X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

নিয়োগ পরীক্ষার জালিয়াত চক্রের সমন্বয়কারী সোনালী ব্যাংকের আইটি কর্মকর্তা কার্জন

রাফসান জানি
১৯ এপ্রিল ২০১৮, ২২:১৫আপডেট : ১৯ এপ্রিল ২০১৮, ২২:২২






মোহাম্মদ কার্জন সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতিতে সম্পৃক্ততা রয়েছে সোনালী ব্যাংক শ্রীমঙ্গল শাখার আইটি অফিসার মোহাম্মদ কার্জনের। প্রশ্নপত্র ফাঁস, ডিভাইস সরবরাহ করাসহ একটি জালিয়াত চক্রের মূল সমন্বয়কের কাজ করে সে। বিগত চার বছর ধরে সে এই কাজ করছে।

কার্জনের কাজে সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালকসহ বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা। এছাড়া এই জালিয়াতিতে সরাসরি জড়িত রয়েছে সরকারি কলেজের শিক্ষক, ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের একাধিক ইউনিটের নেতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চতুর্থ শ্রেণির কর্মচারীদের। এই কর্মচারীরা সংশ্লিষ্ট কলেজে নিয়োগ পরীক্ষার সিট পড়ার পর পরীক্ষার হল থেকে প্রশ্নপত্র ফাঁসে সহায়তা করে।

মোহাম্মদ কার্জন পড়াশোনা করেছে ঢাকা কলেজের গণিত বিভাগে। বাড়ি নরসিংদী জেলার মনোহরদী উপজেলার তামাককান্দা গ্রামে। ছাত্রজীবনেই সে নিয়োগ পরীক্ষার জালিয়াতির সঙ্গে জড়িয়ে পড়ে।

গত ৬ এপ্রিল তিন ব্যাংক কর্মকর্তাসহ ১০ জন এবং ১৭ এপ্রিল ভুয়া নির্বাচন কর্মকর্তা পুলকেশ দাসসহ তিনজন গ্রেফতার হওয়ার পর কার্জনের নাম সামনে আসে।

সহযোগীরা গ্রেফতার হওয়ার পর থেকে সোনালী ব্যাংক শ্রীমঙ্গল শাখায় কর্মরত মোহাম্মদ কার্জন কর্তৃপক্ষকে না জানিয়েছে অনুপস্থিত রয়েছে। জানা গেছে, সবশেষ সে অফিস করেছে ৫ এপ্রিল। এরপর আর অফিসে যায়নি। এর মধ্যে ৭ এপ্রিল শাখা ব্যবস্থাপককে মোবাইল ফোনে জানিয়েছে, তার চাচা মারা গেছেন। কিন্তু এরপর কার্জনের সঙ্গে শাখা ব্যবস্থাপকসহ অন্যদের কারও যোগাযোগ হয়নি।

সোনালী ব্যাংক শ্রীমঙ্গল শাখার শাখা ব্যবস্থাপক মো. কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, “কার্জন আমাদের এখানে কাজ করছেন এ বছরের ১৬ জানুয়ারি থেকে। গত ৫ এপ্রিল অফিস করার পর ৭ এপ্রিল ফোন করে জানিয়েছেন, তার চাচা মারা গেছে। আমাদের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘আপনি যান। কিন্তু ৮ তারিখ এসে অফিস করেন।’ কিন্তু তিনি আসেননি। আর যোগাযোগও করেননি। বাড়িতে খোঁজ নিয়েও পাওয়া যায়নি।”

প্রশ্নপত্র ফাঁস ও নিয়োগ জালিয়াতিতে নিজ শাখার কর্মকর্তা জড়িত থাকার বিষয়ে জানতে চাইলে শাখা ব্যবস্থাপক মো. কামরুল ইসলাম বলেন, ‘এ ব্যাপারে ব্যাংকের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

নিয়োগ পরীক্ষাসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতি চক্রে কার্জনের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক আবু জাফর মজুমদার, তেজগাঁও কলেজের শিক্ষক হিজল মাস্টার, প্রণব পাণ্ডে, অডিটর মুজাহিদ, মনির, মাসুদসহ ছাত্রলীগের একাধিক ইউনিটের পদধারী নেতার নাম সামনে এসেছে।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, তারা একটি চক্র হিসেবে কাজ করে। তারা জালিয়াতির বিভিন্ন অংশে জড়িত থাকে। এদের মধ্যে কেউ প্রার্থী সংগ্রহ, কেউ হল ম্যানেজমেন্ট, কেউ সলভার (প্রশ্নের সমাধান) ঠিক করা, কেউ ডিভাইস সংগ্রহ ও সরবরাহের কাজ করে। এদের সমন্বয় করে কার্জন। পান্থপথে কার্জনের ভাইয়ের অফিসে এ কাজগুলো করা হয়।
কার্জন নিয়োগ জালিয়াতিতে অংশ নেওয়া প্রার্থীদের কারো সঙ্গে সরাসরি দেখা বা কথা বলতো না। অন্যদের মাধ্যমে যোগাযোগ করতো। নিয়োগ পরীক্ষার জালিয়াতির জন্য ব্যবহৃত স্মার্ট ডিভাইসগুলোর সরবরাহ সে নিজেই করতো। দীর্ঘদিন ধরে এই ডিভাইস সংগ্রহ ও সরবরাহের কাজটি কার্জন নিজেই করে আসছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।

চাকরিপ্রার্থীদের কাছে ডিভাইস সরবরাহ করা হতো নির্দিষ্ট কিছু স্থান থেকে। সেসব স্থানের একাধিক দোকানে এসব ডিভাইস রেখে দিতো মোহাম্মদ কার্জন। সেখান থেকে চাকরিপ্রার্থীরা ডিভাইস নিয়ে যেতেন। আবার পরীক্ষা শেষে একই দোকানে ফেরত দিতেন। আবার পরীক্ষা শেষে একই দোকানে ফেরত দিতেন। গত ৬ এপ্রিল রাজধানীর ইস্কাটন এলাকা ‘বিনোদন -২ হেয়ার কাটিং সেলুন’ থেকে সাত জনকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ। এসময় তাদের কাছ থেকে পাঁচটি জালিয়াতির স্মার্ট ডিভাইস জব্দ করা হয়। একইদিন নিউ মার্কেট এলাকা থেকে অসীম কুমার দাস নামের আরও একজনের কাছ থেকে দুটি ডিভাইস জব্দ করা হয়।

এসব ডিভাইস কার্জনই রেখেছিল বলে জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (উত্তর) এডিসি গোলাম সাকলাইন। তিনি বলেন, ‘কার্জন ডিভাইস সরবরাহের মূল হোতা। আড়ালে থেকে ডিভাইস সরবরাহ ও চক্রটি নিয়ন্ত্রণের কাজটি করতো সে।’

নিয়োগ জালিয়াতি সংশ্লিষ্ট আরও অন্তত পাঁচটি চক্র রয়েছে বলে জানান এই গোয়েন্দা কর্মকর্তা। তিনি বলেন, ‘কার্জন ও তার সঙ্গিরা একটি চক্রের সদস্য। এরকম আরও পাঁচটি চক্র আছে। যাদের কিছু নাম আমরা পেয়েছি। এগুলো নিয়ে যাচাইবাছাই চলছে।’

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালকসহ এই চক্রের বাকি সদস্যদের খুব অল্প সময়ের মধ্যে গ্রেফতার করা সম্ভব হবে বলে জানান তিনি।


 

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট