X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎ-জ্বালানি সপ্তাহে পুরস্কৃত হলেন যারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩২আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৩

প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার নিচ্ছেন এটিএন নিউজের প্রধান নির্বাহী মুন্নি সাহা

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদান রাখার জন্য বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে। পাশাপাশি ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সেরা সংবাদ প্রকাশের জন্য পুরস্কার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরস্কার নিচ্ছেন  ডেইলি সানের  সিনিয়র রিপোর্টার শামীম জাহাঙ্গীর বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) ‘অনির্বাণ আগামী’ এই শ্লোগানকে সামনে রেখে ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৮’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বিভিন্ন ক্যাটাগরিতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদানের জন্য ব্যক্তি এবং প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন। 

পুরস্কার নিচ্ছেন  আমাদের সময়ের স্টাফ রিপোর্টার লুৎফর রহমান কাকন অনুষ্ঠানে ইলেক্ট্রনিক মিডিয়ায় সেরা রিপোর্টার হিসেবে পুরস্কার পেয়েছেন এটিএন নিউজের প্রধান নির্বাহী মুন্নী সাহা। পত্রিকায় সেরা রিপোর্টিং এর জন্য পুরস্কার দেওয়া হয় দু’জনকে। তারা হলেন— দৈনিক আমাদের সময়ের স্টাফ রিপোর্টার মো. লুৎফর রহমান কাকন ও দি ডেইলি সান পত্রিকার সিনিয়র রিপোর্টার শামীম জাহাঙ্গীর।

পুরস্কার নিচ্ছেন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির সিইও পুরস্কার নিচ্ছেন  নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির সিইও এ এম খুরশীদুল আলম দ্রুত বিদ্যুৎ উৎপাদনে বিশেষ অবদান রাখায় রাষ্ট্রীয় কোম্পানি নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির (এনডব্লিপিজিসিএল) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ এম খুরশীদুল আলমকে পুরস্কৃত করা হয়। সরকারি এই কোম্পানিটি ১২১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। কোম্পানিটি   ২৭২০ মেগাওয়াট ক্ষমতার আরও একাধিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে। এছাড়া ভবিষ্যতে ৬১৩০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে তাদের ।

প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন সামিটের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান সবচেয়ে দ্রুততম সময়ে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্বীকৃতি হিসেবে সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে সামিট পাওয়ার লিমিটেড। এ পুরস্কার গ্রহণ করেন সামিটের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান। গাজীপুরে মাত্র নয় মাসে সামিট ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে রেকর্ড সৃষ্টি করেছে।

প্রত্যন্ত অঞ্চলে দ্রুততম সময়ে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের স্বীকৃতি হিসেবে সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে ইউনাইটেড পাওয়ার। কোম্পানিটির পক্ষে থেকে পুরস্কার গ্রহণ করেন ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দীন হাসান রশিদ।

এদিকে বিদ্যুৎ খাতের পুনর্গঠন ও একক ক্রেতা হিসেবে অবদান রাখায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-কে পুরস্কার দেওয়া হয়েছে।   অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করেন পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ।

পুরস্কার নিচ্ছেন আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল অব. মুঈন উদ্দীন দ্রুত বিদ্যুৎ বিতরণ সম্প্রসারণের স্বীকৃত হিসেবে পুরস্কার পেয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। প্রতিষ্ঠানটির পক্ষে পুরস্কার গ্রহণ করেছেন আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মুঈন উদ্দীন।

এদিকে, গ্যাস উত্তোলনে অবদানের স্বীকৃতি হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেডকে। প্রতিষ্ঠানের পক্ষে পুরস্কার গ্রহণ করেন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তৌফিকুর রহমান তপু।

গ্যাস সঞ্চালনে অবদানের স্বীকৃতি হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডকে (জিটিসিএল)। এ প্রতিষ্ঠানের পক্ষে পুরস্কার নিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী মোহাম্মদ আল মামুন।

সেরা বেসরকারি এলপিজি উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডকে। এর পক্ষ থেকে পুরস্কার নিয়েছেন পরিচালক জনাব আজম  জে চৌধুরী।

পুরস্কার নিচ্ছেন শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট নিল মেনজিস

সেরা বেসরকারি গ্যাস উৎপাদন প্রতিষ্ঠান শেভরন কোম্পানি লিমিটেডকেও পুরস্কার দেওয়া হয়েছে। শেভরনের পক্ষে পুরস্কার নেন শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট নিল মেনজিস।

এছাড়া, বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিষয় ভিত্তিক সেরা বক্তা হিসেবে পুরস্কার পেয়েছে প্রথম স্থান অধিকারী খুলনা জেলা স্কুলের দশম শ্রেণির ছাত্র আলিফ আল জামান।

 

/এসএনএস/ এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা