কারিগরি শিক্ষার ‘শুভেচ্ছা দূত’ হচ্ছেন মাশরাফি

Send
এস এম আব্বাস
প্রকাশিত : ২১:১৯, মে ০৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৫১, মে ০৮, ২০১৮

মাশরাফি বিন মর্তুজা  (ছাব- ইন্টারনেট থেকে সংগৃহীত)

কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থী ও অভিভাবকদের আগ্রহ সৃষ্টির জন্য ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সুনামকে কাজে লাগাতে চায় কারিগরি শিক্ষাবোর্ড। ক্রিকেটের এই লিজেন্টকে কারিগরি শিক্ষার ‘শুভেচ্ছা দূত’ (Goodwill Ambassador) হিসেবে পেতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে অনুরোধ জানিয়েছেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। বিসিবির বোর্ড সভায় বিষয়টি অনুমোদন দেওয়া হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা যায়, ২৪ এপ্রিল বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)-এর কাছে অনুরোধ জানিয়ে এ সংক্রান্ত একটি চিঠি দেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান। চিঠির অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবের কাছেও পাঠানো হয়েছে। চিঠিটি গত সোমবার (৭ মে) সংশ্লিষ্ট দফতরে পৌঁছেছে বলেও জানানো হয় কারিগরি ও মাদ্রাসা বিভাগ থেকে।

চিঠির বিষয় জানতে চাইলে বিসিবির সিইও নিজাম উদ্দীন চৌধুরী সুজন বলেন, ‘গত সোমবার চিঠি পেয়েছি। বিষয়টি নিয়ে বোর্ডের নির্বাহী কমিটির সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

চিঠিতে বলা হয়, বর্তমান সরকারের ‘ভিশন-২০২১’ বাস্তবায়ন এবং ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। ডিজিটাল বাংলাদেশ নির্মাণ, টেকসই উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নে কারিগরি শিক্ষার গুরুত্ব অপরিসীম। ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ ও পরবর্তীতে পর্যায়ক্রমে ৫০ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় ভর্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। কিন্তু সাধারণ শিক্ষার তুলনায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার হার বৃদ্ধি, এ শিক্ষাকে জনপ্রিয় করা ও এর সঙ্গে জড়িত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের সামাজিক মর্যাদা বাড়ানোসহ অনেক চ্যালেঞ্জ রয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টিতে ‘শুভেচ্ছা দূত’ হিসেবে মাশরাফিকে পেতে চায় কারিগরি শিক্ষা বোর্ড।

মাশরাফিকে অনন্য দেশপ্রেমিক উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়েছে- জাতীয় ক্রিকেট দলের দলনেতা তরুণ সমাজের নিকট অনুসরণীয় ব্যক্তিত্ব। কারিগরি শিক্ষার এনরোলমেন্ট বৃদ্ধিসহ কারিগরি শিক্ষাকে জনগণের নিকট জনপ্রিয় ও আকর্ষণীয় করার লক্ষ্যে কারিগরি শিক্ষাবোর্ড মাশরফিকে ‘শুভেচ্ছা দূত’ হিসেবে পেতে ইচ্ছুক। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিসিবির কাছে অনুরোধ জানিয়েছেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপসচিব (কারিগরি-২) এবং কারিগরি বোর্ড সভার সদস্য সুবোধ চন্দ্র ঢালী বলেন, ‘একটি জাতির উন্নতির জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। সরকার কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। তবে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে কারিগরি শিক্ষা নিয়ে তেমন আগ্রহ নেই। তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে এবং কারিগরি শিক্ষার প্রতি তাদের আগ্রহ সৃষ্টিতে মাশরাফিকে শুভেচ্ছা দূত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ড সভায় প্রস্তাব করেছি।’

সুবোধ চন্দ্র ঢালী আরও জানান, ‘পর্যায়ক্রমে অভিনেতা, কবি, সাহিত্যিকসহ বিভিন্ন পেশার লিজেন্টদের শুভেচ্ছা দূত করা হবে।’

 

 

/এএইচ/

লাইভ

টপ