কলেজ সরকারি হওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের উল্লাস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৩১, আগস্ট ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:৪২, আগস্ট ১২, ২০১৮

শিক্ষা মন্ত্রণালয়

দেশের আরও ২৭১টি কলেজ সরকারি হওয়ায় এসব কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা আনন্দ প্রকাশ করেছেন। কলেজ সরকারি করার বিষয়ে সরকারের প্রতিশ্রুতি পূরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান অনেকেই। খুশির খবরে মিষ্টি বিতরণ হয়েছে বিভিন্ন জায়গায়। প্রতিনিধিদের পাঠানো খবর

মানিকগঞ্জ: মানিকগঞ্জ জেলার চারটি কলেজ সরকারি হওয়ায় শিক্ষক-শিক্ষার্থীরা মিষ্টি বিতরণ করেছেন। সিংগাইর ডিগ্রি কলেজের অধ্যক্ষ নুরুদ্দিন জানান, দীর্ঘ প্রতীক্ষিত এই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় ছিলাম আমরা। শিবালয় উপজেলার মহাদেবপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ খলিলুর রহমান জানান, সরকারিকরণের ঘোষণার পরপরই কলেজের ৪৫ জন শিক্ষকের মাঝে আনন্দ-উল্লাস ছড়িয়ে পড়ে। কলেজে শিক্ষক-শিক্ষার্থীরা মিষ্টি বিতরণ করেন।
ময়মনসিংহ: ময়মনসিংহ জেলার ৮টি কলেজ সরকারি হয়েছে। ভালুকা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ কামরুজ্জামান তুহিন জানান, দীর্ঘদিন পর হলেও প্রজ্ঞাপন জারির মাধ্যমে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়েছে। এতে আমরা খুশি।কলেজ সরকারি হওয়ার প্রজ্ঞাপন জারির খবর ছড়িয়ে পড়ায় আনন্দ প্রকাশ করেছেন শিক্ষক- শিক্ষার্থী ও অভিভাবকরা। আগামীকাল সোমবার তারাকান্দা উপজেলা সদরে আনন্দ র্যা লির আয়োজন করা হয়েছে। র্যা লিতে শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থী ছাড়াও অভিভাবকরা অংশ নেবেন।
নরসিংদী: নরসিংদীর ৪টি কলেজ সরকারি হয়েছে। রবিবার (১২ আগস্ট) সরকারিকরণের ঘোষণার খবরে কলেজের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে আনন্দ ছড়িয়ে পড়ে। পলাশ শিল্পাঞ্চল কলেজের অধ্যক্ষ আবুল কাশেম জানান, কলেজটি সরকারি ঘোষণা করায় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা খুবই আনন্দিত। আগামীকাল সোমবার সকাল সাড়ে ১০ টার দিকে ছাত্র-ছাত্রীদের সঙ্গে নিয়ে মিষ্টি বিতরণসহ একটি আনন্দ শোভাযাত্রা বের করা হবে। রায়পুরা কলেজের অধ্যক্ষ প্রফেসর আমজাদ হোসেন বলেন, আগামীকাল শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে মিষ্টি বিতরণ ও আনন্দ উদযাপন করা হবে।
রাজশাহী: রাজশাহীর সাতটি কলেজ সরকারি হওয়ায় শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী আনন্দ উদযাপন করেছেন।
সুনামগঞ্জ: জামালগঞ্জ ডিগ্রি কলেজ সরকারি হওয়ায় কলেজের শিক্ষার্থী-শিক্ষকরা উল্লাস প্রকাশ করেছেন।
সিলেট: সিলেট নগরের মদন মোহন কলেজসহ ১০টি কলেজ সরকারি হয়েছে। বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদী বলেন, ‘আসলে এই খবর আমাদের সবার জন্য আনন্দের। দীর্ঘদিনের স্বপ্ন আজ পূরণ হয়েছে।’
বগুড়া: বগুড়ার কোনও কোনও এলাকায় আনন্দের জোয়ার বইছে। আবার প্রাচীন কলেজের পরিবর্তে রাজনৈতিক বিবেচনায় নতুন কলেজ সরকারি করায় হতাশাও দেখা দিয়েছে। তবে শোকের মাসের কারণে কেউ কোনও কর্মসূচি দেয়নি। সরকারি হওয়া কলেজগুলো হলো কাহালু উপজেলার কাহালু ডিগ্রি মহাবিদ্যালয়, শিবগঞ্জ এমএইচ মহাবিদ্যালয়, শেরপুর কলেজ, ধুনট ডিগ্রি কলেজ, সারিয়াকান্দি আবদুল মান্নান মহিলা কলেজ এবং নন্দীগ্রাম মহিলা ডিগ্রি কলেজ। বগুড়ার কাহালু ডিগ্রি মহাবিদ্যালয় সরকারি হওয়ায় পুরো উপজেলার মানুষের মাঝে আনন্দের জোয়ার বইছে। অনেকে মিষ্টি মুখ করেছেন। কলেজের উচ্চতর গণিতের প্রভাষক হাবিবুর রহমান জানান, তারা সবাই খুশি। কিন্তু শোকের মাসের কারণে কেউ কোন আনন্দ-উল্লাস করতে পারছেন না। শেরপুর কলেজ ও ধুনট ডিগ্রি কলেজ সরকারি হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আনন্দ ছড়িয়ে পড়েছে। সারিয়াকান্দি আবদুল মান্নান মহিলা কলেজ সরকারি হওয়ায় কিছু মানিুষ খুশি হলেও ১৯৭০ সালে প্রতিষ্ঠিত সারিয়াকান্দি ডিগ্রি কলেজ বঞ্চিত হওয়ায় অনেকে হতাশ হয়েছেন। এছাড়া ১৯৬৭ সালে নন্দীগ্রাম সদরে প্রতিষ্ঠিত মনসুর হোসেন ডিগ্রি কলেজ জাতীয়করণ না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন অনেকে।
মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের তিনটি কলেজ সরকারি হয়েছে। বিক্রমপুর টঙ্গীবাড়ি ডিগ্রি কলেজের অধ্যক্ষ নুরুল মোমেন বলেন, আমরা আনন্দিত তবে শোকের মাসে কোনও ধরনের আনন্দ মিছিল করবো না। বিক্রমপুর কে বি ডিগ্রি কলেজের অধ্যক্ষ শামসুল হক হাওলাদার বলেন, ‘আমরা খুবই খুশি।’
শরীয়তপুর: শরীয়তপুরে চারটি কলেজ সরকারি হওয়ায় আনন্দে ভাসছেন কলেজগুলোর শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা। ডামুড্যার পূর্ব মাদারীপুর কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জহির উল্লাহ জানান, সরকারিকরণ হওয়ায় কলেজের ৪৪ জন শিক্ষক ও কর্মচারী এবং কলেজে অধ্যয়নরত তিন হাজার শিক্ষার্থীর সকলেই আনন্দিত।
লক্ষ্মীপুর: হাজির হাট উপকূল কলেজ সরকারি হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন স্থানীয়রা।
নোয়াখালী: সোনাইমুড়ি ডিগ্রি কলেজ সরকারি হওয়ায় শিক্ষক, শিক্ষার্থীর পাশাপাশি এলাকাবাসী সন্তোষ প্রকাশ করেছেন। কলেজটিকে সরকারি করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। 

 

 

 

 

 

 

 

 

 

 

/ওআর/

লাইভ

টপ