X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভারতে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব, সতর্ক থাকার পরামর্শ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মে ২০১৮, ২৩:৪৫আপডেট : ২৬ মে ২০১৮, ২৩:৪৫

 

 

নিপাহ ভাইরাস (ছবি- সংগৃহীত)

প্রতিবেশী দেশ ভারতের কেরালা রাজ্যে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তবে বাংলাদেশে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনও খবর এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা।






খেজুরের রস না ফুটিয়ে অর্থাৎ কাঁচা খাওয়া, নিপাহ ভাইরাসে আক্রান্ত কারো সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন এবং প্রাণীর (শুকর ছানা) মাধ্যমে মানুষের দেহে সংক্রমিত হয় নিপাহ ভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হলে যেসব উপসর্গ দেখা দেয়— জ্বর, অসংলগ্ন কথাবার্তা বলা, দুর্বলতা, মাথাব্যথা, শ্বাসকষ্ট, কফ, বমি, মাংসপেশিতে ব্যথা, খিঁচুনি ও ডায়রিয়া।
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সিনিয়র সায়েন্টিফিক অফিসার এএসএম আলমগীর বলেন, ‘এর আগে কাঁচা খেজুরের রস খেয়ে দেশের নাগরিকদের এই রোগে আক্রান্ত হওয়ার অভিজ্ঞতা আমাদের রয়েছে। তবে ভারতের কেরালায় যেটি হয়েছে সেটি মৌসুমী ফল থেকে হয়ে থাকতে পারে। দেশে এই ঝুঁকি থাকলেও মৌসুমী ফল থেকে নিপাহ ভাইরাসে আক্রান্তের কোনও ঘটনা ঘটেনি। তারপরও নিপাহ ভাইরাস নিয়ে সর্তকর্তার জন্য আমরা কাজ করছি।’
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখনও পর্যন্ত নিপাহ ভাইরাসে আক্রান্ত কোনও রোগী দেশে দেখা যায়নি। তবে বাইরের দেশে এই রোগের ব্যাপারে আমরা খবর পাচ্ছি। এই ধরনের রোগ হয়ে গেলে মুশকিল, তাই আমাদের সতর্ক থাকতে হবে।’ তিনি বলেন, ‘নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়া কোনও দেশ থেকে কেউ বাংলাদেশে আসলে তাকে অবশ্যই পরীক্ষা করে দেখতে হবে। কেননা, এ রোগের তেমন কোনও চিকিৎসা নেই। তাই প্রতিরোধটাই দরকার।’
সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক উত্তম কুমার বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নিপাহ ভাইরাসে কেউ আক্রান্ত হলে তাকে বিশেষ ব্যবস্থায় চিকিৎসা দিতে হয়। আমাদের কাছে স্বাস্থ্য অধিদফতর থেকে এখন পর্যন্ত এ ধরনের কোনও নির্দেশনা আসেনি।’
আইসিডিডিআরবি’র প্রধান পরিচালক ডা. আজহারুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে জানান, তারা নিপাহ ভাইরাস নিয়ে কিছু করেন না। তাদের ইনফেকশনারি ডিজিজ ডিভিশনে কিছু গবেষণা হয়।
নিপাহ ভাইরাসের ব্যাপারে জানতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সঙ্গে যোগাযোগ করা হলে তার মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়।
বিশেষজ্ঞরা জানান, নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগীর যেসব উপসর্গ দেখা যায় সেগুলো হচ্ছে জ্বর, অসংলগ্ন কথাবার্তা বলা, দুর্বলতা, মাথাব্যথা, শ্বাসকষ্ট, কফ, বমি, মাংসপেশিতে ব্যথা, খিঁচুনি ও ডায়রিয়া।


নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জনগণকে সতর্ক করতে স্বাস্থ্য অধিদফতরের লিফলেট রয়েছে। এতে জনগণকে সতর্ক করে বলা হয়েছে—
খেজুরের রস কাঁচা খাওয়া যাবে না, গাছ থেকে পড়া কোনও ধরনের আংশিক ফল খাওয়া যাবে না, ফলমূল পরিষ্কার পানি দিয়ে ভালোমতো ধুয়ে খেতে হবে, কেউ আক্রান্ত হলে তাকে দ্রুত সরকারি হাসপাতালে নিয়ে যেতে হবে এবং আক্রান্ত রোগীর পাশ থেকে আসার পর হাত ও পা সাবান দিয়ে ধুতে হবে।
স্বাস্থ্য অধিদফতরের লিফলেটে বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তিকে দ্রুত সরকারি হাসপাতালে নিতে হবে। পাশাপাশি, কেউ নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলে তার মরদেহের খুব কাছে বিশেষ করে নাকের কাছে যাওয়া যাবে না। মরদেহ গোসল করানোর সময় নিজের নাক ও মুখমণ্ডল গামছা দিয়ে ঢেকে রাখতে হবে এবং যদি সম্ভব হয় গোসল করানোর পর নিজে সাবান দিয়ে দ্রুত গোসল করে নিতে হবে।

/টিওয়াই/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া