X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে অনর্থক ঝড় তোলার চেষ্টা করছে বিএনপিপন্থী আইনজীবীরা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ সেপ্টেম্বর ২০১৮, ২১:২১আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৫

সুপ্রিম কোর্টে আওয়ামীপন্থী আইনজীবীদের সংবাদ সম্মেলন

কারা অভ্যন্তরে আদালত স্থাপন নিয়ে ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ বলে আইনমন্ত্রী আনিসুল হক যে বক্তব্য দিয়েছেন তা নিয়ে বিএনপি সমর্থিত আইনজীবীরা অনর্থক ঝড় তোলার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এর আগে সকালে আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার চেয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে সংবাদ সম্মেলন করেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। এর জবাবে পাল্টা সংবাদ সম্মেলন করেন আওয়ামীপন্থী আইনজীবীরা। 

ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, কিছু দিন আগেও এই অডিটোরিয়ামে একটি অনুষ্ঠান হয়েছিল। সেখানে একটি দলের শীর্ষ নেতারা এসেছিলেন। সে সময়েও সংবাদ সম্মেলন করে বলেছিলাম এটা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির একটা পবিত্র অঙ্গন, কোনও দলের মঞ্চ হিসেবে ব্যবহৃত হওয়ার জন্য নয়। আমাদের সময় কোনোদিন এটি হয়নি, করতে দেওয়া হয়নি। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, আবারও কিছু দিন পরপর এ ধরনের সম্মেলন হচ্ছে। আজকেও হয়েছে। এখানে আইনমন্ত্রীর বক্তব্য নিয়ে তারা একটি ঝড় তুলতে চেষ্টা করছেন।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ আইনমন্ত্রী এমন বক্তব্য কোন প্রেক্ষাপটে দিয়েছেন তা আমাদের জানতে হবে। সেটা আপনারাও জানেন। এখানে আইনমন্ত্রী খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না এ বক্তব্যের সরাসরি অর্থ করেননি। তিনি এটা প্রসঙ্গক্রমে বলেছেন।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, আইনি কাঠামোর মধ্যে থেকেই কারাভ্যন্তরে খালেদা জিয়ার জন্য আদালত স্থাপন করা হয়েছে। ফৌজদারি কার্যবিধির ৯ (২) ধারায় বলা হয়েছে, সরকার সরকারি গেজেটে সাধারণ অথবা বিশেষ আদেশ জারি করে নির্দেশ দিতে পারেন যে, যে কোনও স্থানে বা স্থানসমূহে দায়রা আদালত বসবে। এরূপ আদেশ না দেওয়া পর্যন্ত দায়রা আদালত পূর্বের ন্যায় বসবে।’ কাজেই কোনও অবস্থাতেই বলা যাবে না যে, এটা আইনের মধ্যে নাই।

তিনি বলেন, তারা (বিএনপির আইনজীবীরা) এ বিচারকে প্রলম্বিত করার জন্য চেষ্টা করছে। তাই আমরা এই অঙ্গনকে রাজনীতির মঞ্চ হিসেবে ব্যবহৃত না করে তা থেকে বিরত থাকার আহবান জানাচ্ছি।

কারাগারে আদালত বেআইনিভাবে বসানো হয়েছে বলে বিএনপির আইনজীবীরা যে অভিযোগ করছেন এ বিষয়ে আপনাদের বক্তব্য কী জানতে চাইলে আওয়ামী লীগের আইন সম্পাদক ও বাংলাদেশ বার কাউন্সিল সদস্য শ. ম. রেজাউল করিম বলেন, ‘বাস্তবিক হলো এটা কারাগার নয়। এটা পুরানো কারাগার। এখানে কেউ থাকেন না। এটি পরিত্যক্ত কারাগার। এর একটি অংশে বেগম খালেদা জিয়াকে রাখা হয়েছে। কারণটা হলো, তার নিরাপত্তার বিষয়টা বিবেচনা করে রাখা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তার অবস্থা বিবেচনা করে বিশাল কারাগারের একটি অংশে তাকে রাখা হয়েছে। ফলে এ কথা বলা যাবে না যে কারাগারের ভেতরেই নতুন করে আদালত স্থাপন করা হয়েছে। দ্বিতীয়ত হচ্ছে, তাদের সংবাদ সম্মেলনে আইনমন্ত্রীর বক্তব্য যদি উদ্বেগের কারণ হয় তাহলে বিএনপির আইনজীবী হিসেবে তারা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারতেন।’

কিন্তু সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ব্যানার ব্যবহার করা নিতান্তই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এটাকে তারা বিএনপির কার্যালয় হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহ-সম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক সহ-সম্পাদক একেএম রবিউল হাসান সুমন ও ব্যারিস্টার মোহাম্মদ শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

 

 

/বিআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি