X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কেন্দ্রীয় শহীদ মিনারে কবি বেলাল চৌধুরীকে শেষ শ্রদ্ধা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ এপ্রিল ২০১৮, ১৫:১৬আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ১৫:৫৮

কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানানো হয় কবি বেলাল চৌধুরীকে (ছবি: সংগৃহীত) একুশে পদকপ্রাপ্ত কবি ও ভাষাসংগ্রামী বেলাল চৌধুরীকে শ্রদ্ধা ও ফুলেল ভালোবাসা জানিয়েছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। বুধবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় বাংলা একাডেমি থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হয় তার মরদেহ। সেখানে শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাখা হয় দুপুর ১২টা পর্যন্ত। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দেশবরেণ্য কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ আত্মীয়-স্বজন, বন্ধু, কবিতাপ্রেমীসহ সর্বস্তরের মানুষ।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘কবি বেলাল চৌধুরী কবিতায় প্রকৃতির ছোঁয়া দিয়েছেন। কবিতার মধ্য দিয়ে মানুষকে পথ দেখিয়েছেন। আমাদের কাছে তিনি বেলাল ভাই হিসেবে পরিচিত ছিলেন। তার মতো উজ্জ্বল নক্ষত্র ও প্রগতিশীল মানুষ খুব কমই হয়। যে কোনও মানুষ চলে গেলেই শূন্যতা তৈরি হয়। তবে বেলাল ভাইয়ের শূন্যতা পূরণ হবে না। তার বিকল্প হবে না। কোটি কোটি বছর আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন তিনি। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি।’
প্রথমেই বেলাল চৌধুরীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে আমরা শোকাহত। তিনি চলে যাওয়ায় দেশ অপূরণীয় ক্ষতির মুখে পড়লো। তার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রইলো। এ দেশের মানুষ তাকে সবসময় শ্রদ্ধাভরে স্মরণ করবে।’

এরপর শ্রদ্ধা জানান বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বেলাল চৌধুরীর সঙ্গে কাটানো সময় নিয়ে কিছুক্ষণ স্মৃতিচারণ করেন তিনি।

কবি বেলাল চৌধুরীকে শ্রদ্ধা নিবেদন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর (ছবি: সংগৃহীত) কবি বেলাল চৌধুরীকে শ্রদ্ধা জানাতে দুপুর সাড়ে ১২টার দিকে আসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘এ দেশের জন্য বেলাল চৌধুরীর অবদান অনেক। তিনি আমাদের বটবৃক্ষ ছিলেন। বাংলার মাটি-মানুষ, প্রকৃতি, সৌন্দর্য, আকাশ নিয়ে লিখতেন। শুধু এপারেই নয়, ওপার বাংলা কলকাতায়ও তার জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এই গুণী মানুষের মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। বেলাল চৌধুরীর বিকল্প আর আসবে না। আমি তার আত্মার মাগফেরাত কামনা করি ও পরিবারের প্রতি সমবেদনা জানাই।’

এরপর একে একে শ্রদ্ধা জানাতে আসেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, চিত্রশিল্পী রফিকুন্নবী, নাট্যজন রামেন্দু মজুমদারসহ শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের অনেকে। বিপুলসংখ্যক সাধারণ মানুষও প্রয়াত এই কবিকে শ্রদ্ধা জানান।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর জানাজার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নেওয়া হয় বেলাল চৌধুরীর মরদেহ। সেখানে বেলাল চৌধুরীর ছেলে আব্দুল্লাহ প্রতীক চৌধুরী জানান, জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হবে ফেনীর শর্শদী গ্রামে। সেখানে পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনী সদর উপজেলার শর্শদীতে জন্মগ্রহণ করেন বেলাল চৌধুরী। ৮০ বছর হওয়ার আগেই নিভে গেলো তার জীবন প্রদীপ। মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ১২টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।

বেলাল চৌধুরী ছিলেন একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন দীর্ঘদিন। সাপ্তাহিক সন্দ্বীপ পত্রিকাও সম্পাদনা করেছেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো— ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দি’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদকে ভূষিত হন তিনি। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।

গত বছর আগস্টে কিডনিজনিত সমস্যার কারণে কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার বার্ধক্যজনিত রোগ ছিল বলেও পারিবারিক সূত্রে জানা যায়। সম্প্রতি শারীরিক অবস্থার অবনতি হওয়ায় এক সপ্তাহ আগে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল। কিন্তু সব চেষ্টা ব্যর্থ করে চিরবিদায় নিলেন তিনি।

/আরএআর/জেএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে