X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়াকে বিএসএমএমইউ’তে ভর্তির সুপারিশ মেডিক্যাল বোর্ডের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৪আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২২:০২

খালেদা জিয়া (ফাইল ছবি)

কারাবন্দি বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়াকে তার শারীরিক অসুস্থতা অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসক আছে ও সব ধরনের চিকিৎসাসেবা দিতে পারবে এমন একটি হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) গঠিত পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড। কারা কর্তৃপক্ষের কাছে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে দেওয়া ব্যবস্থাপত্র পাঠানোর পর  বিএসএমএমইউ এর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন আজ রবিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানিয়েছেন। এক্ষেত্রে চিকিৎসকরা বিএসএমএমইউ-এ বিএনপি চেয়ারপারসনকে ভর্তির সুপারিশ করেছেন বলেও জানিয়েছেন তিনি।

বিএসএমএমইউ এর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন জানান, আজ দুপুর ১২টা থেকে সাড়ে ১২টার মধ্যে কারা কর্তৃপক্ষের কাছে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনটি হস্তান্তর করা হয়েছে।
এ প্রতিবেদনে কী বলা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদনে বলা হয়েছে, কারাবন্দি খালেদা জিয়া দীর্ঘদিন ধরে রিউমেটিক আর্থ্রাইটিসে ভুগছেন। তার বাম হাঁটুর জয়েন্টে বাতজনিত সমস্যা আছে। তার পিঠে হাড়ক্ষয়জনিত সমস্যা আছে। তার একটি চোখে অ্যালার্জিজনিত সমস্যা আছে। গতকাল (শনিবার) তাকে মেডিক্যাল বোর্ড পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে এবং তার অসুস্থতাজনিত সমস্যাগুলোর সমাধানের জন্য ওষুধপত্রের ব্যবস্থাপত্র দিয়েছে।
তিনি জানান, মূলত চিকিৎসক হিসেবে একজন রোগীকে দেখার পর যা যা ব্যবস্থাপত্র দেওয়া দরকার চিকিৎসকরা তা খালেদা জিয়াকে দিয়েছেন। ওই প্রতিবেদনে চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন তাকে যেন একটি বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়। এক্ষেত্রে  উনার চিকিৎসাসংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকরা যে হাসপাতালে আছেন ও দরকারি সব ধরনের চিকিৎসাসেবা দেওয়া সম্ভব এমন একটি হাসপাতালে তাকে ভর্তি করার জন্য বলেছেন। এক্ষেত্রে তারা বিএসএমএমইউতে ভর্তির জন্য সুপারিশ করেছেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএমএমইউ এর পরিচালক বলেন, তাকে কতদিনের মধ্যে হাসপাতালে ভর্তি করতে হবে প্রতিবেদনে এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।
খালেদা জিয়াকে বিএসএমএমইউ ভর্তি করানোর ব্যাপারে আগ্রহী কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা অবশ্যই তাকে ভর্তি করার জন্য প্রস্তুত আছি। বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার জন্য বিএসএমএমইউ সব সময় প্রস্তুত আছে।
খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী তার আইনজীবী ও দলীয় নেতারা তার চিকিৎসার জন্য বার বার একটি বেসরকারি হাসপাতালের নাম প্রস্তাব করে আসছেন। এজন্য তারা সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎও করেছেন। সেক্ষেত্রে খালেদা জিয়া বিএসএমএমইউতে ভর্তি হতে রাজি হবেন কিনা এমন প্রশ্নের জবাবে বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন সাংবাদিকদের জানান, আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা তার শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থাপত্রসহ প্রতিবেদন দিয়েছেন। এখানে তাকে একটি বিশেষায়িত হাসপাতালে ভর্তির সুপারিশ করা হয়েছে। তবে কোন হাসপাতালে কখন তাকে ভর্তি করা হবে এটা কারা কর্তৃপক্ষের ব্যাপার।

প্রসঙ্গত: খালেদা জিয়া কারাবন্দি অবস্থায় গুরুতর অসুস্থ বলে তার আইনজীবী ও বিএনপি নেতারা সেপ্টেম্বর মাসের শুরুর দিকে অব্যাহতভাবে দাবি করেন। পরে বিএনপি মহাসচিবের নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করে খালেদা জিয়াকে একটি বিশেষায়িত হাসপাতালে ভর্তির অনুরোধ জানান। এমন দাবির পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠনের কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এরপর মেডিক্যাল বোর্ড গঠনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালকে চিঠি পাঠায় কারা কর্তৃপক্ষ। এই চিঠি পাওয়ার পর ১৩ সেপ্টেম্বর পাঁচ সদস্যের এই মেডিক্যাল বোর্ড গঠন করে বিএসএমএমইউ। ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরীকে বোর্ডের প্রধান করে গঠন করা বোর্ডের অন্য সদস্যরা হলেন, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক হারিসুল হক, অর্থপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু জাফর চৌধুরী বীরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ।
বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে গঠিত এই মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকালে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডে অবস্থিত পুরনো কারাগারের দোতলার কারাকক্ষে গিয়ে ২০ মিনিট ধরে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। আজ রবিবার সেই পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদন প্রকাশ করলো বিএসএমএমইউ।
উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে এই বছরের ৮ ফেব্রুয়ারি থেকে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। বন্দি থাকা অবস্থায় তার স্বাস্থ্য পরীক্ষার জন্য একবার মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছিল। তখন স্বাস্থ্য পরীক্ষার পর মেডিক্যাল বোর্ড বলেছিল, খালেদা জিয়ার অবস্থা গুরুতর নয়। তখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী শারীরিক পরীক্ষা করতে ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হয়। এরপর খালেদা জিয়ার উন্নত চিকিৎসার দাবির পরিপ্রেক্ষিতে আবারও মেডিক্যাল বোর্ড গঠন করা হলো।

/টিওয়াই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!