X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অধ্যক্ষের বাড়ি তৈরিতে স্কুলের নির্মাণ সামগ্রী!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ জুলাই ২০১৮, ০৬:০১আপডেট : ১৭ জুলাই ২০১৮, ০৬:০৬

অধ্যক্ষের বাড়ি তৈরিতে স্কুলের নির্মাণ সামগ্রী! স্কুলের ভবন নির্মাণের জন্য কেনা হয়েছিল ইট, বালু, সিমেন্ট। তবে সেসব নিজের বাড়ি তৈরিতে ব্যবহার করেছেন অধ্যক্ষ ফাতেমা রশিদ। ইতোমধ্যেই তার বিরুদ্ধে উঠা অভিযোগ আমলে নিয়ে তদন্ত কার্যক্রম শেষ করেছে ঢাকা জেলা শিক্ষা অফিস। সূত্র জানিয়েছে, অভিযোগের সত্যতা মিলেছে। খুব শিগগিরই প্রতিবেদন জমা দেওয়া হবে।

নিজের পদোন্নতি ও নিয়োগ প্রক্রিয়া নিজেই সম্পন্ন করেছেন ফাতেমা রশিদ। বিভিন্ন সময় স্কুলে শিক্ষক নিয়োগ, অস্তিত্বহীন ব্যক্তিকে নিয়োগ দিয়ে এমপিওভুক্ত করা, স্কুলের তহবিলের টাকা দিয়ে নিজের ব্যবহারের জন্য গাড়ি কেনা এবং ছাত্রীদের ক্লাসে অনুপস্থিতির টাকা আত্মসাৎ করাসহ মোট ১৩টি গুরুতর অভিযোগ ওঠেছে রাজধানীর যাত্রাবাড়ীতে অবস্থিত শহীদ জিয়া স্কুল অ্যাণ্ড কলেজের এই অধ্যক্ষের বিরুদ্ধে।

স্কুলটির কয়েকজন শিক্ষক ও অভিভাবক ঢাকা শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি),ঢাকা এবং পরিচালক; পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর, ঢাকা জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিস, দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং শিক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ করেছেন। অভিযোগের ভিত্তিতে হওয়া তদন্তের প্রতিবেদন শিগগিরই জমা দেওয়া হবে মাউশিতে।

গত বছরের শেষ দিকে করা অভিযোগে বলা হয়েছে, ফাতেমা রশিদ ১৯৯৩ সালের ১ নভেম্বর মাসে স্কুল শাখায় ধর্ম বিষয়ের শিক্ষক হিসেবে যোগদান করেন। এর এক বছরের মাথায় তিনি ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক পদে নিয়োগ পান। কিন্তু তার এই পদোন্নতিতে সঠিক নিয়ম মানা হয়নি। পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগেই তিনি প্রভাষক পদে যোগদান করেন। এরপর ভারপ্রাপ্ত অধ্যক্ষ থাকা অবস্থায় ফাতেমা রশিদ ২০১৬ সালের ৯ অক্টোবর নিজেই অধ্যক্ষ পদের জন্য পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেন। একই বছরের ২৪ নভেম্বর তিনি ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে অব্যহতি নিয়ে ২৫ নভেম্বর অধ্যক্ষ পদে যোগদান করেন। অর্থাৎ, নিজের নিয়োগ প্রক্রিয়া তিনি নিজেই এককভাবে পরিচালনা করেন। এরপর অধ্যক্ষ পদের এমপিও করার জন্য আবেদনের কাগজপত্রের সঙ্গে সহকারী অধ্যাপক বুলবুল মির্জাকে অধ্যক্ষ পদে নিয়োগ দেখান। অথচ বুলবুল মির্জা একদিনের জন্যেও দায়িত্ব পাননি। মোটা অংকের টাকার বিনিময়ে একজন শিক্ষককে সহকারী প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেন। এছাড়া, ২০১৬ সালের নভেম্বরের বেতনের সঙ্গে ওই শিক্ষকের বকেয়া বেতন হিসেবে এক লাখ ৬২ হাজার ৫৮৬ টাকা পাওয়ার ব্যবস্থা করে দেন।

অভিযোগে বলা হয়েছে, ফাতেমা রশিদ অধ্যক্ষ হওয়ার পর থেকে ইসলাম শিক্ষা বিষয়ের কোনও ক্লাস নেননি। অথচ প্রতি মাসে এ বিষয়ের প্রভাষক হিসেবে কলেজ থেকে টাকা উত্তোলন করেন। তার বদলে ইসলাম শিক্ষা বিষয়ে ক্লাস নেওয়ার জন্য একজন শিক্ষককে নিয়োগ দেন তিনি। ওই শিক্ষককে এ বাবদ ৮ হাজার টাকা বেতন দেওয়া হয়।

অধ্যক্ষ ৫ লাখ টাকা দিয়ে কলেজের নামে একটি মাইক্রো কেনেন। গাড়িটির দাম ১৬ লাখ টাকা দেখিয়ে তিনি প্রতিষ্ঠান থেকে টাকা নিয়েছেন। এর কোনও ভাউচার বা ক্যাশ মেমো কলেজ ফাইলে জমা দেননি। অধ্যক্ষ হওয়ার পর কলেজের ছাত্রীদের কাছ থেকে একদিন গর হাজির থাকার কারণে ২০ থেকে ৫০ টাকা করে জরিমানা নিয়ে প্রায় ৮ লাখ টাকা আত্মসাৎ করেছেন। একইসঙ্গে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্রীদের কাছ থেকে নেওয়া বেতন ও সেশন ফি’র টাকা ফান্ডে জমা না দিয়ে ২০০৯ সালের পর থেকে আরও ৮ লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগে বলা হয়েছে।

অভিযোগপত্রে আরও বলা হয়েছে, স্কুলে নাছিমা নামের কোনও শিক্ষককে নিয়োগ দেওয়া হয়নি। কিন্তু মোটা অংকের টাকার বিনিময়ে ওই অস্তিত্বহীন শিক্ষককে এমপিওভুক্ত করা হয়েছে। স্কুল ভবন সংলগ্ন চারটি দোকান নির্মাণ বাবদ ১৫ লাখ টাকা কলেজ তহবিল থেকে উত্তোলন করলেও তার কোনও ভাউচার কলেজে জমা দেননি। স্কুলের ভবন নির্মাণের অবশিষ্ট ইট, বালু, রড, সিমেন্ট  যাত্রাবাড়ীর পূর্ব ধলপুরে নিজ বাড়ি তৈরিতে ব্যবহার করেন। এছাড়া অধ্যক্ষের রুমে এসি, টাইলস, হাই কমোড, বাথরুম, দামি পর্দা দিয়ে সজ্জিত করা হলেও শিক্ষার্থীরা বসে ভাঙা বেঞ্চে, বেশ কিছু রুমের দরজা ও জানালা নেই। সর্বশেষ অভিযোগে বলা হয়েছে, ১৯৯৩ সালের স্কুল শিক্ষক, ১৯৯৪ সালে ইসলাম শিক্ষা পদে প্রভাষক এবং ২০০৬ সাল থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে চাকরি করে তিনি পূর্ব ধলপুরে আলিশান বাড়ি নির্মাণ করেছেন। দয়াগঞ্জ ও বেইলী রোডে ফ্ল্যাট কিনেছেন, ট্রান্স সিলভা পরিবহনের শেয়ার নিয়েছেন, গুলিস্তান আন্ডারগ্রাউন্ডে কয়েকটি দোকান নিয়েছেন। ২৫ লাখ টাকা দামের ব্যক্তিগত গাড়ি এবং নামে-বেনামে ব্যাংকে মোটা অংকের অর্থ রয়েছে তার। অভিযোগের সঙ্গে প্রমাণ হিসেবে কিছু নথি সংযুক্ত করা হয়েছে। অভিযোগকারী কয়েকজন শিক্ষক বাংলা ট্রিবিউনকে জানান, অধ্যক্ষ নিজের ইচ্ছামতো কলেজ পরিচালনা করছেন। অনিয়মের প্রতিবাদ করায় তিনি কয়েকজন শিক্ষককের বেতন আটকে রেখেছেন। ফলে বাধ্য হয়ে তাদের অভিযোগ করতে হয়েছে।

অভিযোগের বিষয়ে জানতে চেয়ে কলেজটির অধ্যক্ষ ফাতেমা রশিদকে সোমবার সন্ধ্যায় ফোন করে সাংবাদিক পরিচয় দেওয়ার পর ব্যস্ত আছেন বলে তিনি ফোন রেখে দেন। এরপর একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি এই স্কুলের কমিটির দায়িত্বে আছি গত প্রায় ১০ বছর ধরে। কখনও কোনও অনিয়ম দুর্নীতি হতে দেইনি। আমি, দুর্নীতির বিরুদ্ধে। অধ্যক্ষের বিরুদ্ধে যারা অভিযোগ করেছেন তারা ষড়যন্ত্র করছেন।’

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের নির্দেশে শহীদ জিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষের অনিয়ম সম্প্রতি তদন্ত করেছেন ঢাকা জেলা শিক্ষা অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা দুই দফায় প্রতিষ্ঠানটিতে সরেজমিনে গিয়ে অভিযোগগুলো খতিয়ে দেখেছেন। শিক্ষা অফিস সূত্র বলছে, ‘তার বিরুদ্ধে বেশ কিছু গুরুতর অভিযোগের সত্যতা পাওয়া গেছে।’

ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা গৌর চন্দ্র মন্ডল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তদন্তকাজ শেষ,আমরা প্রতিবেদন তৈরি করছি। এক সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন মাউশিতে পাঠানো হবে।’

/আরএআর/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!