X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘বন্দুকযুদ্ধে’ নিহত হাসানের স্ত্রী অনুতপ্ত, সহযোগীরা পলাতক

রাফসান জানি
২৪ মার্চ ২০১৮, ১৭:০৩আপডেট : ২৪ মার্চ ২০১৮, ১৭:১২

বন্দুকযুদ্ধে নিহত হাসান ‘আমার স্বামী ভুল পথে ছিল, ও ভুল করেছে। কীভাবে যে এসব কাজে জড়ালো, বুঝতেই পারিনি।’ কথাগুলো বলছিলেন রাজধানীর মিরপুরের মধ্য পীরেরবাগের ৬০ ফুট ভাঙা ব্রিজের কাছে গোয়েন্দা পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হাসানের স্ত্রী তানিয়া। শনিবার (২৪ মার্চ) ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে হাসানের মরদেহ নিতে এসে তিনি এসব কথা বলেন।

দুপুর দেড়টায় হাসানের ময়নাতদন্ত শেষ হয়। এরপর আইনি প্রক্রিয়া শেষ করে স্ত্রী তানিয়ার কাছে লাশটি হস্তান্তর করা হয়। গত ১৯ মার্চ রাতে হাসানের গুলিতেই নিহত হন ডিবি পুলিশের পরিদর্শক জালাল উদ্দিন। ঘটনার তিন দিন পর ২২ মার্চ ডিবি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মারা যায় হাসান।

হাসানের গুলিতে নিহত ডিবি পুলিশের ইন্সপেক্টর জালাল উদ্দিন এদিকে, হাসানের সহযোগী মানিকসহ অন্যদের গ্রেফতারে অভিযান চালাচ্ছে গোয়েন্দা পুলিশ। এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব না হলেও দ্রুত তাদের আইনের আওতায় নিয়ে আসা সম্ভব হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (পশ্চিম) সিনিয়র সহকারী কমিশনার শাহাদাত হোসেন সুমা।

ময়নাতদন্ত শেষে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রভাষক ডা. প্রদীপ বিশ্বাস জানান, হাসানের ঘাড়ে ও গালে দুটি গুলি লেগেছিল। তিনি বলেন, ‘যেটি কানের নিচে ঘাড় বরাবর ছিল সেই গুলিটি আমরা বের করেছি।  গুলিটি বাম পাশ দিয়ে ঢুকে ডান পাশ দিয়ে যায়। আরেকটি গুলি বাম পাশ দিয়ে চিড়ে বেরিয়ে গেছে।’ 

ময়নাতদন্ত শেষে নিহতের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন মিরপুর থানার এসআই মঞ্জুর রাহি। তিনি বলেন, ‘নিহত হাসানের স্ত্রী মর্গে এসেছেন। তার কাছেই লাশ হস্তান্তর করা হয়েছে।’

স্বামীর লাশ নিতে এসে তানিয়া বলেন, ‘ও ভুল করেছে। ওর ভুলের কারণে পরিবারের সবাই আমরা বিপদে। ছোট দুইটা বাচ্চা নিয়ে আমি কী করব, বুঝতে পারছি না।’

গত ১১ জানুয়ারি মিরপুরের মধ্য পীরেরবাগের একটি বাসার চতুর্থ তলার ফ্ল্যাট থেকে দুই সার্জেন্ট মামুনুর রশীদ ও সোহেল রানার সরকারি দুটি অস্ত্র চুরি হয়। এ ঘটনার প্রায় আড়াই মাস পর চুরি হওয়া ওই পিস্তল দুটি উদ্ধারে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় মহানগর গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগ। সে অনুযায়ী ১৯ মার্চ রাতে পীরেরবাগের ১০৫১এ নম্বর বাড়ির দোতলার ছাদের টিনশেড বাসায় যান পরিদর্শক জালাল উদ্দিন ওরফে জাহাঙ্গীর। অভিযান চালানোর আগে বাসাটি রেকি করতে গিয়ে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন তিনি। পরে সন্ত্রাসীরা পালিয়ে গেলে বাসাটি থেকে হাসানের স্ত্রীকে আটক করে পুলিশ।

পরিদর্শক নিহতের ঘটনায় ১৬৪ ধারায় জবানবন্দি দেন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হাসানের স্ত্রী। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে গত ২২ মার্চ সাক্ষী হিসেবে দেওয়া জবানবন্দিতে তিনি বলেন, ‘ঘটনার দিন রাত সাড়ে ১১টায় আমি দুই মেয়েসহ নিজ ঘরে ঘুমাতে যাই। আমাদের ভাড়া বাসাটা দোতলা বিল্ডিংয়ের ছাদের ওপর টিনশেড। এ সময় আমার স্বামী হাসান (২৬) ও তার বন্ধু মানিক (২২) ঘরের বাইরে ছাদের ওপর মাদুর বিছিয়ে বসে ছিল। এর কিছু সময় পর কুকুরের ডাক শব্দ শুনতে পাই। আমি ঘর থেকে বের হয়ে দেখি আমার স্বামী ও তার বন্ধু মানিক ছাদের কোনায় দাঁড়িয়ে; একজন লোককে লক্ষ্য করে আমার স্বামী হাতে থাকা কালো রংয়ের পিস্তল দিয়ে গুলি করছে। গুলি লাগার পর গুলিবিদ্ধ লোকটি বলেন, ‘স্যার, আমাকে বাঁচান’। আমি ভয় পেয়ে তাড়াতাড়ি ঘরের ভেতরে চলে যাই। ওই সময় আরও কয়েক রাউন্ড গুলির শব্দ শুনি। আমার স্বামী ও তার বন্ধু ছাদের দক্ষিণ পাশ দিয়ে নিচে নেমে পালিয়ে যায়। পরে জানতে পারি হাসান যে লোকটিকে গুলি করেছে তিনি পুলিশের লোক এবং গুলিবিদ্ধ হয়ে তিনি মারা গেছেন।’

হাসানের সহযোগী হিসেবে মানিকসহ আরও কয়েকজন রয়েছে। মানিক এখনও পলাতক। তাকেসহ হাসানের অন্য সহযোগীদের খুঁজতে পুলিশ। গোয়েন্দা কর্মকর্তারা জানান, হাসান ও তার সহযোগীরা সংঘবদ্ধভাবে বিভিন্ন বাসার গ্রিল কেটে চুরি করতো। এই গ্রুপের সদস্যদের ধরতে অভিযান চলছে।

গোয়েন্দা কর্মকর্তারা জানান,  মিরপুরের মধ্য পীরেরবাগের ৬০ ফুট ভাঙা ব্রিজের কাছে গত ২২ মার্চ রাতে গোয়েন্দা পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হাসানের লাশের কাছে দুই সার্জেন্টের চুরি হওয়া সরকারি অস্ত্র দুটি উদ্ধার করা হয়েছে। এছাড়া, ঘটনাস্থল থেকে আরেকটি অবৈধ অস্ত্র উদ্ধার হয়।

 

 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রেস্তোরাঁ মালিক সমিতির মানববন্ধন স্থগিত
রেস্তোরাঁ মালিক সমিতির মানববন্ধন স্থগিত
জলাবদ্ধতা নিরসনে কাউন্সিলরদের মাঠে থাকার নির্দেশ মেয়র তাপসের
জলাবদ্ধতা নিরসনে কাউন্সিলরদের মাঠে থাকার নির্দেশ মেয়র তাপসের
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
রংপুরে খেজুর বিক্রি নিয়ে চলছে তেলেসমাতি কারবার
মান নিয়ে প্রশ্ন, নেই প্রতিকাররংপুরে খেজুর বিক্রি নিয়ে চলছে তেলেসমাতি কারবার
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার