X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে খালেদা জিয়ার আইনজীবীর সময়ক্ষেপণের অভিযোগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ মে ২০১৮, ১৩:১৮আপডেট : ২৪ মে ২০১৮, ১৪:৪৬

খালেদা জিয়া নাশকতা ও মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বিরুদ্ধে অযথা সময়ক্ষেপণের অভিযোগ এনেছেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

বৃহস্পতিবার (২৪ মে) বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চে মামলা দুটির শুনানির সময় নির্ধারিত ছিল। এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানির জন্য ওইদিন দুপুর দুইটা পর্যন্ত সময় চান। সে অনুযায়ী আদালত দুপুর দুইটায় মামলার শুনানির সময় নির্ধারণ করেন।

পরে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘খালেদা জিয়ার জামিন আবেদন শুনানির জন্য কার্যতালিকার ৫ ও ৬ নম্বরে ছিল। সেই অনুযায়ী বেলা সাড়ে ১১টার দিকে মামলাটি শুনানির জন্য সিরিয়ালে আসলেও শুনানি শুরু করতে পারিনি। আমাদের দুর্ভাগ্য খালেদা জিয়ার কারাবরণকে দীর্ঘায়িত করার জন্য অযথা সময়ক্ষেপণ করছেন।’

মামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘অভিযোগে বলা হয়েছে—‘খালেদা জিয়া অবরোধ কর্মসূচি দিয়েছিলেন, সেই কারণেই কর্মীরা বাসে হাঙ্গামা করেছে এবং সেখানে পেট্রোলবোমা মারা হয়েছে। সেই কারণে লোক মারা হয়েছে।’ এজাহারে খালেদা জিয়া সম্পর্কে শুধু এটুকুই বলা হয়েছে।’’

খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘যেহেতু খালেদা জিয়ার নাম এজাহারে ছিল না, পরবর্তীতে তার নাম ৭৭ জন আসামির মধ্যে ৫১ নম্বরে এসেছে। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট পরোয়ানা নেই। তারপরও ফৌজদারি কার্যবিধির ৪৯৭ ধারায় বলা হয়েছে, যে ক্ষেত্রে আসামির মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে, সেক্ষেত্রেও যদি মহিলা হয়, অসুস্থ হয় বা অল্প বয়স্ক হয়, তাকে জামিন দেওয়া যায়। এক্ষেত্রে খালেদা জিয়াকে জামিন না দেওয়ার আইনগত বিধান নেই। তাই আশা করি আমরা জামিন পাবো।’

এর আগে গত ২০ মে কুমিল্লা ও নড়াইলের পৃথক তিন মামলায় হাইকোর্টের অনুমতির পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদন দাখিল করা হয়। এরপর গত ২১ মে আদালতে খালেদা জিয়ার দুই মামলায় জামিন শুনানির দিন ধার্য থাকলেও প্রস্তুতি না থাকার বিষয়ে আদালতকে অবহিত করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর আদালত তার আবেদন মঞ্জুর করে এ বিষয়ে বুধবার (২৩ মে) শুনানির দিন ধার্য করেন। তবে নির্ধারিত সময়ে শুনানি শেষ না হওয়ায় এ মামলার পরবর্তী কার্যক্রমের জন্য আজ বৃহস্পতিবার (২৪ মে) দিন ধার্য রেখেছিলেন আদালত।

হত্যা ও গাড়িতে অগ্নিসংযোগের দুটি পৃথক অভিযোগে কুমিল্লায় দুটি মামলা এবং মানহানির অভিযোগে নড়াইলের এক মামলায় হাইকোর্টে জামিন আবেদন দায়ের করা হয়। কিন্তু ওই তিন মামলার মধ্যে হত্যা ও মানহানির মামলা দুটি শুনানির জন্য গত ২১ মে হাইকোর্টের কার্যতালিকায় ওঠে। মামলা দুটি হলো—

হত্যার অভিযোগে কুমিল্লায় এক মামলা

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়। এই ঘটনায় সাতজন যাত্রী মারা যান এবং আরও ২৫/২৬ জন গুরুতর আহত হন। এ ঘটনায় পরদিন (৩ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান ৫৬ জনের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেন। পরে এ মামলায় আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। বিচারকালে দায়রা জজ আদালতে খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। সেই জামিন আবেদনের পরবর্তী শুনানির জন্য আগামী ৭ জুন দিন ধার্য রাখা হয়েছে। এ অবস্থায় গত ৫ এপ্রিল এই মামলায় খালেদা জিয়াকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। তাই ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়েছে।

মানহানির অভিযোগে নড়াইলে মামলা

২০১৫ সালের ২১ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের সংখ্যা নিয়ে বিরূপ মন্তব্য করেন খালেদা জিয়া। এ ঘটনায় একই বছরের ২৪ ডিসেম্বর খালেদা জিয়ার বিরুদ্ধে নড়াইলে মানহানির মামলা করা হয়। স্থানীয় এক মুক্তিযোদ্ধার সন্তান রায়হান ফারুকী ইমাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

নড়াইলের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলাটি বিচারাধীন রয়েছে। এ মামলায় চলতি বছরের ১৬ এপ্রিল খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা আবেদন করেন। কিন্তু বিচারক বাদীর উপস্থিতিতে জামিন শুনানির জন্য গত ৮ এপ্রিল শুনানির দিন ধার্য করেছিলেন। এরপর নির্ধারিত দিনে শুনানি নিয়ে পুনরায় জামিন শুনানির জন্য আগামী ২৫ মে দিন ধার্য রেখেছেন আদালত। এ অবস্থায় এই মামলায় খালেদা জিয়ার আইনজীবীরা তার জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

/বিআই/এপিএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা