X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পুলিশের বেশে গাড়ি চুরি

রাফসান জানি
২৫ মে ২০১৮, ২০:০৭আপডেট : ২৬ মে ২০১৮, ০৯:৫৫

উদ্ধার হওয়া সিএনজিচালিত অটোরিকশা

হাতকড়া পরিয়ে এক আসামিকে নিয়ে যাচ্ছে পুলিশের দুই সদস্য। নির্দিষ্ট গন্তব্যে দ্রুত পৌঁছানোর জন্য তারা ভাড়া নেয় সিএনজিচালিত অটোরিকশা। মাঝপথে গাড়ি থামিয়ে রাস্তার পাশ থেকে খাবার কিনে খায় পুলিশ সদস্যরা। চালককেও খেতে আমন্ত্রণ জানায় তারা। পুলিশের আমন্ত্রণে খাবার খেয়ে অজ্ঞান হয়ে পড়েন চালক। আর এই সুযোগে অটোরিকশা নিয়ে পালিয়ে যায় পোশাক পড়া পুলিশ সদস্যরা। সুবিধামতো স্থানে ফেলে যায় চালককে।

গায়ে পুলিশের ইউনিফর্ম থাকলেও এরা বাংলাদেশ পুলিশের কোনও সদস্য নয়। তারা সংঘবদ্ধ গাড়ি চোর দলের সদস্য। পুলিশের পোশাক পরে সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন চুরি করে থাকে এই চক্রের সদস্যরা। রাজধানী থেকে এসব যানবাহন চুরি করে নিয়ে যায় পার্শ্ববর্তী জেলাগুলোতে। সেখান থেকেই চুরি করা যানবাহনগুলো বিক্রি করা হয়।

সংঘবদ্ধ এই চক্রের মূলহোতা রাজবাড়ির মোহাম্মদ আলী (৩৫)। তার অধীনে রয়েছে সদস্য রয়েছে ৮ থেকে ১০ জন, যারা চুরির প্রক্রিয়ায় বিভিন্নভাবে অংশ গ্রহণ করে থাকে। এদের মধ্যে রয়েছে— ওয়ার্কশপের কারিগর, চালক, ভুয়া কাগজ ও নাম্বারপ্লেট তৈরির আলাদা ব্যক্তি, টার্গেট করা যানবাহনের মালিককে ফলো করার জন্য থাকে ৪-৫ জন ফলোয়ার।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, এই চক্রের সদস্যরা প্রত্যেকে আলাদা আলাদা ভূমিকা রাখে। বেশিরভাগ সময় তারা ঢাকার বাইরে অবস্থান করে। তারা অপারেশনের (চুরির) সময় ঢাকায় আসে। চুরি করার পর যানবাহন নিয়ে আবারও ঢাকার বাইরে চলে যায়। ফলে তারা থেকে যায় ধরাছোঁয়ার বাইরে।

তবে এবার পার পায়নি সংঘবদ্ধ এই চোর চক্রের সদস্যরা। গত ২২ মে রাজধানীর মিরপুরে পশ্চিম মাটিকাটা এলাকা থেকে রফিক ও মানিককে আটক করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগ গাড়ি চুরি প্রতিরোধ টিম। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে উত্তরা থেকে আটক করা হয় চক্রের মূলহোতা মোহাম্মদ আলী ও তার সহযোগী নেত্রকোনার চাঁন মিয়াকে। একইসঙ্গে কিশোরগঞ্জ ও নরসিংদী থেকে আটক করা হয় আব্দুল আলিম এবং হাসানকে।

উদ্ধার করা চোরাই মোটরসাইকেল

আটক ব্যক্তিদের মধ্যে রফিক ও মানিকের সংগ্রহে থাকা একটি,  কিশোরগঞ্জে আব্দুল আলিমের কাছ থেকে পাঁচটি ও নরসিংদীতে হাসানের কাছ থেকে পাঁচটি মোটরসাইকেল এবং একটি পাঞ্চ মেশিন উদ্ধার করা হয়।

হাসানের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর  উত্তরা ১৩ নম্বর সেক্টর এলাকা থেকে এসআই র‌্যাঙ্কের ব্যাজসহ পুলিশের পোশাকে মোহাম্মদ আলীকে ও কনস্টেবলের পোশাকে মো. চাঁন মিয়াকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে দুটি চোরাই সিএনজি, একজোড়া হ্যান্ডকাফ, জেলা পুলিশের তিন সেট পোশাক, তিন প্যাকেট প্রাণের জুস, ২০ পিস চেতনানাশক ট্যাবলেট  ও দুটি সিরিঞ্জ উদ্ধার করা হয়।

একেক সময় একেক কৌশলে সিএনজি চুরি করা হয় বলে জানিয়েছে আটক ব্যক্তিরা। সিএনজিচালিত অটোরিকশা চুরির জন্য সর্বশেষ কৌশল হিসেবে পুলিশের পোশাক ব্যবহার করাকে বেছে নিয়েছিল এই প্রতারকচক্রটি।

গাড়ির চোরদের এই সংঘবদ্ধ চক্রকে আটকে নেতৃত্ব দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগ গাড়ি চুরি প্রতিরোধ টিমের এডিসি নিশাত রহমান মিথুন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এরা সময়ে সময়ে কৌশল পরিবর্তন করে। এবার পুলিশের পোশাক পরে গাড়ি চুরির কৌশল অবলম্বন করেছিল তারা। বেশ কিছুদিন ধরে পুলিশের পোশাক পরে গাড়ি চুরির তথ্য পাচ্ছিলাম আমরা। এরপর থেকেই তাদের আটকে আমাদের চেষ্টা চলছিল। সর্বশেষ চক্রের মূলহোতাসহ ছয় জনকে আটক করতে সক্ষম হয়েছি। উদ্ধার করা হয়েছে চোরাই মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা। এই চক্রের আরও কিছু সদস্য পলাতক রয়েছে। তাদের আটকে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।’

পুলিশের পোশাকে গাড়ি চুরির কৌশল সম্পর্কে গোয়েন্দারা জানান, একজন আসামিকে নিয়ে তারা সিএনজি চালিত অটোরিকশায় ওঠে। এরপর কৌশলে চালকের সঙ্গে সম্পর্ক তৈরি করে। সুবিধামতো স্থানে আসামিসহ খাবার খাওয়ার জন্য গাড়ি থেকে নামে পোশাকধারী ভুয়া পুলিশ সদস্যরা। ডিম, জুস, চা, বিস্কিট খায় তারা। তাদের সঙ্গে খাওয়ার জন্য আমন্ত্রণ জানায় গাড়ির চালককেও। পুলিশ খাওয়ার জন্য ডাকছে ফলে কোনও সন্দেহ ছাড়াই খাবার গ্রহণ করে চালক। আর সেই খাবারে মেশানো থাকে চেতনানাশক ওষুধ। খাবর খেয়ে অজ্ঞান হয়ে পড়ে চালক। এ অবস্থায় অজ্ঞান থাকা চালককেসহ সিএনজি অটোরিকশা নিয়ে চলে যায় চক্রের সদস্যরা। পথে সুবিধামতো কোনও স্থানে চালককে ফেলে দিয়ে গাড়ি নিয়ে পালায় তারা।

গ্রেফতার হাসান, আলিম, আলী, চাঁন মিয়া, মানিক ও রফিক

কেবল পুলিশ সেজেই নয় কখনও অন্তঃসত্ত্বা নারী ও তার স্বামী সেজে, কখনও ‘সাহেব’ সেজে সিএনজিচালিত অটোরিকশা চুরি করে তারা। অন্তঃসত্ত্বা নারীর প্রসব ব্যথা উঠেছে এমনটি বলে সিএনজি ভাড়া নেওয়া হয়। পথে পানি কিনে আনার জন্য চালককে টাকা দিয়ে পাঠায়। চালক সহানুভূতির জায়গা থেকে পানি কিনে আনতে যায়। আর সেই সুযোগে গাড়ি নিয়ে পালায় ভুয়া অন্তঃসত্ত্বা নারী ও তার সহযোগীরা। একইভাবে ‘সাহেব’ সেজেও গাড়ি চুরি করে বলে জানিয়েছে মূলহোতা রাজবাড়ির মোহাম্মদ আলী।

ডিবি কার্যালয়ে আটক এই চোরচক্রের হোতা মোহাম্মদ আলীর সঙ্গে পুলিশের সহযোগিতায় কথা বললে সে জানায়, গত ১৫ বছর ধরে এই চুরি পেশার সঙ্গে জড়িত সে। অন্তঃসত্ত্বা নারী ও ‘সাহেব’ সেজে গাড়ি চুরির কৌশল পুরনো হলেও পুলিশ সেজে চুরি করার কৌশলটি নতুন।

সে আরও  জানায়, দিনে ও রাতের বিভিন্ন সময়ে তারা ঢাকার বাইরে থেকে এসে প্রতারণার মাধ্যমে গাড়ি চুরি করে ফের ঢাকার বাইরে চলে যায়। ঢাকার পার্শ্ববর্তী এলাকাগুলোতে চোরাই গাড়িগুলো নির্দিষ্ট স্থানে লুকিয়ে রাখে। পরবর্তীতে তাদের সঙ্গে আঁতাতে থাকা সদস্যদের মাধ্যমে গাড়িগুলো বিক্রি করা হয় বলে জানিয়েছেন গোয়েন্দারা। ৫৫ হাজার থেকে ৮৩ হাজার টাকা পর্যন্ত দামে সিএনজি চালিত অটোরিকশাগুলো বিক্রি করা হয়।

এ ধরনের একাধিক গাড়ি চোরচক্র রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে সক্রিয় রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগ গাড়ি চুরি প্রতিরোধ টিমের এডিসি নিশাত রহমান মিথুন। এই চোরচক্রকে আইনের আওতায় আনতে নিয়মিত অভিযান চলছে বলেও জানিয়েছেন তিনি। তবে গাড়িচোর চক্রের সদস্যদের এসব  ফাঁদে পা না দিয়ে সতর্ক থাকার আহ্বান জানিছেন গোয়েন্দার পুলিশের এই কর্মকর্তা। তার ভাষ্য— গাড়ি নিয়ে রাস্তায় চলার সময় চালককে সতর্ক থাকতে হবে। যাত্রী বেশে যে-ই আসুক, তাদের কাছ থেকে কিছু খাওয়া যাবে না। বেশি লাভের আশায় কোনও অপরাধীকে সহযোগিতা করা যাবে না। এছাড়া, কোথাও সন্দেহজনক কিছু দেখলে, তা স্থানীয় পুলিশ বা আশপাশে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্যদের জানাতে হবে। তাহলেই এই প্রতারকদের প্রতিরোধ করা সম্ভব হবে।

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা