X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঈদে কেন লোডশেডিং!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ আগস্ট ২০১৮, ১৯:০৪আপডেট : ২৫ আগস্ট ২০১৮, ১৯:০৯

লোডশেডিং

এবারের ঈদে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় লোডশেডিং-এর কবলে পড়েছেন বিদ্যুৎগ্রাহকরা। তবে বিতরণ কোম্পানিগুলো বলছে— এটি লোডশেডিং নয়, বিদ্যুতের বিতরণ ত্রুটির শিকার হয়েছেন গ্রাহকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের সময় চাহিদা না থাকায় দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কমাতে হয়েছে। ফলে অনাকাঙ্ক্ষিত এই পরিস্থিতি তৈরি হয়েছে বিতরণ ত্রুটির কারণে। অভিযোগ উঠেছে— বিতরণ ত্রুটির কারণে বিভ্রাট ঘটলেও পরিস্থিতি স্বাভাবিক করতে বেশি সময় নিয়েছে বিতরণ কোম্পানিগুলো।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) বলছে, এখন সান্ধ্যকালীন সর্বোচ্চ চাহিদার সময় দেশের বিদ্যুৎ উৎপাদন হয় ১১ হাজার মেগাওয়াটের মতো, যা চাহিদার পুরোটাই পূরণ করতে পারে। তবে উত্তর বঙ্গে আপাতত বড়পুকুরিয়া কেন্দ্রের কারণে রংপুর বিভাগে কিছুটা সংকট রয়েছে। ঈদের সময় অফিস-আদালত বন্ধ থাকার পাশাপাশি বেশিরভাগ মানুষ গ্রামে চলে যাওয়াতে রাজধানীর বিদ্যুৎ চাহিদা কমে যায়। এই পরিস্থিতিতে বিদ্যুৎ উৎপাদন কমিয়েছে পিডিবি।

পিডিবি’র পরিচালক সাইফুল হাসান চৌধুরী বলেন, ‘সাধারণত আমরা ১১ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন করি। কিন্তু ঈদে চাহিদা কম থাকায় ৯ হাজার মেগাওয়াট উৎপাদন ছিল।’ তাহলে কেন লোডশেডিং হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘গ্রামে পল্লী বিদ্যুৎ সমিতির বিতরণ লাইনে ত্রুটির কারণে এমনটি হয়ে থাকতে পারে। আমাদের এখানে বিতরণ কোম্পানিগুলো যে চাহিদা দিয়েছে, তার পুরোটা সরবরাহ করা হয়েছে।’

সাধারণত নির্দিষ্ট বিরতিতে নিয়মিতভাবে পাঁচ মিনিট বা তার বেশি সময় বিদ্যুৎ না থাকাকে লোডশেডিং বলা হয়। আর অনির্দিষ্ট সময় ধরে বিদ্যুৎ না থাকাকে বিতরণ ত্রুটিজনিত সমস্যা বলেই ধরা হয়ে থাকে। দেশের বিভিন্ন এলাকার কয়েকজন বিদ্যুৎগ্রাহকের সঙ্গে কথা বলে বিতরণ ত্রুটির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ঈদের কারণে বিতরণ কোম্পানির কর্মিরাও লাইনগুলো সংস্কার করে গ্রাহককে ভোগান্তির হাত থেকে সহজে রক্ষা করেনি। কোনও কোনও ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ না থাকার অভিযোগ পাওয়া গেছে।

ঈদের ছুটিতে ঢাকা থেকে বরিশালে শ্বশুর বাড়িতে বেড়াতে গিয়েছিলেন পারভেজ আক্তার। বাকেরগঞ্জ উপজেলার কৃষ্ণকাঠী গ্রাম থেকে শনিবার (২৫ আগস্ট) বিকালে টেলিফোনে তিনি জানালেন গত কয়েক দিনের বিদ্যুৎ পরিস্থিতির কথা। পারভেজ বলেন,‘ঈদের দুই দিন আগে থেকে ২০/২২ ঘণ্টা বিদ্যুৎ ছিল না। এরপর ঈদের দিন মোটামুটি বিদ্যুৎ ছিল। কিন্তু এখন আবার দিনের বেলায় চার থেকে পাঁচ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। পল্লী বিদ্যুৎ অফিসে ফোন করলে তারা নানা বাহানা দিচ্ছে। একবার বলছে— লাইনে গাছ পড়েছে, আরেকবার বলছে লাইন ঠিক করতে হবে।’

ভোলার বোরহানগঞ্জের মিজানুর রহমানও ঈদের ছুটিতে বাড়ি গিয়ে একই পরিস্থিতির মুখোমুখি হন। তিনি জানান, প্রতিদিনই সন্ধ্যায় এক থেকে দুই ঘণ্টা বিদ্যুৎ থাকে না। বিদ্যুৎ অফিসে কথা বলেও কোনও প্রতিকার পাচ্ছেন না তারা। গাইবান্ধার সতীতলা গ্রামে ঈদের পরের রাত থেকে প্রায় ১২ ঘণ্টা বিদ্যুৎ ছিল না। এতে অনেকের ফ্রিজে থাকা কোরবানির মাংসও নষ্ট হয়ে গেছে। আরইবি’র অফিসে যোগাযোগ করলে তারা জানায়, গাছ পড়ে বিতরণ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। মেরামত করতে সময় লাগছে।

এদিকে, ঈদুল আজহার দিনেও বিদ্যুতের লোডশেডিংয়ের কবলে পড়ার কথা জানিয়েছে রংপুরের অনেক বাসিন্দা। ঈদের দিন সকাল ছ’টায় নগরীর বেশিরভাগ স্থানে বিদ্যুতের লোডশেডিং শুরু হয়। চলে একঘণ্টাব্যাপী। এরপর সন্ধ্যা পর্যন্ত কখনও আধা ঘণ্টা কখনও একঘণ্টা ধরে লোডশেডিং চলে। রংপুর নগরীর বাইরের অবস্থা আরও  ভয়াবহ, বিশেষ করে উপজেলা থেকে গ্রাম পর্যায়ে বিদ্যুতের লোডশেডিং ঘণ্টায় ঘণ্টায় হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

আরইবি’র নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, তারা চাহিদা অনুযায়ী বিদ্যুৎ দেওয়ার চেষ্টা করছেন। তারপরও কোথাও কোথাও বিতরণ লাইনের সমস্যার কারণে বিদ্যুতের সরবরাহে বিভ্রাট হচ্ছে। তবে অভিযোগ পাওয়ার পর দ্রুত তা মেরামতের নির্দেশ দেওয়া আছে। এই কর্মকর্তারা আরও জানান, বর্তমানে আরইবি শতভাগ উপজেলায় বিদ্যুৎ দিতে গিয়ে প্রতিদিন নতুন নতুন লাইনে বিদ্যুৎ সংযোগ দিয়ে যাচ্ছেন। ফলে চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আগের তুলনায় বিদ্যুৎ উৎপাদনের পরিস্থিতি ভালো। কিন্তু বিতরণ লাইনের সমস্যার কারণে সরবরাহ কঠিন হয়ে পড়ছে। বিতরণ লাইনের সমস্যা কাটিয়ে উঠতে বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে আরইবি। 

কেবল রাজধানীর বাইরেই নয়, এবারের ঈদে রাজধানীর অনেক এলাকায় বিদ্যুৎ চলে যাবার ঘটনা ঘটেছে, এমন অভিযোগও আছে। মোহাম্মদপুর, রামপুরা, গেণ্ডারিয়া, মধুবাগ, মিরপুরসহ বেশ কিছু এলাকায় ঈদের ছুটির তিন দিনে বেশ কয়েকবার বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটেছে।

তবে সেটি লোডশেডিং বলতে নারাজ বিতরণ কোম্পানিগুলো। তারা বলছে, বিতরণ লাইনের ত্রুটির কারণে কোথাও কোথাও কিছুক্ষণের জন্য বিদ্যুতের সমস্যা হতে পারে। কিন্তু রাজধানীতে ঈদের ছুটির সময় যে পরিমাণ চাহিদা ছিল, তার পুরোটাই সরবরাহ করেছে তারা।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) নির্বাহী পরিচালক (অপারেশন) হারুন অর রশীদ বলেন, ‘রাজধানীতে এই সময় বিদ্যুতের চাহিদা কমে যায়। ফলে লোডশেডিং হবার কথা নয়। তবে বিতরণ লাইনের সমস্যা এবং ট্রান্সফরমারের কারিগরি ত্রুটির কারণে কিছু সমস্যা হতে পারে।’ তিনি বলেন,‘অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই ডিপিডিসি’র পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

 

/এসএনএস /এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
পররাষ্ট্রমন্ত্রীর কাছে অসন্তোষ জানালেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রীর কাছে অসন্তোষ জানালেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী
ইতিহাস বিকৃতিতে ব্যর্থ হয়ে বিএনপি আবোল-তাবোল বলছে: হাছান মাহমুদ
ইতিহাস বিকৃতিতে ব্যর্থ হয়ে বিএনপি আবোল-তাবোল বলছে: হাছান মাহমুদ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়