কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য প্রত্যাহারের দাবি প্রগতিশীল ছাত্রজোটের

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ০০:৫৭, জুলাই ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:৫৭, জুলাই ১৪, ২০১৮

জাতীয় সংসদে কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছে বাম ছাত্র সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তারা এই দাবি জানান। বিশ্ববিদ্যালয়কে রক্ষণশীল করার অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিল, কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার বিচার ও আটকদের মামলা প্রত্যাহারের দাবিতে এই সামাবেশের আয়োজন করা হয়।
সমাবেশের আগে তারা একটি মশাল মিছিল বের করেন। মিছিলটি টিএসসির রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে কলাভবন, অপরাজেয় বাংলা, মধুর ক্যান্টিন ও শাহবাগ হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও দ্রুত কোটা সংস্কারের দাবি জানানো হয়।
সমাবেশে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাবি সভাপতি ফয়জুল্লাহ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাবি সভাপতি সালমান সিদ্দিকী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাবি শাখার আহ্বায়ক আলমগীর সুজনসহ অনেকেই উপস্থিত ছিলেন।
উম্মে হাবিবা বেনজীর বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনের সময় প্রধানমন্ত্রী জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। তিন মাস পরে প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করতে গিয়ে তাদের ছাত্রলীগ দিয়ে হামলা করানো হয়। সম্প্রতি প্রধানমন্ত্রী সংসদে বলেছেন, কোটা বাতিল সম্ভব নয়। তার এই বক্তব্যের মাধ্যমে ছাত্র সমাজকে অপমানিত করা হয়েছে। ছাত্রসমাজ এ বক্তব্য মানে না।’
তিনি আরও বলেন, ‘ছাত্ররাই আন্দোলন করবে আবার তারাই পড়াশোন করবে।’ এসময় তিনি প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।

/এআর/

লাইভ

টপ