশু সুরক্ষা কাঠামো গঠন, শিশু অধিকার পরিস্থিতি মনিটরিং, শিশু শ্রম ইউনিট সক্রিয় করা, গৃহকর্মকে ঝুঁকিপূর্ণ শ্রম হিসেবে স্বীকৃতি দেওয়া, বাল্যবিয়ে প্রতিরোধে বিশেষ বিধানের অপব্যবহার রোধ করাসহ আটটি সুপারিশ করা হয়।

 

 

/এসএমএ/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া