X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

এমপিওভুক্তি নিয়ে অপেক্ষা বাড়লো স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের

এস এম আববাস
২০ আগস্ট ২০১৮, ২০:০০আপডেট : ২০ আগস্ট ২০১৮, ২০:০৬

ইবতেদায়ি শিক্ষকদের অবস্থান ধর্মঘট (ফাইল ছবি)

দেশের ১৮ হাজার স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতন-ভাতা কাঠামোর আওতায় নিতে এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) খসড়া নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি ছাড়া অর্থ মন্ত্রণালয় এ নীতিমালার অনুমোদন দেবে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ অবস্থায় ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের অপেক্ষা আরও দীর্ঘ হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, দেশের প্রাথমিক পর্যায়ের শিক্ষকদের বৈষম্য নিরসনে হাইকোর্টের নির্দেশের পর ২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করে গড়ে তুলতে উদ্যোগ নেয় সরকার। এ উদ্যোগ বাস্তবায়নে গত বছরের ৪ অক্টোবর নীতিমালা প্রস্তুত করতে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির পরামর্শ অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আদলে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানকে গড়ে তুলতে নীতিমালা চূড়ান্ত করে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।
চূড়ান্ত নীতিমালায় ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান মর্যাদা দেওয়া হয়। প্রস্তাব করা হয় সরকারি নির্ধারিত বেতন-ভাতা দেওয়ার। তবে আর্থিক সংশ্লেষ থাকায় চূড়ান্ত করা নীতিমালা অর্থ মন্ত্রণালয়ে পাঠায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। কিন্তু অর্থ মন্ত্রণালয় নীতিমালাটির অনুমোদন তারা দেয়নি। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় তাদের মতামতে বলেছে, সরকারের উচ্চপর্যায়ের সম্মতি ছাড়া নীতিমালা অনুমোদন দেওয়া যাবে না।
জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) রওনক মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অর্থ মন্ত্রণালয় সরকারের উচ্চপর্যায়ের অনুমোদন চেয়েছে। আমরা সরকারের উচ্চপর্যায়ের অনুমোদনের জন্য ফাইল প্রস্তুত করছি। শিগগিরই সেখানে পাঠানো হবে।’
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৯৪ সালের এক পরিপত্র অনুযায়ী নিবন্ধিত হয় বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমমানের নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা। শুরু থেকেই এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা ৫০০ টাকা করে ভাতা পেতেন। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় সরকারি হলেও ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা বঞ্চিত হন। শুধু তা-ই নয়, একই শিক্ষাব্যবস্থায় দাখিল মাদ্রাসার সঙ্গে সংযুক্ত ইবতেদায়ি শিক্ষকরা ৯ হাজার ৯১৮ বেতন পেলেও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক পাচ্ছেন আড়াই হাজার টাকা ও সহকারী শিক্ষকরা পাচ্ছেন মাত্র দুই হাজার ৩০০ টাকা।
এই বৈষম্য দূর করতে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নির্দেশনা দেন হাইকোর্ট। সেই নির্দেশনার আলোকে ওই বছরের ৪ অক্টোবর ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতন-কাঠামোর আওতায় নিতে কমিটি গঠন করে সরকার। কমিটির সুপারিশ অনুযায়ী নীতিমালার খসড়া চূড়ান্ত করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে সারাদেশের ১৮ হাজার স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাকে নিবন্ধন দেয় সরকার। এর মধ্যে ১৯৯৪ সালে এক হাজার ৫১৯টি মাদ্রাসাকে এমপিওভুক্ত করা হয়। এই মাদ্রাসাগুলোর শিক্ষকদের প্রথমবারের মতো মাসিক ৫০০ টাকা করে অনুদান বা ভাতা দেওয়া হয়। ২০১৩ সালের জানুয়ারি থেকে তা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়। ২০১৪ সাল থেকে মহার্ঘ ভাতা হিসেবে ২৫০ টাকা বাড়িয়ে মোট এক হাজার ২৫০ টাকা দেওয়া হয়।
বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সর্বশেষ ২০১৬ সালে অনুদান বাড়িয়ে এমপিওভুক্ত ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষকদের দুই হাজার ৫০০ টাকা এবং সহকারী শিক্ষকদের দুই হাজার ৩০০ টাকা অনুদান দেওয়া হচ্ছে।’
সংশ্লিষ্ট সূত্রমতে, ১৯৯৪ সালের একই পরিপত্র অনুযায়ী নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমমানের নিবন্ধিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা সবাই ৫০০ টাকা করে ভাতা পেতেন। ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক স্কুল সরকারি করা হয়। কিন্তু স্বতন্ত্র ইবতেদায়ি শিক্ষকদের জন্য নামমাত্র অনুদান দেওয়া হচ্ছে। প্রাথমিক বিদ্যালয় সরকারি করার পর থেকে জাতীয় স্কেলে বেতন দাবি করছেন ইবতেদায়ি শিক্ষকরা।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা