রোগ নির্ণয়ে বিএসএমএমইউর সঙ্গে বিবিইউকের সমঝোতা স্মারক সই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:৪৮, জুন ১৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৩:৪৯, জুন ১৫, ২০১৮

এমওইউ স্বাক্ষরচিকিৎসা জীবপ্রযুক্তি সংক্রান্ত গবেষণা কার্যক্রম জোরদারকরণ ও স্বল্প খরচে নির্ভুল, সঠিক রোগ নির্ণয়ে পরীক্ষা-নিরীক্ষার সুবিধা প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সেন্টার ফর বায়োমেডিক্যাল রিসার্চের সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতর ও যুক্তরাজ্যভিত্তিক বরিশাল বায়োটেকনোলজি ইউকে লিমিটেডের (বিবিইউকে) একটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এমওইউ স্বাক্ষর হয়। বিএসএমএমইউর পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। স্বাস্থ্য অধিদফতরের পক্ষে স্বাক্ষর করেন অধিদফতরের পরিচালক ডা. আশিষ কুমার সাহা, বিবিইউকের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের অপারেশন্স ডিরেক্টর এথিনা বন্দনি দাস ও ম্যানেজার সুরেশ চন্দ্র মিত্র। এসময় বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ উপস্থিত ছিলেন।

গুরুত্বপূর্ণ এই সমঝোতা স্মারকের আওতায় রোগীদের সিকোয়েন্সিং পদ্ধতিতে এন্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু নির্ণয়, ক্যান্সারের ধরণ ও কারণ সঠিকভাবে নির্ণয় করার সেবা প্রদান সম্ভব হবে। এছাড়া রোগীদের সর্বাধুনিক পিসিআর পদ্ধতিতে ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন জটিল রোগ যেমন চিকনগুনিয়া, ডেঙ্গু, হেপাটাইটিস বি, সি, জরায়ুমুখ ক্যান্সার ইত্যাদি সঠিক ও নির্ভুলভাবে নির্ণয় করাসহ এ বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান এসব পরীক্ষা-নিরীক্ষার সুযোগ-সুবিধার ক্ষেত্র আরও জোরদার ও সম্প্রসারিত হবে।

 

 

/টিওয়াই/এএম/

লাইভ

টপ