X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

পছন্দের ছাত্রীকে শিক্ষক পদে নিয়োগ দিতে অন্যদের ফলাফল অবমূল্যায়নের অভিযোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ এপ্রিল ২০১৮, ২০:৪৫আপডেট : ২৭ এপ্রিল ২০১৮, ২০:৪৬

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের শিল্পকলা ইতিহাস বিভাগে পছন্দের এক ছাত্রীকে ভবিষ্যতে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে অন্য শিক্ষার্থীদের ফলাফল অবমূল্যায়ন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে ওই  বিভাগের চেয়ারম্যানের বিরুদ্ধে৷ অভিযোগ করেছেন এ বিভাগের শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদের এ অভিযোগ অস্বীকার করেছেন বিভাগীয় চেয়ারম্যান সাবরিনা শাহনাজ।

শুক্রবার (২৭ এপ্রিল) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিল্পকলা ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা টিএসসিতে অবস্থিত ঢাবি সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ওই বিভাগের মাস্টার্স প্রথম বর্ষের শিক্ষার্থী মুক্তা খানম।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুক্তা খানম বলেন, ‘আমরা এ বিষয়ে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেছি।পরে উপাচার্যের অফিস থেকে শিল্পকলা ইতিহাস বিভাগে চিঠি পাঠালেও কর্তৃপক্ষ অভিযোগের বিষয়ে কোনও ব্যবস্থা নেয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এর কোনও সমাধান করতে না পারলে আমরা  বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে যাবো।’

লিখিত বক্তব্যে বলা হয়, এমএফএ প্রথম পর্বের ফলাফল প্রকাশিত হলে তারা দেখতে পান যে, সুমাইয়া ইসলাম ব্যতীত অন্য শিক্ষার্থীদের ফলাফল জিপিএ ৩.৫০ এর নিচে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদে সিজিপিএ ৩.৫০ এর নিচে কোনও শিক্ষার্থী আবেদনের অযোগ্য বলে গণ্য হন৷ তাই শিক্ষার্থীরা মনে করেন, সুমাইয়া ইসলামকে ভবিষ্যতে বিভাগের শিক্ষক পদে প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই নিয়োগ প্রদানের জন্য বিভাগের অন্য শিক্ষার্থীদের অন্যায়ভাবে মেধার অবমূল্যায়ন করা হয়েছে।

কারণ হিসেবে তারা লিখিত বক্তব্যে বলেন, পূর্বের পরীক্ষাগুলোর ফলাফলে দেখা যায়, বেশ কিছু শিক্ষার্থী সুমাইয়ার চেয়ে ভালো ফলাফল করে আসছে। অথচ এমএফএ  প্রথম পর্বের ফলাফল বোর্ডের প্রথম স্থানে সুমাইয়া ইসলামের জিপিএ ৩.৭৭। আর তার সঙ্গে বিশাল ব্যবধানে দ্বিতীয় স্থানধারীর জিপিএ ৩.৪৭ ৷

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ৬০ দিনের মধ্যে বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশের নিয়ম থাকলেও তাদের ক্ষেত্রে মাত্র ৯জন শিক্ষার্থীর ফলাফল প্রস্তুত করতে সময় নেওয়া হয় ৯২ দিন৷ এ বিষয়ে শিক্ষার্থীরা বিভাগের চেয়ারম্যানকে প্রশ্ন করলে তিনি বার বার এড়িয়ে যান।

লিখিত বক্তব্যে আরও অভিযোগ করা  হয়, পরীক্ষা কমিটির অন্যতম সদস্য সহকারী অধ্যাপক সঞ্জয় চক্রবর্তী এবং বিভাগীয় অন্যান্য শিক্ষকের অমতেই খেয়াল-খুশি মতো এ ফলাফল প্রকাশ করা হয়। এক্ষেত্রে পরীক্ষার নম্বরপত্র দেখানোর নিয়ম থাকলেও,শিক্ষার্থীদের তা দেখানো হয়নি বলে দাবি শিক্ষার্থীদের।

বিভাগের একাডেমিক কমিটির অসম্মতি থাকা সত্ত্বেও বিভাগীয় চেয়ারম্যান তার সুবিধানুযায়ী আরেকজন বিতর্কিত শিক্ষককে নিয়ে তাদের এমএফএ দ্বিতীয় পর্বের চূড়ান্ত পরীক্ষার কমিটি নির্ধারণ করেছেন। এতে দ্বিতীয় পর্বের পরীক্ষায় আবারও অবমূল্যায়নের ষড়যন্ত্রের শিকার হওয়ার আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা কিছু দাবি পেশ করেন। দাবিগুলো হলো— এমএফএ প্রথম পর্বের ফলাফল পুনর্মূল্যায়ন করতে হবে. ফলাফল পুনর্মূল্যায়নে উক্ত শিক্ষকদের কোনও ভূমিকা থাকতে পারবে না, এমএফএ দ্বিতীয় পর্ব তথা মাস্টার্স চূড়ান্ত পরীক্ষার কমিটি বাতিল করতে হবে, এমএফএ দ্বিতীয় পর্বের কোনও কোর্সে উক্ত শিক্ষকদের সম্পৃক্ততা থাকবে না।

শিক্ষার্থীদের অভিযোগের বিষয়ে শিল্পকলা ইতিহাস বিভাগের চেয়ারম্যান সাবরিনা শাহনাজ বাংলা ট্রিবিউনকে বলেন,‘শিক্ষার্থীরা আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে তা মিথ্যা। আমার বিভাগের ব্যস্ততার কারণে তাদের পরীক্ষার ফলাফল দিতে সময় লেগেছে। পরীক্ষা খাতা শিক্ষার্থীদের না দেখানোর বিষয়ে তিনি বলেন, ‘ফাইনাল পরীক্ষার খাতা শিক্ষার্থীদের দেখানোর কোনও নিয়ম নেই। তাদের ফলাফলের ব্যাপারে কোনও অনিয়ম করা হয়নি।’

 

/এসআইআর/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী