X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইউজিসিকে ঢেলে সাজানোর দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ মে ২০১৮, ১৯:৩৩আপডেট : ২৭ মে ২০১৮, ২০:৩০

ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) ঢেলে সাজানোর দাবি তুলেছে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি (এপিইউবি)। রবিবার সংসদীয় কমিটির বৈঠকে অংশ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের সংগঠনটির পক্ষ থেকে এ দাবি তোলা হয়। সংসদীয় কমিটিও তাদের এ দাবির সঙ্গে একমত পোষণ করেছে।

জাতীয় সংসদ ভবনে আজ শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এর প্রস্তাবিত সংশোধনীগুলো নিয়ে আলোচনার একপর্যায়ে ইউজিসি ঢেলে সাজানোর দাবি ওঠে। কমিটি সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জাহাঙ্গীর কবির নানক, মোহাম্মদ হাছান মাহমুদ, গোলাম মোস্তফা, এস. এম. আবুল কালাম আজাদ, মোহাম্মদ মামুনুর রশিদ, মোহাম্মদ ছলিম উদ্দিন তালুকদার এবং সেলিনা আক্তার বানু অংশগ্রহণ করেন। বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতির সভাপতি শেখ কবির হোসেনসহ একাধিক নেতৃবৃন্দ, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ওই আলোচনায় সদ্য গঠিত চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ তোলেন সংসদীয় কমিটির সভাপতি আফসারুল আমীন। এ বিষয়ে ইউজিসির অবস্থান জানতে চান তিনি। এ সময় বৈঠকে উপস্থিত এপিইউবি’র প্রতিনিধিরা ইউজিসিতে সংস্কারের দাবি তোলেন। তারা বলেন, বঙ্গবন্ধুর আমলে প্রণীত আইন দ্বারা ইউজিসি পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠার সময় থেকে ইউজিসি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ন্ত্রণ করে আসছে। এরপর দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু হওয়ায় সেগুলোকেও নিয়ন্ত্রণ করছে ইউজিসি। কিন্তু, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও গত ২৫ বছরে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। এ অবস্থায় কাজের পরিধি যথেষ্ট বেড়ে গেলেও নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাঠামোতে কোনও পরিবর্তন হয়নি। ইউজিসির বর্তমান জনবল কাঠামো এতগুলো প্রতিষ্ঠানকে একসঙ্গে নিয়ন্ত্রণ করতে সক্ষম কিনা, এপিইউবির পক্ষ থেকে সেই প্রশ্নও তোলা হয়। পরে কমিটির সভাপতিসহ বেশিরভাগ সদস্যই ইউজিসি সংস্কারের পক্ষে মত দেন।

এ বিষয়ে জানতে চাইলে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতির সভাপতি শেখ কবির হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, তারা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আইন যুগোপযোগী করার প্রস্তাব করেছেন। কারণ, প্রতিষ্ঠানটির বর্তমানে যে সক্ষমতা রয়েছে তাতে একসঙ্গে এতগুলো পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় পরিচালনা করা সম্ভব নয়।

কমিটির সদস্য এম এস আবুল কালাম আজাদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি ইউজিসি ঢেলে সাজানোর দাবি তুলেছেন। আমরাও তার সঙ্গে একমত পোষণ করেছি। আমাদেরও মনে হয়েছে আইনটি সংস্কার করা দরকার।

এদিকে বৈঠকে সংসদীয় উপকমিটির প্রস্তাবিত ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০’-এর সংশোধনীগুলোর ওপর বিস্তারিত আলোচনা হয়। এ সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের পক্ষ থেকে উপকমিটির প্রস্তাবিত ১৪টি সংশোধনীর সঙ্গে দ্বিমত পোষণ করে তাদের যুক্তি ‍তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে শেখ কবির বলেন, আমরা বেশ কিছু সংশোধনী প্রস্তাব নিয়ে আমাদের যুক্তি তুলে ধরেছি। কিছু কিছু সংশোধনীতে একমত পোষণ করেছি। তারা আমাদের বক্তব্য শুনেছেন। উপকমিটির প্রস্তাবনা ও আমাদের বক্তব্যের আলোকে কমিটি একটি সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করবে। দরকার হলে আমাদের আবারও ডাকবেন।

কমিটির সদস্য আবুল কালাম আজাদও একই ধরনের মন্তব্য করেন। তিনি নিজেও উপকমিটির প্রতিবেদন নিয়ে প্রশ্ন তোলেন।

বাংলা ট্রিবিউনকে দেওয়া প্রতিক্রিয়ায় বিএনএফ সভাপতি আজাদ বলেন, উপকমিটির বেশ কিছু প্রস্তাবে ব্যক্তিগতভাবে আমিসহ একাধিক সদস্য ডিফার ‍(ভিন্নমত) করেছেন।

কিছুটা ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আমরা যে উপকমিটি করেছিলাম তার মেম্বার সেক্রেটারি ছিলেন সরকারের একজন আমলা। আর উপকমিটির প্রধান যাকে করা হয়েছে তিনি নিয়মিত বৈঠকে অনুপস্থিত। আজকের বৈঠকেও ছিলেন না।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আফসারুল আমীন বলেন, ‘আমাদের উপ-কমিটির সংশোধনী প্রস্তাবের কিছু বিষয়ের ওপর আপত্তি তুলে সংশোধনী প্রস্তাব দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিক সমিতি। আমরা তাদের বক্তব্য শুনেছি। এখন মূল কমিটি বসে দুটো প্রস্তাব পর্যালোচনা করে একটি চূড়ান্ত সংশোধনী প্রস্তাব আমরা তৈরি করবো।’

/ইএইচএস/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা