X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেভাবে ইফতার করেন কাতার প্রবাসীরা

জাকারীয়া আহাম্মেদ খালিদ, কাতার থেকে
২৬ মে ২০১৮, ২০:১৫আপডেট : ২৬ মে ২০১৮, ২০:৩১

কাতারের বাংলাদেশি রেস্টুরেন্টে দেশীয় ইফতারির জন্য প্রবাসী বাংলাদেশিদের ভিড়

মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ কাতার। অন্য সব আরব দেশের মতো কাতারেও পবিত্র রমজান মাসে প্রবাসী শ্রমিকদের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়ে থাকে। বিশেষ করে যে সব শ্রমিক নির্মাণসহ খোলা জায়গায় কাজ করেন তাদের প্রতি বিশেষ নজর রাখার জন্য শ্রম মন্ত্রণালয় থেকে রমজানের আগেই বিশেষ নির্দেশনা জারি করা হয়। এই নির্দেশনায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়,রমজানে প্রবাসী শ্রমিকদের দিয়ে দিনে ৬ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না।  এ নিয়ম না মেনে যেসব প্রতিষ্ঠান শ্রমিকদের দিয়ে ৬ ঘণ্টার বেশি কাজ করাবে তাদের কঠোর শাস্তি ও জরিমানার মুখোমুখি হতে হয়।

রমজান হলো সিয়াম সাধনার মাস। দিন শেষে বিকেল ঘনিয়ে এলেই যে ব্যাপারটা সবার আগে সামনে চলে আসে সেটা হলো ইফতার। কাতার প্রবাসী বাংলাদেশি শ্রমিকরাও এসময় দেশি স্বাদের ইফতার খোঁজেন। তবে কাজের দিনগুলোতে তাদের ইফতার করানোর দায়িত্ব থাকে সংশ্লিষ্ট নিয়োগদাতা প্রতিষ্ঠানের ওপর। আর এসব প্রতিষ্ঠানের লেবার ক্যাম্পে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের শ্রমিকরা কর্মরত থাকায় কোনও একটি নির্দিষ্ট দেশের মানুষের পছন্দকে প্রাধান্য দিয়ে ইফতার করানোর সুযোগ থাকে না। ফলে ইফতারের আয়োজন করা হয় মূলত আরব রীতিতে, আরও নির্দিষ্ট করে বললে কাতারের স্থানীয় রীতিতে। ফলে ইফতারে পরিবেশন করা হয় মূলত খেজুর, পানি, বিভিন্ন ধরনের ফল ও ফলের জুস। এর সঙ্গে দেওয়া হয় কখনও বিরিয়ানি,আবার কখনও আরবি মাজবুজ।

ডিউটির ফাঁকে অফিসের ক্যান্টিনে ইফতার করতে বসেছেন বাংলাদেশি প্রবাসীরা

তবে প্রবাসী বাংলাদেশিদের কাছে দেশীয় পদের ইফতার ছাড়া রোজা যেন পূর্ণতা পায় না।  তাই বাংলাদেশিদের মন পড়ে থাকে ছোলা,পেঁয়াজু, বেগুনি আর মুড়ির মধ্যে। এ কারণে ইফতারের সময় ক্যাম্পের আশেপাশে বাংলাদেশি রেস্টুরেন্ট থাকলে সেগুলোতে ভিড় জমান বাংলাদেশি শ্রমিকরা।

আর যেসব প্রবাসী বিভিন্ন বাসা বাড়িতে ব্যাচেলর রুমে ভাড়া থাকেন তাদের বেশিরভাগই খেমাতে ইফতার করে থাকেন। প্রতি রমজানে কাতার চ্যারিটি ও ধনবান কাতার শেখরা প্রায় প্রতিটা মসজিদের পাশে বিশাল আকারের অস্থায়ী তাঁবু তৈরি করে থাকেন—এই অস্থায়ী তাবুকেই আরবিতে খেমা বলা হয়ে থাকে। এসব তাবুতে প্রতিদিন বিনামূল্যে ইফতার খাওয়ানো হয়। সেখানে যে কেউ গিয়ে ইফতারে শামিল হতে পারেন। কখনও কখনও তাঁবু ছেড়ে মসজিদের আঙিনাতেও চলে আসে রোজাদারদের ভিড়। এক একটি তাঁবুতে ৭০০ থেকে হাজারও ছাড়িয়ে যায় রোজাদারদের সংখ্যা।

খেমাতে ইফতার করতে বসেছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা

বর্তমানে কাতারে প্রায় ৩ লাখ ৭৫ হাজার বাংলাদেশি প্রবাসী রয়েছেন। তাদের বেশিরভাগই এখানে পরিবার ছাড়া থাকেন। তবে পরিবার নিয়ে থাকাদের সংখ্যাও নেহায়েত কম নয়। রোজার মধ্যে প্রায় সব অফিস বিকেল ৩ টার মধ্যেই বন্ধ হয়ে যায়। ফলে যাদের পরিবার আছে তারা ঘরে ছুটে যান। আর দেশের মতো এখানেও দুপুরের পর থেকেই ইফতারের আয়োজনে ব্যস্ত হয়ে পড়েন গৃহিণীরা। বুট, পেঁয়াজু, আলুর চপ, বেগুনি, হালিমসহ নানা ধরনের পিঠা দিয়ে তাদের ঘরে ঘরে তৈরি হয় দেশি স্বাদের ঘরোয়া ইফতার সামগ্রী। পরিবার সদস্যরা একসঙ্গে বসে তো বটেই মাঝে মাঝে নিকট স্বজন বা দেশি সহকর্মী বা ভাইদেরও তারা ঘরে ইফতারে আমন্ত্রণ করেন। সেসময় ঘরোয়া ইফতারে বিদেশে বসেও চলে আসে দেশি আমেজ।

এছাড়াও পরিবার সদস্যদের নিয়ে বা ব্যাচেলররা দলবেঁধে স্থানীয় আরবি রেস্তোরাঁগুলোতেও ইফতারের স্বাদ নিতে বেরিয়ে পড়েন মাঝেমধ্যে। এভাবেই কাতারে কেটে যায় বাংলাদেশি প্রবাসীদের ইফতারের সময়।

/টিএন/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা