X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

টঙ্গীর ট্রেন দুর্ঘটনার নেপথ্যে সিগন্যাল?

শেখ জাহাঙ্গীর আলম
১৬ এপ্রিল ২০১৮, ০১:৪২আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ২১:৩৪

টঙ্গীতে দুর্ঘটনার শিকার হওয়া ট্রেন ট্ঙ্গী জংশন পার হওয়ার সময় হঠাৎ সিগন্যাল (লাইন) পরিবর্তন হওয়ায় দুর্ঘটনার কবলে পড়ে ৫২-জামালপুর কমিউটার ট্রেনটি। ১২ বগির এই ট্রেনের সাতটি বগি জংশন অতিক্রম করতে পারলেও বাকি পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে পাশের লাইনে চলে যায়। এসময় ট্রেনের ছাদে থাকা যাত্রীরা নিজেদের জীবন বাঁচাতে লাফ দিয়ে নামার সময় লাইনচ্যুত বগির নিচে কাটা পড়লে তিন যাত্রীর মৃত্যু হয়, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় আরও একজনের। এ ঘটনায় আহত হন আরও অনেকে। সংশ্লিষ্টরা বলছেন, ট্রেনের সিগন্যাল ব্যবস্থাপনার ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে।
রবিবার (১৫ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে টঙ্গী রেলস্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার কারণ খুঁজে বের করতে বাংলাদেশে রেলওয়ের চিফ ইঞ্জিনিয়ার মো. আখতারুজ্জামানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিতে আরও থাকবেন রেলওয়ের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ও চিফ টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার।
টঙ্গী রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, জামালপুর থেকে ছেড়ে আসা ৫২-জামালপুর কমিউটার সকাল বেলা ১১টা ২০ মিনিটে টঙ্গী রেলেওয়ে স্টেশনে এসে পৌঁছায়। এখানে বেশ কিছুক্ষণ অপেক্ষার পর যখন ট্রেনটি কমলাপুরের দিকে যাওয়া শুরু করে তখন কমলাপুর থেকে বিমানবন্দর হয়ে একটি ডেমো ট্রেন টঙ্গী স্টেশনে আসছিল। যখন জামালপুর কমিউটার ট্রেনটি যখন টঙ্গী জংশন অতিক্রম করছিল ঠিক তখন ডেমো ট্রেনের জন্য সিগন্যাল দেওয়া হয়। এদিকে, কমিউটার ট্রেনটির সাতটি বগি জংশন পার হলেও লাইন পরিবর্তন হওয়ার কারণে বাকি পাঁচটি বগি বিপরীত লাইনে চলে যায়। ট্রেনের ৮ নম্বর বগিটি দুই লাইনের মাঝখানে পরে যায়। এতে লাইনচ্যুত হয়ে ট্রেনের বগিটি দুই পাশের লাইনের ওপর পড়ে যায়।
দুর্ঘটনায় রেললাইনের অনেকগুলো স্লিপার ভেঙে গেছে টঙ্গী রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন ম্যানেজার এ এস এম কবির হেসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুর্ঘটনাটি কীভাবে ঘটেছে সে বিষয়ে কিছুই আমার জানা নেই। তবে দুর্ঘটনার কবলে পড়া ট্রেনটিতে মোট ১২টি বগি ছিল। এর মধ্যে সাতটি বগি ছুটিয়ে দুপুরেই কমলাপুর রেলওয়ে স্টেশনে নিয়ে যাওয়া হয়। বাকি বগিগুলো বিকালে রিলিফ ট্রেনের মাধ্যমে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়।’
রেলওয়ে অধিদফতরের একটি সূত্র জানায়, ট্রেনটি লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেল লাইনের বেশিকিছু অংশের ক্ষতি হয়েছে। মিটার গেজ লাইনের তেমন ক্ষতি না হলেও ব্রডগেজ লাইনের ৫০- ৬০টি স্লিপার ভেঙে গেছে। এগুলো মেরামত না হওয়া পর্যন্ত ব্রডগেজ লাইনে ট্রেন চলাচল করতে পারবে না। এ ঘটনায় জংশনের সিগন্যাল অপারেশন অথবা লাইনের কোনও ত্রুটি থাকতে পারে বলে জানায় সূত্রটি।
বাংলাদেশ রেলওয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপারেশন) মো. মিয়া জাহান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিকাল ৫টার পর থেকে দু’টি লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে ব্রজগেজ লাইনের অনেকগুলো স্লিপার ভেঙে গেছে, সেগুলো মেরামতের পর ব্রডগেজ লাইনে ট্রেন চলাচল করতে পারেবে।’ দুর্ঘটনার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি আমি বলতে পারি না। তদন্ত কমিটি এ বিষয়ে বলতে পারবে।’
এ ঘটনায় নিহতরা হলেন— আমির উদ্দিন (৩৫), মো, খোকন (৪০), শাহদাদ হোসেন (৩৫)। নিজত একজনের নাম জানা যায়নি। আহতদের টঙ্গী আহসান উল্লাহ মাস্টার সরকারি হাসপাতাল, ঢামেক হাসপাতাল ও পঙ্গু হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
দুর্ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেন রেলমন্ত্রী ঘটনার বর্ণনা দিয়ে প্রত্যক্ষদর্শী ও নিহত যাত্রী আমির উদ্দিনের বড় ভাই জামাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সকাল সকাল ৯টার সময় ঢাকার আসার জন্য ট্রেনে উঠি। আমাদের সঙ্গে আরও অনেকেই ছিল, যারা রিকশা চালানোর জন্যই আসছিল। টঙ্গী রেলস্টেশন থেকে যাওয়ার সময় হঠাৎ ট্রেনটা খুব ঝাঁকি খেতে থাকে। ভয় পেয়ে ওরা কয়েকজন লাফ দেয়। আমি ট্রেনের দরজার হাতল ধরে ঝুলে থাকি। তখন দেখতে পাই, ওরা লাফ দেওয়ার সঙ্গে সঙ্গে ওদের ওপরে পেছনের বগিটা উঠে যায়। সেটায় কাটা পড়ে যায় তারা। অনেকে ধাক্কা খায়।’ তার সঙ্গে থাকা বেশিরভাগ যাত্রীর বাড়ি ময়মনসিংহ জেলার গফরগাঁওয়ের মশাখালী এলাকায় বলে জানান তিনি।
রবিবার সন্ধ্যায় টঙ্গীতে ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখতে ঢামেক হাসপাতালে যান রেলমন্ত্রী মুজিবুল হক। এ সময় তিনি জানান, আহতদের চিকিৎসার দায়িত্ব সরকার নিয়েছে
এ ঘটনায় দুপুরেই ঘটনাস্থল পরিদর্শন করে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘হয়তো কোনো ফল্টের (ভুল) কারণে অথবা প্ল্যানিং ব্যবস্থার কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে। তবে যে কারণে ট্রেনটি লাইনচ্যুত হয়েছে, সেটি খুঁজে বের করতে আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। আগামি তিন দিনের মধ্যে এই কমিটি প্রতিবেদন জমা দেবে। দুর্ঘটনা দুর্ঘটনাই, এটা আমরাও কামনা করি না, আপনারাও কামনা করবেন না।’
রেলমন্ত্রী বলেন, ‘আহতদের চিকিৎসা খরচ সরকার বহন করবে। তাদের চিকিৎসার জন্য যা যা করা দরকার, তা করা হবে।’
আরও পড়ুন-
পাঁচ ঘণ্টা পর টঙ্গীতে ট্রেন চলাচল শুরু
টঙ্গীতে ট্রেন লাইনচ্যুত, ছাদ থেকে পড়ে নিহত তিন
টঙ্গীতে ট্রেন দুর্ঘটনায় নিহত তিনজনের বাড়ি গফরগাঁওয়ে

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া