X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দেশে ফেরত নির্যাতিত নারী শ্রমিকরা কোথায় অভিযোগ করবেন

সাদ্দিফ অভি
১৮ জুন ২০১৮, ২৩:০৪আপডেট : ১৯ জুন ২০১৮, ১০:৩৯

দেশে ফেরত এক নারী শ্রমিক সম্প্রতি মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরব থেকে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন অনেক নারী শ্রমিক। নির্যাতনের শিকার এই নারীরা জানেন না কীভাবে কোথায় অভিযোগ জানালে প্রতিকার পাওয়া যাবে। অথচ নির্যাতিত নারীদের বিনামূল্যে আইনি সহায়তাসহ সরকারি ও বেসরকারিভাবে নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা আছে। অভিযোগ সঠিকভাবে সঠিক জায়গায় পৌঁছায় না বলেই ব্যবস্থা নেওয়া যায় না বলে জানান অভিবাসন খাতের সঙ্গে জড়িত ব্যক্তিরা।
জানা গেছে, রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ৮ তলায় শ্রমিক আইন সহায়তা সেল আছে। এ ছাড়া প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অভিযোগ ও সমস্যা, সমাধান, তথ্য দেওয়া, সুযোগ-সুবিধাসহ সার্বিক সহযোগিতা দিতে ডিজিটাল হেল্প ডেস্ক সেবা চালু করেছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। বর্তমানে দু’টি নম্বর ০১৭৮৪৩৩৩৩৩৩ এবং ০১৭৯৪৩৩৩৩৩৩ দিয়ে নতুন স্থায়ী কল সেন্টার চালু করা হয়েছে প্রবাসী কল্যাণ ভবনে।
মন্ত্রণালয় সূত্রে আরও জানা যায়, প্রবাসীরা যাতে সরাসরি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে তাদের সমস্যা নিয়ে কথা বলতে পারেন সে লক্ষ্যে এই কল সেন্টার স্থাপন করা হয়েছে। তবে এ বছরের ১ জানুয়ারি থেকে চালু হওয়া এই সেন্টারের সেবা পাওয়া যায় সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) মো. জহিরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের কল সেন্টারে প্রতিদিনই নানা রকম অভিযোগ আসে। আবার কেউ কেউ তথ্য সহায়তার জন্যও কল করেন। চালু হওয়ার পর এখন পর্যন্ত ৯৭০টি কল এসেছে। আমাদের কল সেন্টারের সুবিধা হলো সেখান থেকে দায়িত্বরত কর্মকর্তার সঙ্গে সরাসরি কথা বলা যায় তাদের সমস্যা নিয়ে।’
ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক বলেন, ‘অভিযোগ শোনানোর জায়গা আছে। ইস্কাটনের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ৮ তলায় শ্রমিক আইন সহায়তা সেল আছে। সেখানে একজন আইনজীবীও আছেন। কিন্তু প্রচার-প্রচারণার অভাবে আমরা এই বার্তা পৌঁছাতে পারছি না।’
বেসরকারি সংস্থা ব্র্যাকের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম অভিবাসী নারী শ্রমিকদের নিয়ে কাজ করে। কোনও নারী শ্রমিক বিদেশে নির্যাতনের শিকার হলে তাকে দেশে ফিরিয়ে নিয়ে আসা থেকে শুরু করে তাদের বাড়ি ফেরা পর্যন্ত সহায়তা করে তারা। বিভিন্ন নারী শ্রমিকের এবং তাদের পরিবারের কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে ১২০ জন নারী শ্রমিককে দেশে ফিরিয়ে আনার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আবেদন করেছিল ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম। এর মধ্যে ৯০ জন নারী শ্রমিক বিভিন্ন সময় দেশে ফিরে এসেছে। দেশে ফিরে আসার পর তাদের পুনর্বাসনের জন্য কাজ করছে ব্র্যাক।
সম্প্রতি সৌদি আরব থেকে নির্যাতিত হয়ে দেশে ফিরে আসা ২২ জন নারী শ্রমিককে লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকর্চারস অ্যান্ড অ্যাক্সপোর্টার্স অ্যাসোসিয়েশেন অব বাংলাদেশের (এলএফএমএবি) সহযোগিতায় ১ লাখ টাকা করে অনুদান দেওয়া হয় এবং ৫০ জন নারী শ্রমিককে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি দেওয়ার নিশ্চয়তা সংক্রান্ত সমঝোতা স্মারকে সই করা হয়েছে।
ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের তথ্য কর্মকর্তা আল আমিন নয়ন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নির্যাতনের শিকার নারীদের আমরা এয়ারপোর্ট থেকে বাড়ি ফেরা পর্যন্ত সব রকম সহায়তা করে থাকি। পরে তারা যদি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করতে চায় তাহলে আমরা তা সঠিকভাবে আবেদন তৈরি করে মন্ত্রণালয় এবং বিএমইটিকে জানাই।’
অভিবাসীদের নিয়ে কাজ করা সংস্থা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিটের (রামরু) কাছেও অভিযোগ জানালে তারা পরামর্শসহ করণীয় বিষয় জানিয়ে দেবে। প্রবাসী শ্রমিকদের সমস্যা নিয়ে রামরু একটি বেসরকারি চ্যানেলে ‘অভিবাসীর আদালত’ নামক একটি অনুষ্ঠান সম্প্রচার করে। সেখানেও অভিবাসীরা তাদের সমস্যার কথা তুলে ধরতে পারেন (হটলাইন ০১৯১১৭৪৪৬২৪) নম্বরে।
রামরুর প্রোগ্রাম পরিচালক মেরিনা সুলতানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের কাছে অভিযোগ নিয়ে আসলে আমরা তাদের পুলিশ কিংবা র‌্যাবের সঙ্গে যোগাযোগ করিয়ে দিই। এরপর অভিযোগ আইনি প্রক্রিয়ায় কাজ চলতে থাকে।’

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা