X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

সম্প্রসারিত হচ্ছে বিএসএমএমইউ’র বহির্বিভাগ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ সেপ্টেম্বর ২০১৮, ০৭:০০আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ০৭:০০

বিএসএমএমইউ (ছবি: সংগৃহীত)





দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত হাসপাতাল বিএসএমএমইউ-এ (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) বছর বছর বাড়ছে রোগীর সংখ্যা। এখানে প্রতিদিন শুধু বহির্বিভাগেই রোগী দেখা হচ্ছে কমবেশি আট হাজার। প্রতিনিয়ত বাড়ছে রোগীর চাপ। এ অবস্থায় বহির্বিভাগটি ঊর্ধ্বমুখী সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।



পরিসংখ্যান বলছে, দিন দিন সব ক্ষেত্রেই বাড়ছে রোগীর সংখ্যা। এ পটভূমিতে দেশের প্রতিটি বিভাগীয় শহরে সরকারি বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে রোগীদের ভোগান্তি কমিয়ে সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব বলে মত দিচ্ছেন সংশ্লিষ্টরা।
বহির্বিভাগ ছাড়াও বিএসএমএমইউ-এর আন্তঃবিভাগে সার্জারি ছাড়াও বিভিন্ন ইউনিটে রোগীরা সেবা পাচ্ছেন।
মা মাসুমা বেগমকে নিয়ে বিএসএমএমইউয়ের বহির্বিভাগের ইন্টারনাল মেডিসিন বিভাগে এসেছেন রাজধানীর আজিমপুরের বাসিন্দা সুমাইয়া বিনতে হায়াত। তিনি বলেন, ‘এখানে একটু অসুবিধাই হয়। প্রথমে রোগীর নাম আর বয়স বলে সিরিয়াল নিতে হয়। সিরিয়াল নিতেই অনেক সময় লাগে। আবার রোগী দেখাতেও বেশ সময় লাগে।’ তাই এখানে রোগীবান্ধব ব্যবস্থা যত বাড়াবে ততই লাভ বলে মন্তব্য করেন তিনি।
রাজধানীর বাড্ডার বাসিন্দা মো. সাইফুল ইসলাম বলেন, ‘এখানকার রোগী দেখার সিস্টেম ভালোই। তবে রোগী যত বেশি তার তুলনায় বসার জায়গা অনেক কম। এ কারণে রোগীদের অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হচ্ছে।’ তিনি এসেছেন বাবা মো. মোবারক হোসেনকে (৬০) নিয়ে রেসপিরেটরি মেডিসিন বিভাগে।
সাইফুল ইসলামা বলেন, ‘রোগীদের বসার ব্যবস্থা আর একটু বাড়ালে ভালো হয়।’ হাসপাতালের বহির্বিভাগ বেশ পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়ায় স্বস্তি প্রকাশ করেন তিনি। বলেন, ‘রোগীর ভিড় দেখে বোঝা যায় এটা সরকারি প্রতিষ্ঠান। আর পরিষ্কার-পরিচ্ছন্নতা দেখে মনে হয় বেসরকারি প্রতিষ্ঠান।’
বিএসএমএমইউ-এর তথ্যানুযায়ী, এখানে ২০১৩ সালে বহির্বিভাগে সেবা নিয়েছেন ১১ লাখ ৬৩ হাজার ৪৭৪ জন রোগী। ২০১৪ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৪ লাখ ১৬ হাজার ৮৮ জনে। ২০১৫ সালে চিকিৎসা নেন ১৫ লাখ ৯৩ হাজার ৭০০ জন। ২০১৬ সালে ১৭ লাখ ৬০ হাজার ৬৩৮ জন এবং ২০১৭ সালে ১৮ লাখ ৮২ হাজার ৬৮৬ জন রোগী চিকিৎসা নিয়েছেন।
এ ছাড়া বিএসএমএমইউ-এ ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে যথাক্রমে ৩২ হাজার ৬৮৭ জন, ৩৬ হাজার ২৫৫ জন, ৩৬ হাজার ৭৫৫ জন, ৪১ হাজার ৭২৮ জন এবং ৪৪ হাজার ১৩২ জন রোগীর অস্ত্রোপচার বা সার্জারি হয়েছে।
২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে রোগী ভর্তি হন যথাক্রমে ৩১ হাজার ৭৬৯ জন, ৩৩ হাজার ৬৫০ জন, ৩৩ হাজার ৬৫০ জন, ৩৩ হাজার ৫৩৫ জন, ৩২ হাজার ৭৬৫ জন এবং ৩৩ হাজার ২৪ জন। বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ২০১৩ সালে ৯৭ হাজার ৩০১ জন, ২০১৪ সালে ১ লাখ ২০ হাজার ৪৩৮ জন, ২০১৫ সালে ১ লাখ ৪০ হাজার ৫১৭ জন এবং ২০১৬ সালে ১ লাখ ৬৬ হাজার ৯১৬ জন রোগী চিকিৎসা নিয়েছেন।
বিএসএমএমইউ-এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বর্তমানে ১ হাজার ৯০৪ শয্যার বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে ৬২টি রেসিডেন্সি কোর্স ও ৮৫টি পোস্ট গ্রাজুয়েট কোর্স আছে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষাসহ রোগীদের আধুনিক চিকিৎসা সেবা বিএসএমএমইউ দিয়ে যাচ্ছে। আমাদের বহির্বিভাগটি ঊর্ধ্বমুখী সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ তিনি জানান, দুই-তিন মাসের মধ্যে কাজ শুরু হবে। এখন বহির্বিভাগ পাঁচতলা আছে। এটা ১১ তলা পর্যন্ত বাড়ানো হবে। এ ছাড়া বেশি রোগী হওয়ার কারণে গরম ও ঘাম সৃষ্টি প্রতিরোধে ফ্যানের ব্যবস্থাও করা হচ্ছে।
হেলথ রাইটস মুভমেন্টের প্রেসিডেন্ট ডা. রশীদ-ই-মাহবুব বাংলা ট্রিবিউনকে বলেন, এটি যেহেতু একটি বিশেষায়িত হাসপাতাল, তাই এখানে প্রতিদিন অনেক বেশি রোগী হওয়ার বিষয়টি অস্বাভাবিক কিছু নয়। এ ধরনের হাসপাতাল বাংলাদেশে যদি ২০টিও হয় তাতেও সমস্যার সমাধান হবে না বলে মনে করেন তিনি।
ডা. রশীদ-ই-মাহবুব বলেন, ‘বিএসএমএমইউ রেফার্ড রোগী ছাড়া দেখেও না। তারা রেফার্ড সিস্টেমে গেছে। আমার মনে হয়, এখানকার হাসপাতালে বেশি রোগী হওয়াটা জনগণের সুচিকিৎসা পাওয়ার আগ্রহেরই একটা বহিঃপ্রকাশ।’ তার পরামর্শ হচ্ছে, প্রত্যেক বিভাগে একটি করে বিশেষায়িত হাসপাতাল করা হোক। এতে রোগী আরও ভালো সেবা পাবেন।

/টিওয়াই/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিগগিরই অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা: তথ্য প্রতিমন্ত্রী
শিগগিরই অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা: তথ্য প্রতিমন্ত্রী
ইরান ইস্যুতে তৃতীয় বৈঠকে বসছে ইসরায়েলের মন্ত্রিসভা
ইরান ইস্যুতে তৃতীয় বৈঠকে বসছে ইসরায়েলের মন্ত্রিসভা
নেপাল ও ভুটান সফরে গেলেন পররাষ্ট্র সচিব
নেপাল ও ভুটান সফরে গেলেন পররাষ্ট্র সচিব
নাহিদের আগুন বোলিংয়ে হারলো মোহামেডান
নাহিদের আগুন বোলিংয়ে হারলো মোহামেডান
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের