X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বেসিক ব্যাংকের অর্থ আত্মসাৎ: দুই জনের কিস্তির হিসাব জানতে চেয়েছেন হাইকোর্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ জুলাই ২০১৮, ২০:১৩আপডেট : ১৮ জুলাই ২০১৮, ২০:১৬



বেসিক ব্যাংক দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা বেসিক ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় জামিনপ্রাপ্ত ভাসাভি ফ্যাশন লিমিটেডের চেয়ারম্যান ইয়াসির আহমেদ খান ও তাহমিনা ডেনিম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামাল জামান মোল্লার জামিনের শর্ত অনুযায়ী আত্মসাৎকৃত টাকা কিস্তি পরিশোধ করছেন কিনা, তা জানতে চেয়েছেন আদালত। দুই সপ্তাহের মধ্যে ব্যাংক স্টেটমেন্টসহ হলফনামা আকারে আসামিপক্ষের আইনজীবীদের তা জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৮ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।
আদালতে দুই আসামির পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হেলাল উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।
পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘গ্রেফতারের পর আত্মসাৎ করা টাকা কিস্তিতে পরিশোধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন ইয়াসির আহমেদ খান ও কামাল জামান মোল্লা। সেই রিটের শুনানি শেষে ২০১৭ সালের ১৮ অক্টোবর আদেশ দেন হাইকোর্ট। ওই আদেশে, ২ বছরের মধ্যে সমান হারে ৪০টি কিস্তিতে টাকা পরিশোধের নির্দেশ দেন আদালত। সে হিসেবে প্রথম কিস্তিতে ৮ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৫০৪টাকা পরিশোধ ও অসুস্থতার কারণ দেখিয়ে মহানগর দায়রা জজ আদালতে তারা জামিন চাইলে গত বছরের ১১ জানুয়ারি মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা তাদের জামিন দেন।’
রাষ্ট্রপক্ষের এই আইনজীবী আরও বলেন, ‘গ্রেফতারের একমাসের মধ্যে জামিন হওয়ায় দুদক জামিনের বিরুদ্ধে হাইকোর্টে ফৌজদারি রিভিশন দায়ের করেন। ওই আবেদনের ওপর বুধবার (১৮ জুলাই) শুনানি হয়। শুনানি নিয়ে আদালত জামিনপ্রাপ্ত তাহমিনা ডেনিম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কিস্তির টাকা পরিশোধ করছে কিনা, তা জানতে চান।’
এছাড়া দুই বছরের সময়সীমার মধ্যে এখন পর্যন্ত কত টাকা জমা দেওয়া হয়েছে বা কয় কিস্তি পারিশোধ হয়েছে, তাও জানতে চান আদালত। জবাবে আসামিপক্ষের আইনজীবী কোনও সদুত্তর দিতে না পারলে, আগামী দুই সপ্তাহের মধ্যে ব্যাংক স্টেটমেন্টসহ হলফনামা আকারে তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর অর্থ আত্মসাতের অভিযোগে গুলশান থানায় আসামিদের বিরুদ্ধে মামলা করা হয়। দুদকের উপসহকারী পরিচালক মো. জয়নাল আবেদীন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
ওই মামলায় ভাসাভি ফ্যাশন লিমিটেডেরে চেয়ারম্যান ইয়াসির আহমেদ খান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামাল জামান মোল্লা, বেসিক ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক শিফার আহমেদ, উপব্যবস্থাপক এস এম জাহিদ হাসান (চাকরিচ্যুত) ও সাবেক অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মঞ্জুর মোরশেদসহ মোট ছয় জনকে আসামি করা হয়।
এজাহারে বলা হয়, আসামি ইয়াসির আহমেদ খান ও কামাল জামান মোল্লা গুলশানের বেসিক ব্যাংক লমিটেডের শাখা থেকে ভুয়া জামানত দিয়ে এবং ব্যাংক কর্মকর্তাদের যোগসাজসে ৪৯ কোটি ৯৯ লাখ ১৫ হাজার টাকা আত্মসাৎ করেছেন।
এছাড়া আসামিদের বিরুদ্ধে ৮ কোটি ৪০ লাখ টাকা ও ১৭ কোটি ৫০ লাখ টাকা ঋণ আত্মসাতের অভিযোগে একই দিনে আরও দুটি মামলা হয়। এর মধ্যে দুই মামলায় ভাসাভি ফ্যাশন লিমিটেডেরে চেয়ারম্যান ইয়াসির আহমেদ খান এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কামাল জামান মোল্লাকে আসামি করা হয়। তবে অন্য মামলায় শুধু ইয়াসির আহমেদ খানকে আসামি করা হয়।
এরই পরিপ্রেক্ষিতে ঋণ আত্মসাতের এসব মামলায় ২০১৬ সলের ৮ ডিসেম্বর শিক্ষা ভবনের সামনে থেকে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে তাদের গ্রেফতার করা হয়। এরপর ২০১৭ সালের ১১ জানুয়ারি থেকে তারা এ মামলায় জামিনে আছেন।

/বিআই/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা