X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ট্রাফিক আইন মানতে উদ্বুদ্ধ করেন তারা

সাদ্দিফ অভি
০৭ আগস্ট ২০১৮, ২৩:৫০আপডেট : ০৮ আগস্ট ২০১৮, ১৬:০৯

পথচারীকে সহায়তা করছেন রোভার স্কাউটস সদস্যরা (ছবি: ফোকাস বাংলা)

সকাল ৮টা থেকে শুরু হয় তাদের কাজ, শেষ হয় বিকাল ৫টায়। রাজধানীর বিভিন্ন ট্রাফিক পয়েন্টে ট্রাফিক পুলিশকে সহায়তা করছেন তারা। জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হওয়া, ট্রাফিক সিগন্যাল মেনে চলা, দৌড়ে রাস্তা পার না হওয়া, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার করাসহ নানা ধরনের নিয়মনীতি শেখাচ্ছেন সাধারণ মানুষকে। তারা রোভার স্কাউটসের সদস্য।
৫ আগস্ট শুরু হয়েছে ‘বিশেষ ট্রাফিক সপ্তাহ’, শেষ হবে ১১ আগস্ট। এজন্য ট্রাফিক পুলিশের সহায়তা করতে ঢাকার আটটি জোনে কাজ করছে রোভার স্কাউটস। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্টে দেখা যায় তাদের। কেউ পথচারীদের ফুটপাত ব্যবহার করতে বলছেন, কেউ জেব্রা ক্রসিং দেখিয়ে দিচ্ছেন আবার কেউবা মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে উদ্বুদ্ধ করছেন। রোদ-বৃষ্টি উপেক্ষা করেই তারা বিশেষ ট্রাফিক সপ্তাহের সাতদিনই থাকবেন ট্রাফিক পুলিশের পাশে।
মঙ্গলবার (৭ আগস্ট) রাজধানীর শাহবাগ এলাকায় দেখা গেল প্রতিটি সিগন্যালে দাঁড়িয়ে আছেন রোভার স্কাউটসের সদস্যরা। এ দলে আছে ঢাকা কলেজ রোভার স্কাউটস গ্রুপ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটস গ্রুপ ও নাইস অফেন রোভার স্কাউটস গ্রুপের সদস্য। তারা দুই শিফটে কাজ করছেন। সকালে ৩২ জন এবং বিকালের শিফটে ২৬ জন স্কাউট সদস্য কাজ করেন এখানে। তাদের মধ্যে কয়েকজন নারী সদস্যও আছেন।
স্কাউটস সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, মানুষ চাইলেই ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হতে পারে। শুধু ট্রাফিক সম্পর্কে নির্দেশনা জানার পাশাপাশি তাদের কাছ থেকে শোনা গেলো বিদ্যমান ট্রাফিক ব্যবস্থার খুঁতগুলোও। তারা জানান, শাহবাগ এলাকায় বাস থামার নির্দিষ্ট জায়গা নেই, কেউ পেছনে থামায় তো কেউ সামনে। এছাড়া জেব্রা ক্রসিংগুলো দৃশ্যমান নয়, তাই অনেকেই বিভ্রান্ত হয়। অনেকেই ফুটওভার ব্রিজ ব্যবহার করতে চায় না, কারণ ফুটওভার ব্রিজ বেশিরভাগ সময়েই হয়ে থাকে নোংরা এবং চলাচলের অযোগ্য।
এছাড়া পথচারীদের অসচেতনতারও কিছু চিত্র তুলে ধরেন তারা। যেমন কানে হেডফোন লাগিয়ে রাস্তায় চলাচল করা, যত্রতত্র রাস্তা পার হওয়া, ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হওয়া, যেখানে-সেখানে পার্কিং ও যেকোনও জায়গায় বাস থেকে নামা ও ওঠা।।

রাস্তায় একজন রোভার স্কাউটস সদস্য (ছবি: ফোকাস বাংলা)

রোভার স্কাউটসের সদস্য শাহিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মানুষের সচেতন হওয়া জরুরি। ট্রাফিক আইন বিষয়ে সচেতন হতে হবে।’
অন্যদিকে মাহমুদ বলেন, ‘দু’-একজন শুরু করলে বাকিরাও করবে বলে আমি মনে করি। কারণ, আমরা খুব অনুকরণপ্রিয়। লেন সিস্টেম আবার চালু করা জরুরি। নির্দিষ্ট লেনে গাড়ি চলবে। এখন যেমন ডান লেন থেকে গাড়ি বামে চলে যায়, এতে দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়।’
ফুটওভার ব্রিজ ব্যবহারে মানুষের অনীহা কেন জানতে চাইলে জুয়েল বলেন, ‘অনেকের শারীরীক সমস্যা থাকে। আবার অনেক ওভারব্রিজে আবর্জনা জমা থাকে। অনেকগুলোতে মাদকাসক্তরা থাকে। এসব কারণে মানুষ ওভারব্রিজে উঠতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। আর ফুটপাত দিয়েও মানুষ হাঁটতে পারে না, কারণ তা থাকে হকারদের দখলে ।’
রোভার স্কাউটস সদস্যরা জানান, মানুষকে সচেতন করতে ঢাকার যেসব বড় বড় এলইডি বিলবোর্ড আছে সেগুলোতে ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতামূলক ভিডিও দেখানো যেতে পারে। মানুষকে ট্রাফিক আইন সম্পর্কে জ্ঞান দেওয়ার পাশাপাশি সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করা উচিত।
রোভার স্কাউট লিডার তাসলিমা আক্তার সুমি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সমাজ উন্নয়নের কাজে সবসময়ই রোভার স্কাউটের সদস্যরা স্বেচ্ছায় শ্রম দেন। তাদের এই অভিজ্ঞতাগুলো পরবর্তীতে বড় প্রাপ্তির জন্য উৎসাহ ও সুযোগ দুটোই করে দেয়। এ ধরনের কাজগুলো করলে নিজেদের মধ্যে একটা আত্মবিশ্বাস থাকে, ভ্রাতৃত্ববোধ জেগে ওঠে। অভিভাবকরাও নিশ্চিন্তে থাকে যে তার সন্তানরা সঠিক পথে আছে, কোনও অপরাধ্মূলক কাজে জড়াচ্ছে না।’
তিনি জানান, তাদের আসা-যাওয়ার খরচ বাবদ অল্প কিছু টাকা দেওয়া হয়। এর মধ্যে থেকে বেশির ভাগই তারা আবার ফান্ডে জমা করে দেন। যা দিয়ে সুবিধাবঞ্চিতদের সহায়তা করা হয়।
গত ৫ আগস্ট বিশেষ ট্রাফিক সপ্তাহ’র উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘বাংলাদেশ রোভার স্কাউট ও গার্লস গাইড ট্রাফিক পুলিশের সঙ্গে ট্রাফিক সপ্তাহে কাজ করবে। সরকারের নির্দেশে সারাদেশে সাত দিনব্যাপী (৫ আগস্ট থেকে ১১ আগস্ট) ট্রাফিক সপ্তাহ চলবে। ঢাকা শহরে যানজট বড় সমস্যা। আমাদের অনেক সমস্যা, সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ রয়েছে। আইন না মানার মানসিকতা আমাদের প্রধান সমস্যা। তাই সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে এবং অন্যকে ট্রাফিক আইন মানতে উদ্বুদ্ধ করতে হবে।’

 

 

/এসও/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’