X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দেশে ফিরলো গণিতে স্বর্ণপদকজয়ী বাংলাদেশ দল

নুরুন্নবী চৌধুরী
১৪ জুলাই ২০১৮, ২০:৪৬আপডেট : ১৪ জুলাই ২০১৮, ২১:০৬

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক জয় করায় বিমানবন্দরে তাদের অভিনন্দন জানানো হয়।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) প্রথমবারের মতো স্বর্ণপদকজয়ী বাংলাদেশ দল দেশে ফিরেছে। ৩ জুলাই রোমানিয়ার ক্লুজ-নাপোকা শহরে শুরু হওয়া আন্তর্জাতিক এ আয়োজনে বাংলাদেশ গণিত দলের ৬ সদস্য যোগ দিয়েছিলেন। আজ  ১৪ জুলাই (শনিবার) বিকেল কাতার এয়ারওয়েজের একটি বিমানে দেশে ফিরে আসে গণিত দলের সদস্যরা। দলের সঙ্গে ফিরেছেন  বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ও উপ-দলনেতা মুনির হাসান।

স্বর্ণপদকজয়ী দলটিকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি এবং গণিত দলের সদস্যদের পরিবারের সদস্যরা।

বিমানবন্দরে স্বর্ণজয়ে উচ্ছ্বসিত চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জাওয়াদ জানায়, ধারাবাহিকভাবে লেগে থাকার ফলে আজকের এ অর্জন। গত বছরের আইএমওতে ১ নম্বরের জন্য স্বর্ণপদক না পাওয়ার ঘটনা উল্লেখ করে জাওয়াদ জানায়, ‘এবার সর্বোচ্চ চেষ্টাটা করেছি এবং পুরস্কারটাও পেয়েছি।’

জাওয়াদের বাবা আহমেদ আবু জোনায়েদ চৌধুরী জানান, দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় থেকেই গণিতের প্রতি আগ্রহ জাওয়াদের।পঞ্চম শ্রেণির পরীক্ষা শেষে বিদ্যালয়ের এক শিক্ষকের পরামর্শে জাওয়াদের মা ফারজানা খানম জাওয়াদকে আঞ্চলিক গণিত অলিম্পিয়াডে যুক্ত করেন। সেবারই প্রাথমিক ক্যাটাগরিতে সারা দেশের মধ্যে ‘চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন’ হয় জাওয়াদ। আইএমওতে ২০১৬ সালে ব্রোঞ্জ ও ২০১৭ সালে রৌপ্যপদক পেয়েছিল সে। চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে জাওয়াদ।

দলের অন্য সদস্য তাহনিক নূর সামিন ২৩ পয়েন্ট, জয়দ্বীপ সাহা ১৯ পয়েন্ট এবং তামজিদ মোর্শেদ রুহাব ১৮ পয়েন্ট পেয়ে ব্রোঞ্জ পদক অর্জন করেছে। অপর দুই সদস্য রাহুল সাহা ও সৌমিত্র দাশ সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।

২০০৫ সাল থেকে নিয়মিত ভাবে গণিতের অন্যতম আন্তর্জাতিক প্রতিযোগিতা আইএমওতে অংশ নিচ্ছে বাংলাদেশ। এবারই প্রথম স্বর্ণ পদক অর্জন করে বাংলাদেশ দলের সদস্য আহমেদ জাওয়াদ চৌধুরী। চলতি বছর ছিল আইএমওর ৫৯তম আসর আর এবারের আসরে ১১৬টি দেশ নিবন্ধন করলেও শেষ পর্যন্ত ১০৭টি দেশের ৫৯৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। দলগতভাবে ১১৪ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১তম।

বাবা-মায়ের সঙ্গে স্বর্ণপদক জয়ী জাওয়াদ। (ছবি: নুরন্নবী চৌধুরী)

চলতি বছর ২১২ নম্বর পেয়ে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়া ফেডারেশন (২০১) ও চীন (১৯৯) যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ১৩২ নম্বর নিয়ে ভারত রয়েছে শীর্ষে। এ ছাড়া শ্রীলঙ্কা (৪৭), পাকিস্তান (৩৫), মিয়ানমার (২৩) ও নেপালের (৫) অবস্থান যথাক্রমে ৭২, ৮০, ৮৫ ও ১০৫। সবমিলিয়ে এবারের আইএমওতে স্বর্ণপদক পেয়েছে ৪৮ জন। তাদের মধ্যে বাংলাদেশের জাওয়াদ চৌধুরীর অবস্থান ২৭তম।

উপ-দলনেতা মুনির হাসান জানান, জাওয়াদ ৪২ এর মধ্যে ৩২ পয়েন্ট পেয়ে স্বর্ণ পদক পেয়েছে। ধারাবাহিক ভাবে আমাদের শিক্ষার্থীরা আইএমওতে ভালো করছে। আশা করছি সামনের অর্জনগুলো আরও ভালো হবে। তিনি উল্লেখ করেন,  দীর্ঘ ১৪ বছরের ক্রমাগত উৎকর্ষের মাধ্যমে বাংলাদেশ এবার সোনার পদক পেল। এই সময় পর্যন্ত  বাংলাদেশের অর্জন একটি সোনা, ছয়টি রৌপ্য পদক, ২২টি ব্রোঞ্জ ও ২৭টি সম্মানসূচক স্বীকৃতি।

চলতি বছরের আইএমওর জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচনের লক্ষ্যে ৩৫টি শহরে আঞ্চলিক গণিত অলিম্পিয়াড ২০১৮ অনুষ্ঠিত হয়। আঞ্চলিক গণিত অলিম্পিয়াডে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। আঞ্চলিক গণিত উৎসবের বিজয়ী ১ হাজার ৩০০ জনকে নিয়ে অনুষ্ঠিত হয় জাতীয় গণিত উৎসব। সেই জাতীয় উৎসবের সেরা ৪৫ জন শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হয় চতুর্দশ বাংলাদেশ জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্প, এশিয়া প্যাসিফিক গণিত অলিম্পিয়াড (এপিএমও) ও আইএমও নির্বাচনি ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে ঘোষণা করা হয় বাংলাদেশ দল।

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংক– প্রথম আলোর সহযোগিতায় বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি সারাদেশে গণিত উৎসব শেষে আইএমওর জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচন করেছে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ