X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ঢামেকের ৬০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করবে দুদক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০০আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৮

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের টিকিট বিক্রির ৫৯ লাখ ১০ হাজার ৬০১ টাকা আত্মসাতের অভিযোগে ৬ কর্মকর্তার বিরুদ্ধে পৃথক মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

দুদক সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ৬ কর্মকর্তার বিরুদ্ধে ৬টি মামলার অনুমোদন দিয়েছে কমিশন। অভিযোগটি অনুসন্ধান করেছেন দুদকের উপ-সহকারী পরিচালক মো. নূরুল ইসলাম।

এই মামলাগুলোয় আসামি করা হচ্ছে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের ইনচার্জ (প্রশাসনিক সংযুক্তি) আজিজুল হক ভুঁইয়া, সাবেক এমএলএসএস (বর্তমানে ক্যাশিয়ার) মো. আলমগীর হোসেন, সাবেক এমএলএসএস (বর্তমানে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর) মো. আ. বাতেন সরকার, জরুরি বিভাগের সাবেক অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক ও ক্যাশিয়ার (বর্তমানে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, ব্লাড ব্যাংক শাখা) মো. শাহজাহান, সাবেক এমএলএসএস (বর্তমানে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর) মো. আবু হানিফ ভুইয়া, জরুরি বিভাগের অফিস সহকারী (বর্তমানে ফরম শাখা) মো. হারুনর রশিদ।

দুদক সূত্রে আরও জানা গেছে, মামলাগুলো দায়ের করা হচ্ছে দণ্ডবিধির ৪০৯/২০১ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায়।

অনুসন্ধানে দুদক কর্মকর্তারা দেখতে পান, হাসপাতালের জরুরি বিভাগের ইনচার্জ আজিজুল হক ভুইয়া (এখন বরখাস্ত) জরুরি বিভাগ থেকে টিকিট গ্রহণ করেছেন মোট ৮ লাখ ৩৮ হাজার ৬৬৮টি। সেসব টিকিট থেকে ৮১ লাখ ৭৫ হাজার ৫৮৫ টাকার টিকিট বিক্রি করেছেন। ওই টিকিট বিক্রির টাকার মধ্যে ৬৬ লাখ ১৫ হাজার ৯৩০ টাকা সরকারি খাতে জমা দিয়েছেন। অবশিষ্ট ১৫ লাখ ৫৯ হাজার ৬৫৫ টাকা জমা দেননি। অপরদিকে তিনি জরুরি বিভাগে রোগী ভর্তি করে আদায় করেছেন ৩৮ লাখ ৩৮ হাজার ২২৭ টাকা। কিন্তু সরকারি কোষাগারে জমা দিয়েছেন ২৩ লাখ ৪৭ হাজার ২৮১ টাকা। এক্ষেত্রে তিনি ১৪ লাখ ৯০ হাজার ৯৪৬ টাকা কম জমা দিয়েছেন। এছাড়া তিনি টিকিট গ্রহণ ও রোগীদের মধ্যে বিক্রির দায়িত্বে নিয়োজিত থেকে টিকিট বিক্রির টাকা জমার রেজিস্টারসহ অন্যান্য রেকর্ডপত্র নষ্ট করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। অর্থাৎ তিনি রোগী ভর্তি বাবদ ১৪ লাখ ৯০ হাজার ৯৪৬ টাকা ও টিকিট বিক্রির ১৫ লাখ ৫৯ হাজার ৬৫৫ টাকা, মোট ৩০ লাখ ৫০ হাজার ৬০১ টাকা কম জমা দিয়েছেন। তাই অর্থ আত্মসাৎ এবং সংশ্লিষ্ট আলামত বিনষ্ট করার দায়ে একটি মামলা করার অনুমোদন দিয়েছে দুদক।

একইভাবে মো. শাহজাহান জরুরি বিভাগে ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালনকালে ২০০৯-১০ সাল পর্যন্ত ১৫ হাজার টিকিট নিয়ে রোগীদের মধ্যে বিক্রি করেছেন। কিন্তু প্রতিটি টিকিটের মূল্য ১০ টাকা হিসেবে ১ লাখ ৫০ হাজার টাকা কোনও খাতে জমা দেননি। তার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগে একটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুদক।

মো. আবু হানিফ ভুইয়া জরুরি বিভাগে ক্যাশিয়ারের দায়িত্ব পালনকালে ২০০৯-১০ সাল পর্যন্ত ২৮ হাজার টিকিট নিয়ে রোগীদের মধ্যে বিক্রি করেছেন। কিন্তু প্রতিটি টিকিটের মূল্য ১০ টাকা হিসেবে ২ লাখ ৮০ হাজার টাকা কোনও খাতে জমা দেননি। তার বিরুদ্ধে টাকা আত্মসাতের একটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুদক।

মো. হারুনর রশিদ জরুরি বিভাগের ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালনকালে ২০০৯-১০ হতে ২০১২-১৩ সাল পর্যন্ত ১ লাখ ১৫ হাজার টিকিট নিয়ে রোগীদের মধ্যে বিক্রি করেছেন। কিন্তু প্রতিটি টিকিটের মূল্য ১০ টাকা হিসেবে ১১ লাখ ৫০ হাজার টাকা কোনও খাতে জমা দিয়েছেন বলে তথ্য পাওয়া যায়নি। তার বিরুদ্ধে এই টাকা আত্মসাতের একটি মামলার অনুমোদন দেওয়া হয়েছে।

মো. আলমগীর হোসেন জরুরি বিভাগে ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালনকালে গত ২০১০-১২ সাল পর্যন্ত ২৮ হাজার টিকিট নিয়ে রোগীদের মাধ্যে বিক্রি করেছেন। কিন্তু টিকিট বিক্রির ২ লাখ ৮০ হাজার টাকা কোনও খাতে জমা প্রদান করেছেন কিনা তার কোনও তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। এজন্য তার বিরুদ্ধে টাকা আত্মসাতের একটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুদক।

মো. আ. বাতেন সরকার জরুরি বিভাগে ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালনকালে গত ২০০৯-১০ সাল পর্যন্ত ১ লাখ টিকিট নিয়ে রোগীদের মধ্যে বিক্রি করেছেন। টিকিট বিক্রির ১০ লাখ টাকা কোনও খাতে জমা দেননি তিনি। তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের একটি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে কমিশন।

/আরজে/এএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
দুর্নীতির মামলায় মেজর মান্নান কারাগারে
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’