X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

উপজেলা নির্বাচন কর্মকর্তার ভুয়া পরিচয় দিতেন প্রশ্নপত্র ফাঁসকারী পুলকেশ

রাফসান জানি
১৯ এপ্রিল ২০১৮, ০২:৫৪আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ১২:২৬

পুলকেশ দাস বাচ্চু

ব্যাংকসহ বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় জালিয়াতদের অন্যতম হোতা পুলকেশ দাস বাচ্চু কখনও নিজেকে উপজেলা নির্বাচন কর্মকর্তা কখনও রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার পরিচয় দিতেন। সরকারি চাকরিজীবী না হয়েও একেক সময় এরকম ভুয়া পরিচয় দিতেন তিনি। নিয়োগ পরীক্ষা জালিয়াতিতে প্রার্থীদের আকৃষ্ট ও বিশ্বস্ততার জায়গা তৈরি করতে তিনি এই ভুয়া পরিচয়ের আশ্রয় নিতেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (উত্তর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ১৭ এপ্রিল বিকাল ৫টার দিকে শ্যামলী থেকে পুলকেশ দাস বাচ্চুকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (উত্তর)। এর আগে একই টিম ৬ এপ্রিল  রাজধানীর বিভিন্ন এলাকা থেকে প্রশ্ন ফাঁসকারীচক্রের ১০ জনকে আটক করেছে, যাদের মধ্যে তিন ব্যাংক কর্মকর্তাও ছিল। তাদের জিজ্ঞাসাবাদে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক আবু জাফর মজুমদারসহ বেশ কয়েকজনের নাম উঠে আসে, যারা দীর্ঘদিন ধরে সংঘবদ্ধভাবে নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করে আসছে। এদেরই একজনের নাম পুলকেশ।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, পুলকেশ পড়াশুনা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে। নিজে চাকরি না পেলেও তার সহায়তায় নিয়োগ পরীক্ষায় জালিয়াতি করে অন্তত ২৫ জন বিভিন্ন ব্যাংকে চাকরি পেয়েছে। এই অবৈধ কাজে এ পর্যন্ত সম্মিলিতভাবে পুলকেশসহ তার সঙ্গীরা ৫০ লাখেরও বেশি টাকা উপার্জন করেছে।

পুলকেশের ভুয়া পরিচয় দেওয়া সম্পর্কে ডিএমপির গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (উত্তর) এডিসি গোলাম সাকলাইন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সে বাইরে উপজেলা নির্বাচন কর্মকর্তা হিসেবে পরিচয় দিতো, এছাড়া নিজ পরিবারের কাছে রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার হিসেবে পরিচয় দিতো সে। মূলত সেই নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতচক্রের অন্যতম হোতা।’

পুলিশ জানায়, একেক সময় একেক পরিচয় ধারণ করা সম্পর্কে গোয়েন্দা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলকেশ দাস বাচ্চু জানিয়েছেন, নিয়োগ পরীক্ষায় জালিয়াতির জন্য কোনও প্রার্থীকে যখন অফার করা হয়, তখন সরকারি কর্মকর্তা পরিচয় দিলে প্রার্থীরা আশ্বস্ত হয়। তখন তারা নির্ধারিত টাকার বিনিময়ে সহজেই চুক্তিতে আসে। এতে জালিয়াতিতে প্রার্থী পাওয়া যায় এবং চুক্তি করা সহজ হয়।

জালিয়াতির প্রক্রিয়া সম্পর্কে পুলকেশ গোয়েন্দা কর্মকর্তাদের জানায়, বিভিন্ন কলেজ ও প্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মচারীদের সহায়তায় নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই বাইরে নিয়ে আসা হতো। এরপর পান্থপথে অবস্থিত তাদের বিশেষ রুম ‘ওয়ানস্টপ সেন্টারে’ বসে প্রশ্নপত্র সমাধান করে পরীক্ষার হলে থাকা চুক্তিভুক্ত প্রার্থীদের কাছে পাঠানো হতো। আর এ সমাধান ছোট দুটি ডিভাইসের মাধ্যমে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাত। একটি ডিভাইস এটিএম কার্ড আকৃতির, যা প্রার্থীর শরীরে কাপড়ের নিচে লুকানো থাকে। অন্য ডিভাইসটি হলো ক্ষুদ্রাকৃতির ব্লু-টুথ ইয়ারফোন, যা প্রার্থীর কানে লাগানো থাকে। এই ব্লুটুথ ইয়ার ফোনটি খালি চোখে দেখা যায় না। দুটো ডিভাইস কানেকটেড থাকে। বাইরে থেকে কল দিলে অটো রিসিভ হওয়ার পর পরীক্ষা হলে বসে প্রার্থী প্রশ্নপত্রের সমাধান পেয়ে যান। আর পুলকেশ ও তার টিমের সদস্যরা ফোনের মাধ্যমে বাইরে থেকে প্রশ্নপত্রের সমাধান পৌঁছে দিয়েছে।     

জানা যায়, ৬ এপ্রিল রমনা থানায় দায়ের করা মামলায় পুলকেশ দাস, ফিরোজ আহমেদ ও মনিরুল ইসলামকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে ডিএমপির গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (উত্তর) ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক আব্দুস ছোবহান জানান, আসামি পুলকেশ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে এবং বাকি দু’জনকে একদিন করে রিমান্ড আবেদন মঞ্জুর করেছে আদালত।

 আরও খবর: প্রশ্নপত্র ফাঁসের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক! 

 

/এএইচ/.
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া