ব্লগার পিনাকী ভট্টাচার্যের নিখোঁজ নিয়ে রহস্য!

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৫, আগস্ট ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:৫২, আগস্ট ১৩, ২০১৮

পিনাকী ভট্টাচার্য (ছবি: সংগৃহীত)গত ৫ আগস্ট থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যকে। পরিবারের দাবি, ওইদিন রাজধানীর গুলশান এলাকা থেকে নিখোঁজ হন তিনি। তবে পরিবারের নিখোঁজ দাবি করলেও গত শনিবার (১১ আগস্ট) রাত ১১টা ৪৮ মিনিটে পিনাকী ফেসবুক আইডি থেকে একটি পোস্টের মাধ্যমে জানান, ‘তিনি এখনও নিরাপদে আছেন, সুস্থ আছেন।’ এ কারণে পিনাকীর নিখোঁজ হওয়ার বিষয়টি নিয়ে রহস্য সৃষ্টি হয়েছে।

এদিকে পরিবাবের পক্ষ থেকে তার পিনাকীর বাবা শ্যামল ভট্টাচার্য গণমাধ্যমে একটি বিবৃতি পাঠিয়ে নিখোঁজের বিষয়টি জানালেও স্থানীয় থানা পুলিশকে এ বিষয়ে জানানো হয়নি। রবিবার (১২ আগস্ট) সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, আমরা থানায় যোগাযোগ করিনি।


গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে পিনাকী ভট্টাচার্যের বাবা দাবি করেন, গত ৫ আগস্ট বিকাল ৫টার দিকে গোয়েন্দা সংস্থার পরিচয় দিয়ে একজন ফোন করে ওই সংস্থার অফিসে দেখা করতে বলেন তার ছেলে পিনাকী ভট্টাচার্যকে। তখন তার ছেলে ওই সংস্থার পরিচয়দানকারীকে বলেন, ‘আলোচনা করতে চাইলে আমার ব্যাবসায়ীক অফিসে এসে কথা বলতে বলেন।’ এর কিছুক্ষণ পর আবারও ফোন করে ওই সংস্থার অফিসে যাওয়ার জন্য তার ছেলেকে চাপ দেওয়া হয়। এতে নিজের নিরাপত্তা নিয়ে আতঙ্কিত হয়ে তাৎক্ষণিকভাবে পিনাকী অফিস থেকে বেরিয়ে সম্ভবত আত্মগোপনে চলে যায়। তারপর থেকে পরিবারের কেউ তার সঙ্গে এখন পর্যন্ত যোগাযোগ করতে পারেনি। পিনাকী কোথায় আছে, কেমন আছে এর কোনও হদিস তাদের কাছে নেই।

পিনাকীর বাবা বিবৃতিতে আরও দাবি করেন, পরের দিন ৬ আগস্ট ওই একই সংস্থার পরিচয় দিয়ে কয়েকজন ব্যক্তি পিনাকীর ব্যবসায়ীক অফিসে এবং বাসায় খোঁজ করতে আসে। কোনও সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গোয়েন্দা সংস্থার নামে এ ধরনের বেআইনি তৎপরতায় পরিবারের সব সদস্য, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব শঙ্কিত।তারা জানেন না পিনাকী কোথায় ও কতটুকু নিরাপদ আছে।

প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে পিনাকী ভট্টাচার্যের বাবা শ্যামল ভট্টাচার্য বলেন, ‘দেশের প্রধানমন্ত্রীর কাছে আমরা জানতে চাই, কেন তার পিছু ধাওয়া করা হচ্ছে? একটি সংস্থার নামে খুঁজতে আসা এই লোকগুলো আসলে কারা? গুম-খুনের এই ভয়াবহ সময়ে তাদের কি অন্য কোনও ভয়ঙ্কর উদ্দেশ্য রয়েছে? একজন পিতা, দেশের আইন ও আদালতের প্রতি শ্রদ্ধাশীল একজন নাগরিক এবং প্রবীণ সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মী হিসেবে আমি ও আমাদের পুরো পরিবার আজ যে আশংকা, আতঙ্ক ও অনিশ্চয়তায় ভূগছি, তা থেকে আমাদেরকে নিষ্কৃতি দিন।’

বিবৃতি প্রসঙ্গে শ্যামল ভট্টাচার্যের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা পরিবারের সবাই উদ্বিগ্ন। আমরা জানি না সে (পিনাকী) কোথায় আছে। আমাদের পরিবারের কারেও সঙ্গে সে যোগাযোগ করছে না। তবে ফেসবুকে সে নাকি লিখেছে, নিরাপদে ও সুস্থ আছে। আমরা তার সঠিক অবস্থান জানতে চাই।’

এদিকে বাবা শ্যামল ভট্টাচার্য বিবৃতি দেওয়ার কিছু সময় পর পিনাকী ভট্টাচার্য তার ফেসবুক আইডিতে পোস্ট করে জানান, তিনি এখনও নিরাপদে আছে, সুস্থ আছে।

সংবাদ মাধ্যমে বিবৃতি দিলেও পুলিশকে নিখোঁজের বিষয়টি জানায়নি পিনাকী ভট্টাচার্যের পরিবার। তার বাবা বলেন, ‘আমরা পুলিশকে কিছু জানাইনি।’

/আরজে/এআর/

লাইভ

টপ