X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় প্রশান্তির বৃষ্টি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ জুলাই ২০১৮, ১৫:৪১আপডেট : ২১ জুলাই ২০১৮, ১৬:০৩

বৃষ্টি (ফাইল ছবি) ঢাকায় প্রশান্তির বৃষ্টির দেখা মিলেছে। এতে গত কয়েক দিনের প্রচণ্ড গরমে হাঁপিয়ে ওঠা প্রাণ ও প্রকৃতি কিছুটা হলেও স্বস্তি পেয়েছে। শনিবার (২১ জুলাই) সকাল থেকে নগরীর বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হয়েছে। দুপুর পর্যন্ত আকাশ ছিল মেঘাচ্ছন্ন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।  দুপুরে নগরীর প্রেসক্লাব, পল্টন, কাকরাইল, খিলগাঁও, বনশ্রী, শাহবাগ, নিউমার্টেক, ধানমন্ডিসহ বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে দেখা গেছে। সকাল থেকেই হালকা বাতাসের সঙ্গে আকাশ ছিল মেঘাচ্ছন্ন। এতে শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্র ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে শনিবার ২৭ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার দুপুর ১টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পাশ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। হাল্কা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। যা ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস ও ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

দক্ষিণ বনশ্রীর বাসিন্দা তোফাজ্জল হোসেন রুবেল বলেন, ‘গত কয়েক দিনের টানা গরমের কারণে দুপুরের দিকে রাস্তা-ঘাটে বের হইনি। আজ সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় স্বস্তি লাগছে। স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারছি।

কলাবাগানের বাসিন্দা ছালাউল হক বলেন, ‘সকাল থেকে মাঝে-মধ্যে হালকা বৃষ্টি হয়েছে। গত কয়েক দিনের তুলনায় আজ আবহাওয়া একটু অনুকূলে মনে হয়েছে। বৃষ্টি হওয়ার কারণে বাতাসও অনেক ঠাণ্ডা রয়েছে। যথেষ্ট ভালো লাগছে।’

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান- চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

ঢাকা, ময়মনসিংহ, চাঁদপুর, রাজশাহী ও বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

অপরদিকে শনিবার সকাল ৯টা থেকে সারাদেশের পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। যা বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সুষ্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। ফলে বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

 

/এসএস/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!