X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ডেসটিনির অবলুপ্তির বিষয়ে হাইকোর্টের নোটিশ স্থগিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ মে ২০১৮, ১৪:৩০আপডেট : ২৮ মে ২০১৮, ১৫:৩৩

আদালত

ডেসটিনি-২০০০ লিমিটেড কোম্পানির অবসায়ন বা অবলুপ্ত করার নির্দেশ কেন দেওয়া হবে, তা জানতে চেয়ে হাইকোর্টের শোকজ নোটিশ ৪ সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ। সোমবার (২৮ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ডেসনিটির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। এছাড়াও জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের পক্ষে আইনজীবী ছিলেন একেএম বদরুদ্দোজা।

এর আগে, ডেসটিনি-২০০০ লিমিটেড কোম্পানি কেন অবলুপ্ত করার নির্দেশ দেওয়া হবে তা জানতে চেয়ে শোকজ নোটিশ জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৪ জুলাই দিন নির্ধারণ করা হয়। গত ১৫ মে বিচারপতি এম আর হাসান (মো. রেজাউল হাসান)-এর একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওই কোম্পানির পরিচালক লে. জে. এম হারুন-অর-রশীদ ও ৫ শেয়ার হোল্ডারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এবিএম সিদ্দিকুর রহমান খান ও মাইনুল ইসলাম। এছাড়াও জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের পক্ষে ছিলেন অ্যাডভোকেট একেএম বদরুদ্দোজা।

পরে একেএম বদরুদ্দোজা বলেছিলেন, ২০০০ সালের ১৪ ডিসেম্বর রেজিস্টার্ড হওয়া কোম্পানিটি ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত চলমান বর্ষগুলোয় বার্ষিক সাধারণ সভা করার কথা ছিল। কিন্তু তা করতে না পারায়, বিলম্বের মার্জনা চেয়ে ওই কোম্পানির পরিচালক লে. জে. এম হারুন-অর-রশীদ ও ৫ শেয়ার হোল্ডার হাইকোর্টে আবেদন করেন।  

হারুন-অর-রশীদ ছাড়াও আবেদনকারী বাকি ৫ জন হলেন কাজী মোহাম্মদ আশরাফুল হক, মো. সাইফুল আলম রতন, সিরাজুম মুনীর, মো. জাকির হোসেন ও বিপ্লব বিকাশ শীল।

ওই আবেদনে বিবাদী করা হয় জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের রেজিস্ট্রার ও ডেসটিনি-২০০০ লিমিটেডকে।

একেএম বদরুদ্দোজা বলেন, ‘আইন অনুসারে প্রতি ইংরেজি পঞ্জিকা বছরের বার্ষিক সাধারণ সভা করতে হয়। এতে ব্যর্থ হলে কোম্পানির যেকোনও সদস্যের আবেদনক্রমে আদালত উক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা আহ্বান করতে অথবা আহ্বান করার নির্দেশ দিতে পারবে এবং আদালত উক্ত সভা আহ্বান, অনুষ্ঠান ও পরিচালনার জন্য যেরূপ সমীচীন বলে বিবেচনা করবে, সেরূপ অনুবর্তী (consequential) ও আনুষঙ্গিক (incidental) আদেশ প্রদান করতে পারবে। তাই আইন অনুসারে তারা হাইকোর্টে আবেদন করেন। কিন্তু যে ছয়জন আবেদন করেছেন, তাদের মধ্যে ডেসটিনির সভাপতি ও সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশীদ শর্তসাপেক্ষে জামিনপ্রাপ্ত। জামিনের শর্ত ছিল, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি এ কোম্পানির কোনও কার্যক্রমের সঙ্গে কোনোরকম সম্পর্ক রাখবেন না। আবেদনে তদন্ত শেষ হয়েছে কিনা সে বিষয়ে কিছু বলা নেই। ফলে তিনি আবেদন করতে পারেন কিনা তা নিয়ে প্রশ্ন থেকে যায়। এছাড়া তাদের এজিএমের (বার্ষিক সাধারণ সভা) আবেদনে উল্লেখ আছে, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত কোম্পানির কোনও অডিট নেই। অডিট রিপোর্ট না থাকলে বার্ষিক সাধারণ সভা কীভাবে হবে?’

একেএম বদরুদ্দোজা আরও বলেন, ‘আবেদনে তারা বলেছে দুদকের মামলায় সমস্ত সম্পদ জব্দকৃত এবং সে সম্পদ তত্ত্বাবধানে তত্ত্বাবধায়কও নিয়োজিত আছেন। ফলে কার্যত কোম্পানি হিসেবে এর কোনও কর্মকাণ্ড নেই। এছাড়া সাত পরিচালকের মধ্যে ২০১২ সালের অক্টোবর থেকে কোম্পানির পরিচালক রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেন জেলে এবং চারজন পলাতক আছেন। এছাড়া তদন্ত চলাকালে অপর পরিচালক হারুন-অর-রশীদ এ কোম্পানির সঙ্গে যোগাযোগ করবেন না এমন শর্তে হাইকোর্ট থেকে জামিন নেন। দুদকের কারণে ছয় বছর ধরে কোম্পানির কার্যক্রম প্রায় বন্ধ। এখন পরিচালক ছাড়া এজিএম হবে কীভাবে?’ 

এ কারণে আদালত এজিএমের বিষয়ে আদেশ না দিয়ে কোম্পানিটি বিলুপ্ত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে ডেসটিনি-২০০০ লিমিটেডের প্রতি শোকজ নোটিশ জারি করেছেন বলেও জানান এই আইনজীবী।

প্রসঙ্গত, এর আগে গত ১৫ মে ডেসটিনি-২০০০ লিমিটেড কোম্পানিতে পাঠানো হাইকোর্টের নোটিশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের পরিচালক লে জে এম হারুন-অর-রশীদ ও পাঁচজন শেয়ার হোল্ডার। এরপর গত ২১ মে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে ২৭ মে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান। সেই অনুসারে আজ রবিবার শুনানি শেষে আদেশের জন্য সোমবার (২৮ মে) দিন নির্ধারণ করেন আপিল বিভাগ। 

 

 

/বিআই/এএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন