X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কমেছে পশুর দাম

শাহেদ শফিক
২১ আগস্ট ২০১৮, ১৭:২০আপডেট : ২২ আগস্ট ২০১৮, ১৩:১৭



গাবতলীর পশুর হাট

রাত পোহালেই ঈদ। এখনও রাজধানীর কোরবানির পশুর হাটগুলো জমজমাট। প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমার থেকেও পশু এসেছে। ফলে চাহিদার তুলনায় সরবরাহ পর্যাপ্ত থাকায় পশুর দাম আগের চেয়ে অনেক কমেছে। ক্রেতারাও চাহিদা অনুযায়ী পশু কিনতে পারছেন।
গত কয়েকদিন ধরে ব্যাপারীরা পশুর দাম তুলনামূলক বেশি হাঁকালেও ঈদের আগেরদিন মঙ্গলবার অনেক ছাড় দিচ্ছেন। ক্রেতারাও বলছেন, চাহিদার সমপরিমাণ পশু রয়েছে। দামও আগের চেয়ে কমেছে। তবে লোকসান দিয়ে পশু বেচতে চাইছেন না অনেক বিক্রেতাই। মোটামুটি লাভ হলেই তারা পশু ছেড়ে দিচ্ছেন।
মঙ্গলবার সকালের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর দুপুরের কড়া রোদেও কোনও নেতিবাচক প্রভাব পড়েনি রাজধানীর পশুর হাটগুলোতে। পর্যাপ্ত পশুর পাশাপাশি ক্রেতাদেরও উপস্থিতি রয়েছে। দরদাম করতে ক্রেতা আসলেই পশু বেচার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। সব মিলিয়ে জমজমাট হয়ে উঠেছে পশুর হাটগুলো।
সকালে রাজধানীর মেরাদিয়া, আফতাবনগর, খিলগাঁও রেলগেট সংলগ্ন মৈত্রী সংঘের খালি জায়গা ও গাবতলী পশুর হাটে গিয়ে দেখা যায়, এখনও দেশের বিভিন্ন এলাকা থেকে ট্রাক-কাভার্ড ভ্যানে করে কোরবানির পশু আসছে। হাটেও রয়েছে পর্যাপ্ত পশু। ক্রেতারা বেশ কয়েকটি পশু দেখেই পছন্দের পশুটি কিনছেন। গত কয়েকদিন ধরে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে দর-কষাকষির চিত্র বেশি দেখা গেলেও তা আজ নেই বললেই চলে।
ব্যবসায়ীরা জানান, গতকাল সোমবার থেকে ভারত ও মিয়ানমার থেকে কোরবানি পশু আসতে শুরু করেছে। তারা ধারণা করেছিলেন, এবার কোনও পশু আসবে না। সীমান্তে কড়াকড়ি থাকবে। যে কারণে গত বছরের মতো এ বছরও শেষ মুহূর্তে পশুর সংকট দেখা দিতে পারে। তাই এত দিন বেশি দাম হাঁকিয়ে পশু ধরে রেখেছেন। কিন্তু গতকাল থেকে পশু আসার খবর পাওয়ার পর দাম কমেছে। লোকসান পুষিয়ে কিছু লাভ হলেই পশু বেচে দিচ্ছেন তারা।
মেরাদিয়া হাটে চার জোড়া কোরবানির পশু নিয়ে এসেছেন কুষ্টিয়ার মীরপুরের বাসিন্দা গিয়াস উদ্দিন মিয়া। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, গতকাল পর্যন্ত তিনি তার একটি গরুও বেচেননি। মঙ্গলবার দুপুর পর্যন্ত ৩টা গরু বেচেছেন। বিকেলের মধ্যে বাকি ৫টাও বেচে দেবেন বলে জানান। ক্রেতাদের কাছ থেকে গতকাল পর্যন্ত যে দাম চেয়েছেন আজ তা চাইছেন না। গতকাল যে গরুর দাম চেয়েছেন এক লাখ ৮০ হাজার টাকা আজ তার দাম চাইছেন এক লাখ ৫০ হাজার টাকা। এক লাখ ৩০ বা ৪০ হাজার টাকা হলে তার বড় দুইটা গরু বেচে দেবেন।
পাশের আরেক ব্যবসায়ী রবিউল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভারত থেকে গরু আসতে শুরু করেছে। তাই দাম একটু কমেছে। গত বছরের মতো এবার পশু সংকট হবে না। মানুষও খুশি। ব্যবসায়ীদেরও লোকসান হচ্ছে না।’
কমেছে পশুর দাম

হাটগুলো ঘুরে দেখা গেছে, ক্রেতারা দেখে-শুনে পছন্দের পশুর দরদাম করছেন। পছন্দ হলে মূল্য ও হাসিল পরিশোধ করে খুশি মনে বাড়ি ফিরছেন। যদিও গতকাল বিকেল পর্যন্ত ক্রেতাদের অধিকাংশ সময় দরদাম করতেই দেখা গেছে।
গতকাল সকাল থেকে আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত রাজধানীর পশুর হাটগুলোতে বেচা-বিক্রি দেদার হয়েছে। এর মধ্যে গতকাল দাম নিয়ে কোনও কোনও ক্রেতার অভিযোগ ছিল। তারা বলছেন, ছোট আর বড় আকারের গরুর দাম তুলনামূলক ঠিক থাকলেও মাঝারি আকারের গরুর তুলনামূলক বেশি হাঁকা হচ্ছে। কারণ, এর চাহিদা বেশি। কিন্তু আজ তা কমেছে।
মঙ্গলবার সকাল থেকেই ক্রেতারা গাবতলী হাটে আসতে শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ক্রেতার উপস্থিতি। অনেক ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, সরবরাহে সংকট হতে পারে এমন ধারণা থেকে এবার আগেভাগেই অনেকে পশু কিনে ফেলছেন। এ জন্য তাদের বেশি টাকা গুনতে হয়েছে। কিন্তু গতকাল থেকে হাটে পশু আসতে শুরু করায় দাম আগের চেয়ে কমেছে।
ঝিনাইদাহ থেকে ১২টি গরু নিয়ে এসেছেন মোহাম্মদ হোসেন। তিনি জানান, তার একই ধরনের তিনটি গরুর মধ্যে গতকাল একটি বেচা হয়েছে এক লাখ ৮০ হাজার টাকায়। কিন্তু অন্য দুটি বেচা হয়েছে এক লাখ ৬৬ হাজার টাকা করে।
পশুর দাম নিয়ে দীর্ঘদিন ধরে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির অভিযোগ থাকলেও এবার তারা বলছে, কোরবানির হাটগুলোতে পর্যাপ্ত পশু রয়েছে। স্বাভাবিক বাজারের চেয়ে পশুর দাম অনেক কম।
জানতে চাইলে সমিতির মহাসচিব রবিউল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আশঙ্কা করেছি গত বছরের মতো এবছরও পশুর সংকট দেখা দিতে পারে। কারণ কয়েকদিন আগে ১৫ই আগস্টে শোক দিবসে অনেকেই পশু জবাই দিয়ে গণভোজের আয়োজন করেছেন। তাছাড়া পাশের দেশ থেকেও পশু আসেনি। কিন্তু গতকাল থেকে ভরতে থেকে পশু আসতে শুরু করেছে। সে কারণে হাটে পর্যাপ্ত পশু রয়েছে। দামও অনেক কমেছে। স্বাভাবিক সময়ের তুলনায় এখন দাম অনেক কম।’
আফতাব নগর হাটে গিয়েও দেখা গেছে, সেখানে পর্যাপ্ত পশু রয়েছে। অনেক ক্রেতা পশু কিনে বাসায় ফিরে যাচ্ছেন। রাজীব হোসেন নামে একজন ক্রেতা তার কেনা পশুটিকে দেখিয়ে বলেন, ‘গতকাল এই গরুটির দাম বলেছি ৮০ হাজার টাকা। কিন্তু এক লাখ টাকার জন্য দেয়নি। আজ সেটা ৮২ হাজার টাকায় দিয়েছে।’
ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বড় আকারের গরুর দাম ওজন ভেদে এক লাখ টাকার ওপরে। আর মাঝারি আকারের গরুর দাম ৭০ হাজার থেকে এক লাখ টাকা। আর ছোট আকারের গরু ৩০ হাজার থেকে ৭০ হাজার টাকা।
মেরাদিয়া হাটের বালুর মাঠে মাঝারি আকারের ১২টি পশু নিয়ে শামিয়ানা টাঙিয়ে বসে আছেন কুষ্টিয়ার ব্যবসায়ী জামাল উদ্দিন। তিনি বলেন, ‘গতকাল পর্যন্ত পাঁচটি গরু বেচেছি ৯০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে। কিন্তু আজ বাকি গরুগুলোর দাম এ পরিমাণ উঠছে না। আশানুরূপ দাম না বলায় বাকিগুলো বেচা হয়নি।’
গরু ছাড়াও মহিষ, ছাগল ও ভেড়াও পাওয়া যাচ্ছে রাজধানীর বিভিন্ন হাটে। পাশাপাশি উটও দেখা গেছে গাবতলী হাটে। এখানে সবচেয়ে বড় গরুটির দাম ১৮ লাখ টাকা চাওয়া হচ্ছে। খাসি বেচা হচ্ছে আকার ভেদে সাত হাজার থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত। উটের দাম হাঁকা হচ্ছে পাঁচ লাখ থেকে ১০ লাখ।
রাজধানীর কয়েকটি হাট ঘুরে গতকাল পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে গাবতলী হাটে কয়েকটি গরুতে মোটাতাজাকরণ ভ্যাকসিন দেওয়ার অভিযোগে মালিককে জরিমানা করেছেন র্যা বের ভ্রাম্যমাণ আদালত। প্রতিটি হাটেই আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশংসা করেছেন ক্রেতারা। অবৈধ হাটও নগরবাসীর চোখে পড়েনি।
রাজধানীর ২৫টি কোরবানি হাটের পশু চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য দুই সিটি করপোরেশন ও প্রাণিসম্পদ অধিদফতরের ৩০টি টিম কাজ করছে। করপোরেশন জানিয়েছে, প্রতিটি টিমে তিনজন করে মোট ৯০ জন ভেটেরিনারি চিকিৎসক রয়েছেন। পাশাপাশি এসব টিমের সঙ্গে সহযোগী হিসেবে সিটি করপোরেশনের দুয়েকজন করে লোক থাকছে। এত কম চিকিৎসক দিয়ে কোরবানি হতে যাওয়া পৌঁনে পাঁচ লাখ পশুর স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা