X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পরিদর্শক জালাল হত্যার ঘটনায় দু’দিনেও গ্রেফতার হয়নি কেউ

নুরুজ্জামান লাবু
২১ মার্চ ২০১৮, ২১:০০আপডেট : ২১ মার্চ ২০১৮, ২১:০৪

ডিবির পরিদর্শক জালাল উদ্দিন

রাজধানীর মধ্য পীরেরবাগে অস্ত্রধারী সন্ত্রাসী ধরতে গিয়ে ডিবির ইন্সপেক্টর জালাল উদ্দিন ওরফে জাহাঙ্গীর হত্যার দুদিন পেরিয়ে গেলেও কেউ গ্রেফতার হয়নি। তদন্ত সংশ্লিষ্ট গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, তারা হাসান ও মানিক নামে সন্দেহভাজন দুই খুনিকে শনাক্ত করেছেন। ঘটনার পর থেকেই তারা পলাতক। তাদের গ্রেফতারে ডিবির একাধিক টিম কাজ করছে।

এদিকে আলোচিত এই ঘটনায় বুধবার (২১ মার্চ) সন্ধ্যা পর্যন্ত থানায় কোনও মামলা দায়ের হয়নি। ডিবি পুলিশের কর্মকর্তারা বলছেন, মামলা প্রক্রিয়াধীন রয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের পল্লবী জোনাল টিমের একজস সাব ইন্সপেক্টর বাদী হয়ে মামলা দায়ের করবেন। সন্দেহভাজন খুনি হিসেবে হাসান আলী, মানিক মিয়াসহ ৪-৫ জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করা হবে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার গোলাম মোস্তফা রাসেল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অস্ত্রধারী খুনিদের ধরতে ডিবির একাধিক টিম কাজ করছে। খুনিদের দ্রুত আইনের আওতায় আনতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।’ তিনি বলেন, ‘খুনিচক্রের একাধিক সদস্যকে শনাক্ত করা হয়েছে। তাদের প্রত্যেককে ধরতে অভিযান চালানো হচ্ছে।’

গত ১১ জানুয়ারি মিরপুরের মধ্য পীরেরবাগের ২৯৯/৯/১/এ নম্বর বাসার চতুর্থ তলায় বসবাসকারী দুই সার্জেন্ট মামুনুর রশীদ ও সোহেল রানার সরকারি দুটি অস্ত্র চুরি হয়। এই ঘটনার প্রায় আড়াই মাস পর চুরি হওয়া ওই পিস্তল দুটি উদ্ধার করতেই গত সোমবার রাতে পীরেরবাগের ১০৫/১/এ নম্বর বাড়ির দোতালায় ছাদের টিনশেড বাসায় অভিযান চালানো হয়। অভিযানের আগ  মুহূর্তে সন্ত্রাসীদের বাসাটি দেখতে পরিদর্শক জালাল উদ্দিন ওরফে জাহাঙ্গীর দুই ভবনের কার্নিশ বেয়ে ওপরে উঠেছিলেন। বিষয়টি টের পেয়ে সন্ত্রাসীরা প্রথমে ইট দিয়ে জালাল উদ্দিনের মাথায় আঘাত করে। তারপর মাথা বরাবর দুই রাউন্ড গুলি করে। এসময় জালাল উদ্দিন কার্নিশের রড থেকে নিচের দিকে পড়ে গিয়ে ঝুলে থাকেন। ডিবির সদস্যরাও পাল্টা গুলি চালাতে থাকেন। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জালাল উদ্দিন।

ডিবির কর্মকর্তারা জানান, ঘটনার পর হাসান আলীর স্ত্রী, মা, বোন ও বোনজামাইকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের কাছ থেকে হাসান আলী সম্ভাব্য কোথায় কোথায় আত্মগোপন করে থাকতে পারে, সেসব বিষয় জানার চেষ্টা চলছে। এছাড়া পীরেরবাগ এলাকায় হাসান ও মানিক কাদের সঙ্গে চলাফেরা করতো, তাদের বিষয়েও খোঁজ-খবর করা হচ্ছে।

ডিবি ও স্থানীয় সূত্র জানায়, হাসান ও মানিক বেশ কয়েক বছর ধরেই রাজধানীর বিভিন্ন এলাকায় চুরি ও ছিনতাই করে বেড়াতো। একই সঙ্গে মাদক সেবন ও মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিল তারা। পুলিশ তাকে একাধিকবার গ্রেফতার করলেও জামিনে বের হয়ে এসে আবারও চুরি ছিনতাই করে বেড়াতো। হাসানের বিরুদ্ধে কয়টি মামলা আছে, তাও খোঁজ করে দেখা হচ্ছে। সূত্র জানায়, হাসান আলীর চুরি-ছিনতাইয়ের ঘটনা তার পরিবারের সদস্যরা সবাই জানতো। এমনকি পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যার পর পালিয়ে মায়ের বাসায় গিয়েও সে ঘটনার কথা সবাইকে বলে। পরিবারের সদস্যরাই তাকে দ্রুত ওই বাসা ছেড়ে পালিয়ে যাওয়ার পরামর্শ দেয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন কর্মকর্তা জানান, তারা হাসানের অবস্থান জানার চেষ্টা করছেন। এজন্য প্রযুক্তি এবং স্থানীয় সোর্সদের কাজে লাগাচ্ছেন। পুলিশের কাছে তথ্য রয়েছে হাসান এখনও ঢাকাতেই অবস্থান করছে। তার অবস্থান শনাক্তের পর মঙ্গলবার রাতেও রাজধানীর একাধিক স্থানে অভিযান চালানো হয়। আজ  (বুধবার) রাতেও বিভিন্ন স্থানে অভিযান চালানোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ওই কর্মকর্তা।

 

 

 

/এনএল/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে