ডিম দিবসে দরিদ্রদের জন্য বিনামূল্যে সেদ্ধ ডিম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৬, অক্টোবর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:২২, অক্টোবর ১১, ২০১৮

সেদ্ধ ডিম (ছবি- সংগৃহীত)

প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার উদযাপিত হয় বিশ্ব ডিম দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপন করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ।  ডিম দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ছাড়াও দরিদ্রদের মাঝে বিনামূল্যে সেদ্ধ ডিম বিতরণ করা হবে। ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি), বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)  ও প্রাণিসম্পদ অধিদফতর দিবসটি যৌথভাবে উদযাপন করতে এসব উদ্যোগ নিয়েছে।

জানা গেছে, ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালন করা হয়। এরপর প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে ডিম দিবস। বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত প্রভৃতি দেশসহ সারা বিশ্বের ৪০টি দেশে  ‘বিশ্ব ডিম দিবস’ পালন করা হয়।

২০১৭ সালে ডিম দিবসে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) উদ্যোগে  রাজধানীর ফার্মগেটে সর্বসাধারণের জন্য প্রতিটি ডিম তিন টাকায় বিক্রি করা হয়। যদিও বিক্রি শুরুর কিছু সময়ে পরে ভিড় সামলাতে না পেরে ডিম বিতরণ বন্ধ করে দেন আয়োজকরা। এ বছর এ ধরনের জটিলতা এড়াতে সেদ্ধ ডিম বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এসব ডিম বিতরণ করা হবে দরিদ্রদের মাঝে। 

এ প্রসঙ্গে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি)  সভাপতি মসিউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সারাদেশে ডিম দিবসকে বর্ণাঢ্যভাবে উদযাপন করতে প্রস্তুতি নেওয়া হয়েছে। ঢাকাসহ সবগুলো বিভাগীয় শহরে র‌্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জেলা শহরগুলোতেও সুবিধা বঞ্চিত ও এতিম শিশুদের মাঝে বিনামূল্যে সেদ্ধ ডিম বিতরণ করা হবে।  আমাদের প্রতিনিধিরা  বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে এসব ডিম বিতরণ করবেন।’

জানা গেছে, শুক্রবার (১২ অক্টোবর)  সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ডিম দিবসের আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে ঢাকাসহ সব বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা এবং শ্রমজীবী মানুষ, এতিম ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিনামূল্যে ডিম বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিশ্ব ডিম দিবস উদযাপনের অংশ হিসেবে শুক্রবার সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।  ঢাকার বাইরে সবক’টি বিভাগীয় শহরে বিপিআইসিসি ও প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

/সিএ/ এপিএইচ/

লাইভ

টপ