X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সৌদি আরব দূতাবাসে জামায়াত-শিবির চক্রের সরকারবিরোধী কাজের অভিযোগ

অহিদুল ইসলাম, সৌদি আরব
১১ জুন ২০১৮, ২৩:৩৮আপডেট : ১২ জুন ২০১৮, ১৮:২৮


জাকির আহমেদকে ফুল দিয়ে বরণ করে নিচ্ছে আওয়ামী পরিবার সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে জামায়াত-শিবিরের লোকজন সুকৌশলে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে কাজ করছে বলে অভিযোগ উঠেছে। আওয়ামী লীগ কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য ব্যারিস্টার জাকির আহমদ এ অভিযোগ করে বলেছেন, আওয়ামী লীগ সরকার সমতায় বিশ্বাসী বলেই দূতাবাসের কাউকে টর্চার করা হয় না। তবে তিনি হুঁশিয়ারি দিয়েছেন, প্রবাসে আওয়ামী লীগকে হেনস্তা করা কিংবা বঙ্গবন্ধুকে অবহেলা করে কোনও কাজ করা হলে দূতাবাসের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।
রবিবার (১০ জুন) রিয়াদে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলো আয়োজিত ইফতার মাহফিলের আগে আলোচনা সভায় ব্যারিস্টার জাকির আহমদ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
আলোচনায় সভায় সভাপতিত্ব করেন রিয়াদ আওয়ামী পরিষদের সভাপতি মো.আলী নূর। বিশেষ অতিথি বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. নূরউদ্দিন মোল্লা এবং প্রধান বক্তা ছিলেন রিয়াদ বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. শাহআলম।
সভাটি যৌথভাবে পরিচালনা করেন রিয়াদ আওয়ামী যুবলীগের সভাপতি এম এ জলিল রাজা ও রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. ইউসুফ খান। শুভেচ্ছা বক্তব্য দেন রিয়াদ আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক এম আর মাহবুব। সভায় আরও বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের সভাপতি আলমগীর হোসেন, রিয়াদ মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মো. শহিদ মাতবর, আতিকুর রহমান, রিয়াদ শ্রমিক লীগ সভাপতি শেখ জামাল উদ্দিন, রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মো. ফারুক হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এমরাত হোসেন, রিয়াদ ফ্রেন্ডস অব বাংলাদেশ-এর সিনিয়র সহসভাপতি গোলাম মহিউদ্দিন, সহসভাপতি মির্জা হেলালউদ্দিন ফিরোজ, যুগ্মসাধারণ সম্পাদক মেহেদি হাসান মুরাদ, রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহ্বায়ক আব্দুস সালাম প্রমুখ।

প্রধান অতিথি ব্যারিস্টার জাকির আহমদ তার বক্তৃতায় বলেন, ‘দূতাবাসে যারা চাকরি করেন তাদের খতিয়ান আমরা জানি। কে ছাত্রজীবনে ছাত্রদল, ছাত্রশিবির করেছেন আমাদের কাছে তার রেকর্ড আছে।’
রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিকী প্রকাশনায় বঙ্গবন্ধু’র ছবি দেওয়া হয়নি উল্লেখ করে নেতাকর্মীদের উদেশ্যে তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে বাদ দিয়ে যারা আপনার-আমার ঘামের টাকায় বেতন নেয় তাদের আমরা বঙ্গোপসাগরে নিক্ষেপ করতে চাই।’
রিয়াদে আওয়ামী পরিবারের প্রতি দূতাবাসের আচরণে ক্ষোভ প্রকাশ করে জাকির আহমেদ আরও বলেন, ‘এই দূতাবাসে যারা আছেন তারা সরকারি কর্মচারী-কর্মকর্তা। এটা বাংলাদেশ আওয়ামী লীগের সরকার, মুক্তিযুদ্ধের সরকার। আওয়ামী লীগের নেতাকর্মীরা ইজ্জত পাবেন না, তাদের হেনস্তা করা হবে, পেরেশান করা হবে— এ ধরনের কোনও অভিযোগ যদি পাওয়া যায় অনতিবিলম্বে আমাদের নজরে আনবেন। ইনশাআল্লাহ যত দ্রুত সম্ভব তাদের কল-ব্যাক করে বাংলাদেশে নেওয়া হবে।’ বঙ্গবন্ধুর প্রতি কোনও অবহেলা, অন্যায় বরদাস্ত করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এসব অভিযোগের ব্যাপারে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে রাষ্ট্রদূত গোলাম মসীহ  তা নাকচ করে দিয়ে বলেন, ‘বিগত ৪০ বছর ধরে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যে সম্পর্ক বিদ্যমান গত ৫ বছরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের মধ্য দিয়ে সে সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। তাই এ ধরনের অভিযোগ সরকারের সাফল্যের বিরুদ্ধে ষড়যন্ত্রের শামিল। আগের যে কোনও সময়ের চেয়ে এখন দু’দেশের সম্পর্ক অনেক বেশি উষ্ণ। বাংলাদেশের সামরিক, বিমান ও নৌ প্রধানদের বিভিন্ন সময় সৌদি আরব সফরসহ সৌদিদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করা এ সময়ে দূতাবাসের উল্লেখযোগ্য নিদর্শন। দূতাবাস সম্পর্কে সব কিছু না জেনে কেউ একতরফাভাবে অভিযোগ করলে আমরা মনে করবো, এধরনের অভিযোগের অর্থ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ-উন্নয়নের ধারবাহিকতায় প্রতিবন্ধকতা তৈরির ষড়যন্ত্র করা। ’

তিনি দূতাবাস সম্পর্কে যেকোনও ধরনের অভিযোগ সরাসরি তার দৃষ্টিগোচরে আনার পরামর্শ দিয়ে বলেন, ঢাকা থেকে নেতৃস্থানীয় কেউ সৌদি আরবে এসে দূতাবাসে সম্পর্কে মন্তব্য করার আগে আমাদের সঙ্গে যোগাযোগ করে কথা বলা উচিত। তিনি আরও বলেন, রিয়াদ আওয়ামী পরিবারের সঙ্গে আমার জানা মতে দূতাবাসের সুসম্পর্ক এখনও অটুট রয়েছে।

/এইচআই/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ