X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পোশাক খাতে ‘বেটার বিজনেস ফর চিলড্রেন’ প্রকল্পের অগ্রগতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ মে ২০১৮, ০৭:১৮আপডেট : ১৬ মে ২০১৮, ০৭:২৬

 



ইউনিসেফের বেটার বিজনেজ ফর চিলড্রেন দেশের ৮টি গার্মেন্টস কোম্পানির সমর্থন ও সহযোগিতায় তাদের দশটি কারখানায় নারী কর্মীদের মাতৃত্বের অধিকার ও নারী কর্মীদের সন্তানদের অধিকার নিশ্চিতে কাজ করছে ইউনিসেফ। মাদার্স ওয়ার্ক প্রকল্পের একটি কম্পনেন্ট ‘বেটার বিজনেস ফর চিলড্রেন’ গত বছর থেকে শুরু করে ইউনিসেফ। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১৫ মে) গুলশানের একটি হোটেলে ওই ৮ গার্মেন্টস কোম্পানি তাদের নারী কর্মীদের জন্য আরও নতুন কিছু সেবা দিতে ইউনিসেফের কাছে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

কোম্পানি ৮টি হলো ডিবিএল গ্রুপ, নর্দান তসরিফা লিমিটেড, এসকিউ গ্রুপ, আলফা ক্লোথিং, জেএল ফ্যাশনস, ইনদেশো সোয়েটার লিমিটেড, জিরুবুট গ্রুপ এবং এরআর জিন্স।

অনুষ্ঠানে বলা হয়, ইউনিসেফ ১০টি তৈরি পোশাক কারখানার সব শিশুদের প্রতি বাড়তি সেবার প্রতিশ্রুতিমূলক অনুষ্ঠান উদযাপন করছে। এই কারখানাগুলোতে শিশুদের মায়ের বুকের দুধ পান করার জন্য কর্মক্ষেত্রেই আলাদা কর্নার করা, শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার স্থাপনসহ সব নারী কর্মীর মধ্যে তাদের শিশুদের অধিকার প্রতিষ্ঠায় সচেতনতা সৃষ্টিতে কাজ করছে ইউনিসেফ। কর্মক্ষেত্রে নারীর কর্মীদের জন্য এমন সেবা দেওয়ায় গার্মেন্টসগুলোর ব্যবসার প্রসার ঘটছে বলে মনে করেন ইউনিসেফ ও গার্মেন্টস মালিকরা।

ইউনিসেফ বাংলাদেশের অফিসার ইন চার্জ সীমা সেন গুপ্তা বলেন, 'শিশুদের জন্য আমাদের কাজ এগিয়ে নিতে বেসরকারি খাত ইউনিসেফ বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশীদার। যদিও দারিদ্র্য দূরীকরণে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে, তারপরও ব্যবসার প্রবৃদ্ধি যাতে সব শিশুর জন্য একীভূত ও অংশগ্রহণমূলক উপায়ে হয় তা আমাদের নিশ্চিত করতে হবে।'

ডিবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ সিইও এমএ কাদের অনু বলেন, 'ইউনিসেফের সঙ্গে আমরাও শিশুদের অধিকারকে আমাদের ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশে সন্নিবেশিত করার প্রতিশ্রুতি দিচ্ছি। শিশু ও পরিবারবান্ধব নীতি ও চর্চা নিশ্চিত করার ক্ষেত্রে এই প্রকল্পে সম্পৃক্ততার মাধ্যমে পাওয়া উপলব্ধিগুলো খুবই মূল্যবান বলে প্রতীয়মান হচ্ছে।’

এসকিউ গ্রুপের প্রধান জনশক্তি কর্মকর্তা ওয়ারিশ আবিদ বলেন, ‘দেশের উন্নয়নের জন্য গার্মেন্টস সবচেয়ে বড় খাত। আর এই খাতের সবচেয়ে বড় শক্তি নারী কর্মীরা। ফলে সেই নারী কর্মীদের সুরক্ষা যত বেশি দেওয়া যাবে ততই গার্মেন্টস খাত এগিয়ে যাবে, সঙ্গে সঙ্গে দেশও এগিয়ে যাবে। ফলে নারী কর্মীদের যেমন এ ধরনের সুরক্ষা পাওয়া অধিকার তেমনি গার্মেন্টস ক্ষেত্রের জন্যও উত্তম করণীয়।’

ইউনিসেফ বাংলাদেশের সিএসআর বিশেষজ্ঞ সাইমন পিকাপ বলেন, 'কারখানাগুলোর সহযোগিতায় এবং শিশু ও ব্যবসা উভয়ের জন্য ইতিবাচক ফলাফলের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরপর আমরা যা দেখতে চাই তা হচ্ছে, শিশুদের অধিকারের পেছনে বিনিয়োগ যে ব্যবসা ক্ষেত্রে একটি অত্যন্ত ভালো বিনিয়োগ তার স্বপক্ষে আরও তথ্যপ্রমাণ।' এসময় তিনি প্রকল্পের কিছু ইতিবাচক দিক তুলে ধরেন এবং গত এক বছরে এই প্রকল্পের অন্তর্ভুক্ত নারী কর্মীদের সাক্ষাৎকারের একটি অংশ ভিডিওচিত্রের মাধ্যমে উপস্থাপন করেন। যেখানে নারীরা এই প্রকল্পের সুবিধা ভোগ করেছেন বলে নারী কর্মীরা স্বীকারোক্তি দেন। তারা বলেন, ‘আমরা মাতৃত্বকালীন ছুটি পেয়েছি। এই ছুটি শেষে আবার কাজে আগের মতো একই বেতনে যোগদান করেছি। কারখানায় আমাদের সন্তানকে এনে ডে কেয়ার সেন্টারে রাখতে পারছি। নির্দিষ্ট সময় পর তাকে বুকের দুধ খাওয়ানোর জন্য কারখানা থেকে সময় দেওয়া হচ্ছে। এরপর আমার সন্তানকে বুকের দুধ খাইয়ে আবার কাজে মনোনিবেশ করতে পারছি।’

অনুষ্ঠানে ইউনিসেফ এই প্রকল্পের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়েছে, বেসরকারি খাতের সহায়তায় ইউনিসেফ শুধু কর্মক্ষেত্রে পরিবর্তন আনার দিকেই লক্ষ্য দেয়নি, একইসঙ্গে কর্মীরা যেখানে বসবাস করে সেই কমিউনিটিকে শক্তিশালী করার প্রতিও মনোনিবেশ করেছে।

২০১৭ সাল থেকে ইউনিসেফ ১০টি তৈরি পোশাক কারখানার সঙ্গে কাজ করছে, যারা ১৯ হাজার ৪৫৬ জন নারী কর্মীসহ ৩২ হাজারেরও বেশি কর্মীকে নিয়োগ দিয়েছে। এসব মূল্যায়ন মাতৃত্বের অধিকার, শিশুর যত্ন, শিক্ষা, পানি, স্যানিটেশন ও পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসেবা ও কর্মীরা যেসব কমিউনিটিতে বসবাস করে সেখানে সহায়তা দেওয়াসহ ১০টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রের বিপরীতে ব্যবসার কার্যক্রম বিশ্লেষণ করে। এই মূল্যায়ন প্রক্রিয়া চলার সময় ইউনিসেফের বাস্তবায়নকারী অংশীদার 'ফুলকি' ১ হাজার ২১৫ জন কর্মীর মতামত নেয়।

এদিন এআর জিন্স কম্পানির একটি নতুন কারখানাকেও এই প্রকল্পে স্বাগত জানায় ইউনিসেফ। এছাড়া আগামীতে আরও ১৬টি কারখানা 'বেটার বিজনেস ফর চিলড্রেন'-এর সঙ্গে তাদের কাজ শুরু করবে বলেও আশা করে ইউনিসেফ। 

/আরএআর/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি