X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চালক সংকট: ভারী পরিবহন চালানোর অনুমতি পাচ্ছেন মাঝারি লাইসেন্সধারীরা

শাহেদ শফিক
১৮ আগস্ট ২০১৮, ২৩:০৫আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১৪:২২


চালক সংকট: ভারী পরিবহন চালানোর অনুমতি পাচ্ছেন মাঝারি লাইসেন্সধারীরা

হালকা পরিবহনের জন্য লাইসেন্সধারী চালকদের মাঝারি এবং মাঝারি পরিবহনের জন্য লাইসেন্সধারী চালকদের ভারী যানবাহন চালানোর অনুমতি দেওয়া হচ্ছে। দেশের চালক সংকট মোকাবিলায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুযোগ দিয়ে অল্প সময়ের মধ্যে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে।
তবে মন্ত্রণালয়ের এমন উদ্যোগের ফলে পরিবহন সেক্টরে বিদ্যমান সংকটে দীর্ঘমেয়াদি কোনও সুফল আসবে না বলে মনে করছেন পরিবহন বিশেষজ্ঞরা। তারা বলছেন, স্বল্পমেয়াদে এ ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে।
যানবাহনের ওজন ভেদে তিন ধরনের ড্রাইভিং লাইসেন্স দিয়ে থাকে বিআরটিএ। সেগুলো হলো হালকা, মাঝারি বা মধ্যম ও ভারী লাইসেন্স। আইন অনুযায়ী, একজন হালকা মোটরযান লাইসেন্সধারী চালক মাঝারি বা ভারী যানবাহন চালাতে পারবেন না এবং মাঝারি মোটরযানের লাইসেন্সধারী চালক ভারী যানবাহন চালাতে পারবেন না। তবে ভারী মোটরযান লাইসেন্সধারী চালক হালকা ও মাঝারি যানবাহন চালাতে পারবেন।
নগর পরিকল্পনাবিদ মোবাশ্বের হোসেনের মতে, ইমার্জেন্সি মুহূর্তে এটা করা যেতে পারে। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে চালকরা কোনও ভুল করছে কিনা।
তিনি বলেন, ‘এটা স্থায়ী সমাধান হতে পারে না। অব্যশই সরকারকে চালকদের শেখানোর ব্যবস্থা করতে হবে। দক্ষ চালক তৈরির উদ্যোগ নিতে হবে। দেশের বিভিন্ন স্থানে চালক তৈরির জন্য ইনিস্টিটিউট তৈরি করতে হবে।’
অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (এআরআই) পরিচালক ও বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন বলেন, ‘এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হলে পরিবহন সেক্টরে অরাজকতা শুরু হবে। হাতুড়ে ডাক্তারদের এমবিবিএস ঘোষণার সঙ্গে এই সিদ্ধান্তের কোনও প্রার্থক্য নেই। এর ফলে পরিবহন জগতে অনাচার আরও বৃদ্ধি পাবে।’
পরিবহন সংশ্লিষ্টরা জানান, দেশে গণপরিবহনের তুলনায় লাইসেন্সধারী চালকের সংখ্যা কম। ফলে এত দিন অবৈধ ও ভুয়া লাইসেন্সধারী চালক দিয়েই চলছে এসব পরিবহন। সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর পরিবহন ব্যবস্থায় ‘শুদ্ধি’ অভিযান শুরু হয়েছে। সঠিক লাইসেন্স ছাড়া কোনও চালককে গাড়ি চালাতে দেওয়া হচ্ছে না। পাশাপাশি যানবাহনের রেজিস্ট্রেশন, ফিটনেস ও রুট পারমিট সনদ ছাড়া কোনও পরিবহনকে রাস্তায় নামতে দেওয়া হচ্ছে না। এ অবস্থায় অবৈধ, ভুয়া ও অযোগ্য চালকরা গাড়ি চালাতে পারছে না। ফলে লাইসেন্সধারী চালকদের চরম সংকট দেখা দিয়েছে।
এ অবস্থা থেকে উত্তরণে মন্ত্রণালয় হালকা যানবাহনের ড্রাইভিং লাইসেন্সধারীদের মধ্য থেকে একবছরের অভিজ্ঞ চালকদের মাঝারি যানবাহন চালানোর অনুমতি দেবে। আর মাঝারি যানবাহনের লাইসেন্সধারী চালকদের ভারী যানবাহন চালানোর অনুমতিও দেওয়া হবে।
এ জন্য বাংলাদেশ সড়ক পরিবহন অথরিটির (বিআরটিএ) মাধ্যমে চালকদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে। আবেদনকারীদের আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুমতি দেওয়া হবে। এর পর আনুমোদন বাতিল হয়ে যাবে।
এর মাধ্যমে চালকদের যে সংকট তা কিছুটা হলেও দূর হবে বলে মনে করছেন পরিবহন সংশ্লিষ্টরা।
জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. কামরুল আহসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের যে সংখ্যক পরিবহন রয়েছে সে সংখ্যক লাইসেন্সধারী চালক নেই। আবার সব লাইসেন্সধারী চালকেরও সব ধরনের পরিবহন চালানোর অনুমতি নেই। বিশেষ করে ভারী ও মাঝারি ধরনের পরিবহনের ক্ষেত্রে সংকট বেশি। তাছাড়া বর্তমানে আমরা যে কড়াকড়ি আরোপ করেছি সে জন্য অবৈধ ও ভুয়া চালকেরা পালিয়েছে। ফলে চালকের একটা সংকট দেখা দিয়েছে। ঈদকেন্দ্রীক এই সংকট আরও বাড়তে পারে। সে বিষয়টি মাথায় রেখেই এ সুযোগ দেওয়া হচ্ছে।’
চালক সংকট: ভারী পরিবহন চালানোর অনুমতি পাচ্ছেন মাঝারি লাইসেন্সধারীরা

বিআরটিএ’র হিসাব অনুযায়ী, গত ৩১ জুলাই পর্যন্ত সারাদেশে রেজিস্ট্রেশনধারী পরিবহনের সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৪৬০টি। এর বাইরে রেজিস্ট্রেশন বিহীন বা একই নম্বর ব্যবহারকারী গাড়িসহ অন্তত ১৫ লাখ যানবাহন রয়েছে। এর মধ্যে রাজধানীতেই রেজিস্ট্রেশনধারী পরিবহন ১১ লাখ ৬০ হাজার ৮৩টি। কিন্তু এত লাইসেন্সধারী চালক নেই।
গত ৩০ জুন পর্যন্ত বিআরটিএ অনুমোদিত চালক রয়েছেন ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন। এর মধ্যে পেশাদার চালক ৮ লাখ ৩০ হাজার ৯০ জন এবং অপেশাদার ১০ লাখ ৩৯ হাজার ৭২৬ জন। পরিবহন সংশ্লিষ্ট সূত্র বলছে, আরও অন্তত ২০ লাখের মতো অবৈধ ও ভুয়া চালক রয়েছে।
পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, পরিবহনের তুলনায় চালক প্রয়োজন অন্তত দেড়গুণ বেশি। কারণ, দূরপাল্লার বাস ও ভারী যানের জন্য কমপক্ষে দুজন চালক প্রয়োজন।
যানবাহনের ওজন ভেদে তিন ধরনের ড্রাইভিং লাইসেন্স দিয়ে থাকে বিআরটিএ। হালকা মোটরযানের ওজন দুই হাজার ৫০০ কেজির নিচে। এ ধরনের ড্রাইভিং লাইসেন্সের জন্য প্রার্থীর বয়স কমপক্ষে ২০ বছর হতে হয়। মাঝারি বা মধ্যম মোটরযানের ওজন দুই হাজার ৫০০ থেকে ছয় হাজার ৫০০ কেজি। এর লাইসেন্স পাওয়ার জন্য প্রার্থীর বয়স ২৩ হওয়ার পাশাপাশি হালকা ড্রাইভিং লাইসেন্সের ব্যবহারে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হয়। আর ছয় হাজার ৫০০ কেজির বেশি ওজনের ভারী যানবাহনের লাইসেন্সের জন্য প্রার্থীর বয়স ২৬ হতে হবে এবং মধ্যম ড্রাইভিং লাইসেন্সের ব্যবহারে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞ হতে হবে।
জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই সুযোগ আইনেও আছে। তবে আমরা কোনও অদক্ষ চালক দিয়ে পরিবহন চালাতে চাই না। আমরা বলছি আমাদেরকে একটা ইনিস্টিটিউট তৈরি করে দেওয়া হোক। আমরা নিজ খরচে হলেও সেখানে দক্ষ চালক তৈরি করে নেবো।’
এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. কামরুল আহসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা মালিক সমিতিকে ঢাকার আশপাশে জমি দেখতে বলেছি। জমি পাওয়া গেলে পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।’
সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে চালকরা বলেছেন, তারাও বৈধ নিয়মে লাইসেন্স পেতে চান। কিন্তু বিআরটিএ’র কর্মকর্তাদের দুর্নীতির কারণেই তা সম্ভব হয় না। সঠিক উপায়ে লাইসেন্স করতে গিয়ে চরম ভোগান্তির শিকার হওয়ার কারণেই দালাল ও দুর্নীতির মাধ্যমে লাইসেন্স করে থাকেন তারা।
সুপ্রভাত পরিবহনের চালক নাজমুল হোসেন বলেন, লাইসেন্স নবায়ন করতে গেলে তিন-চার মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়। এত সময় বসে থাকলে পেট চলবে না। সেজন্যই অনেকে দালালদের মাধ্যমে ভুয়া লাইসেন্স নিয়ে থাকেন। এ কারণেই বৈধ লাইসেন্সধারীর সংকট দেখা দিয়েছে।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ