X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ফিরে আসাদের ‘নিখোঁজ রহস্য’ জানে পুলিশ

জামাল উদ্দিন
২১ মার্চ ২০১৮, ০৭:৪৪আপডেট : ২২ মার্চ ২০১৮, ১০:১৯

নিখোঁজ ‘নিখোঁজ’ হওয়ার স্বল্প ও দীর্ঘ সময় পর আপন নিবাসে ফিরে এসেছেন অনেকেই। কিন্তু ফিরে আসার পর দু-একজন ছাড়া বেশিরভাগই চুপ হয়ে যান। গণমাধ্যমে তারা নিখোঁজ হওয়ার প্রকৃত ঘটনা বলতে রাজি হননি। দু-একজন মুখ খুললেও পরে আবার তারাও মুখ বন্ধ করে ফেলেন। এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গেও বেশি কথা বলতে রাজি হচ্ছেন না তাদের কেউই। আইন-শৃঙ্খলা বাহিনীগুলোরও ফিরে আসা ব্যক্তিদের নিখোঁজ হওয়ার রহস্য উদঘাটনে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। পুলিশ কর্মকর্তারা বলেছেন, ফিরে আসা প্রত্যেকের নিখোঁজের রহস্যই তারা জানেন। তাদের সঙ্গে কথাও বলেছেন তারা।

পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নিখোঁজের কোনও কোনও ঘটনার তদন্ত চালানো হচ্ছে। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর ভিন্ন কোনও সংস্থার হেফাজত থেকে ফিরে এলে, তাদের বিষয়ে অন্য সংস্থাগুলো নিশ্চুপ থাকার পথ বেছে নেয়।’

পুলিশের দায়িত্বশীল সূত্রগুলো বলছে—যারা নিখোঁজ হয়েছেন, তাদের খুঁজে বের করতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর যারা ফিরে এসেছেন তাদের সঙ্গে পুলিশ কথা বলেছে। তাদের নিখোঁজ হওয়ার রহস্য জানার চেষ্টা করা হয়েছে। তবে ফিরে আসা অনেকেই নিখোঁজ হয়েছিলেন পারিবারিক, ব্যবসায়িক বিরোধ ও মুক্তিপণ আদায়ের জন্য। জঙ্গিবাদ, সরকার ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডসহ নানা কারণে জিজ্ঞাসাবাদের জন্যেও আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থাও অনেককে হেফাজতে নিয়ে যায়। জিজ্ঞাসাবাদ শেষে ছেড়েও দেয়। আইনি জটিলতার কারণে এসব বিষয় প্রকাশ করা হয় না। ফিরে আসার পর যখন পুলিশ জানতে পারে নিখোঁজ ব্যক্তিকে অন্য কোনও সংস্থা তুলে নিয়েছিল, তখন ওই ব্যক্তির বিষয়ে তারা চুপ হয়ে যান। এছাড়া অন্যগুলোর বিষয়ে পুলিশ আইনি পদক্ষেপ গ্রহণ করে থাকে।

তবে তদন্ত সংশিষ্ট অনেক পুলিশ কর্মকর্তাই বলেছেন, পারিবারিক ও ব্যক্তিগত কারণে যারা নিখোঁজ হয়েছিলেন ও পরে ফিরে এসেছেন, তারাও পুলিশের কাছে মুখ খোলেন না। অভিযোগ না থাকা ও মানবিক কারণে পুলিশও এসব বিষয়ে বেশি ঘাঁটাঘাঁটি করতে চায় না। ফলে ব্যক্তির নিখোঁজ হওয়ার রহস্য অজানাই থেকে যায়।

২০১৬ সালের ১৫ অক্টোবর ভোর রাত সোয়া তিনটায় ঢাকার সায়েন্স ল্যাবরেটরি এলাকা থেকে অপহৃত হয়েছিলেন কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের ডাক্তার ইকবাল মাহমুদ। সেদিন তিনি লক্ষ্মীপুর থেকে রয়েল নামের একটি নাইটকোচে ঢাকায় আসেন। কারণ, ওই সময় তিনি বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের অ্যানেসথেসিয়া বিভাগে দুই মাসের প্রশিক্ষণ নিচ্ছিলেন। অপহরণের প্রায় সাত মাস পর ২০১৭ সালের ৩১ মে দিবাগত রাত সাড়ে ১১টায় তিনি লক্ষ্মীপুরের বাসায় ফিরে আসেন। ডাক্তার ইকবালের অপহরণের বিষয়টি ধানমন্ডি থানা পুলিশের পাশাপাশি লক্ষ্মীপুর থানা পুলিশও তদন্ত করে। কিন্তু তার অপহরণের রহস্য তারা উদঘাটন করতে পারেনি। ডাক্তার ইকবালও এ বিষয়ে আর মুখ খোলেননি। তার বাবা একেএম নুরুল আমিন শুধু বলেছেন, ছেলেকে ফিরে পেয়েছেন এতেই তারা সন্তুষ্ট। তবে অপহরণকারীরা নিয়মিত তাকে তিন বেলা খেতে দিতো। এমনকি নামাজের জন্যও সময় দিতো। তাকে কোনও নির্যাতন করা হয়নি।

২০১৪ সালের এপ্রিলে অপহরণ করা হয়েছিল বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী আবু বকর সিদ্দিককে। সেই অপহরণের রহস্য বের হয়নি আজও ।

২০১৬ সালের ১৬ মার্চ রাতে অফিস থেকে বাসায় ফেরার পথে প্রযুক্তি বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা নিখোঁজ হন। প্রায় এক সপ্তাহ পর ২২ মার্চ রাতে বাসায় ফেরেন তিনি। এরপর থেকে তিনিও চুপ হয়ে যান। তার নিখোঁজের বিষয়টি আজও রহস্যাবৃত।

নর্থসাউথ ইউনিভার্সিটির পলিটিক্যাল সায়েন্স অ্যান্ড স্যোসিওলজি বিভাগের সহকারী অধ্যাপক মুবাশ্বার হাসান সিজার নিখোঁজ হন গত বছরের ৭ নভেম্বর। এর ৪৪ দিন পর ২১ ডিসেম্বর (২০১৭) দিবাগত রাত একটার দিকে রাজধানীর বনশ্রীর বাসায় ফিরে আসেন তিনি। পরে সাংবাদিকরা তার অপহরণ রহস্য জানতে চাইলে তিনি বলেন, ‘সম্ভবত টাকার জন্য অপহরণ করা হয়েছে। অপহরণকারীদের পক্ষ থেকে আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল, আমার পরিচিত কেউ আছে কিনা, যে টাকা দিতে পারবে। তবে আমার কাছে সরাসরি কেউ টাকা চায়নি। পরিবারের কাছে টাকা চেয়েছে। কিন্তু শেষ পর্যন্ত টাকা না নিয়েই ছেড়ে দিয়েছে।’ মুবাশ্বারের বোন তামান্না তাসমিন ওই সময় সাংবাদিকদের বলেছিলেন, ‘আমার ভাই ফিরে এসেছে, আমরা এতেই খুশি। আমাদের কোনও প্রশ্ন নেই, কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই।’

গত বছরের ১০ অক্টোবর (২০১৭) রাজধানী থেকে নিখোঁজ হয়েছিলেন সাংবাদিক উৎপল দাস। নিখোঁজের দুই মাস ১০ দিন পর গত ১৯ ডিসেম্বর রাতে বাড়ি ফিরে আসেন তিনি। কারা তাকে কেন অপহরণ করলো, তার কিছুই তিনি জানাতে পারেননি। এ ব্যাপারে তিনি সাংবাদিকদের কাছেও বিস্তারিত কিছু বলেননি। এ ঘটনার রহস্য আজও বের হয়নি।

সবশেষ অপহৃত হয়েছিলেন বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা ব্যবসায়ী সজল চৌধুরী। গত ১১ মার্চ গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিচয় দিয়ে ১৫-১৬ জন ব্যক্তি তাকে বাসা থেকে তুলে নিয়ে যায় বলে তার মা দেলোয়ারা বেগম অভিযোগ করেন। এরপর রবিবার ভোরে কুমিল্লার দাউদকান্দির কাছে রায়পুর বাজারে তাকে ফেলে যায় অপহরণকারীরা। সেখান থেকে একটি গাড়ি ভাড়া করে সকাল সাড়ে ১০টা নাগাদ তিনি বসুন্ধরার বাসায় ফিরে আসেন। সজলের মা দেলোয়ারা বেগম অভিযোগ করে বলেন, ‘সজলের দ্বিতীয় স্ত্রী, ব্যবসায়িক অংশীদার ও সাবেক এক সেনা কর্মকর্তার পরিবার অপহরণের সঙ্গে জড়িত থাকতে পারে।’

ফিরে আসা নিখোঁজ ব্যক্তিদের রহস্য কেন বের করা হয় না জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একজন মানুষ বিভিন্ন কারণে নিখোঁজ হতে পারেন। প্রথমত ব্যক্তিগত কারণে। যেমন—আর্থিক লেনদেন ও পারিবারিক বিভিন্ন কারণে তিনি নিজেও নিখোঁজ হতে পারেন। আবার অন্য কোনও ব্যক্তি তাকে অপহরণ করে নিয়ে মুক্তিপণের টাকা আদায় ও অন্য অপরাধ সংঘটিত করে। মূলত এগুলোই একজন ব্যক্তির নিখোঁজের পেছনে কারণ হিসেবে কাজ করে থাকে।’

মাসুদুর রহমান বলেন, ‘অনেক নিখোঁজ সম্পর্কে আমরা জানতেও পারি না। তখন আমরা আমাদের নিজস্ব ইন্টেলিজেন্সের মাধ্যমে জানার চেষ্টা করি। পাশাপাশি নিখোঁজ ব্যক্তির পরিবারের কেউ থানা কিংবা পুলিশের অন্য কোনও সংস্থাকে যখন অভিযোগ করে, তখন আমরা মামলা নিয়ে থাকি এবং নিখোঁজের রহস্য উদঘাটনের চেষ্টা করে থাকি। যেসব নিখোঁজের ঘটনায় মামলা থাকে সেসব মামলার কোনও ভিকটিম উদ্ধার হলে, তাকে আমাদের তদন্ত প্রক্রিয়ার অংশ হিসেবেই জিজ্ঞাসাবাদ করে থাকি। কী কারণে তিনি নিখোঁজ বা অপহরণ হয়েছিলেন, সেগুলো আমাদের তদন্তের প্রাসঙ্গিক বিষয়। সেগুলোর রহস্য বের করা আমাদের জন্য জরুরি হয়ে পড়ে। সে কাজটি আমরা করে থাকি। আবার দেখা গেছে, ক্ষেত্রবিশেষে ঘটনা সম্পর্কে আমরা জানলামই না। তখন কেউ নিখোঁজ কিংবা অপহরণের দাবি করলেও ফিরে আসা সেই ব্যক্তিকে আমরা জিজ্ঞাসাবাদ করতে পারি না।

 

/জেইউ/এপিএইচ/আপ- এইচআই/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া